সোমবার, ০৬ ফেব্রুয়ারি ২০২৩, ২৩ মাঘ ১৪২৯, ১৪ রজব ১৪৪৪ হিজিরী

আইসিটি এন্ড ক্যারিয়ার

বেতন ‘অত্যন্ত বেশি’, তাই নিজের বেতনের ৪০ শতাংশ কমাতে বললেন অ্যাপলের সিইও!

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৩ জানুয়ারি, ২০২৩, ৭:৩৪ পিএম

আইফোন নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপলের প্রধান নির্বাহী (সিইও) টিম কুক নিজের পাওয়া বেতনের ৪০ শতাংশ কমানোর প্রস্তাব রেখেছেন। কেন এমনটা করলেন এ প্রসঙ্গে বিভিন্ন সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী সিইও মনে করেন, তার বেতন ‘অত্যন্ত বেশি’, তাই কমানো প্রয়োজন।
যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম ব্লুমবার্গের প্রতিবেদন অনুযায়ী, চলতি বছরে ৪০ শতাংশ কমিয়ে তার বেতন ৪ কোটি ৯০ লাখ ডলার করার জন্য সংস্থার কাছে প্রস্তাব রেখেছেন কুক নিজেই। তার মধ্যে বেসিক বেতন ৩০ লাখ ডলার, ৬০ লাখ ডলার বোনাস এবং শেয়ার মূল্য ৪ কোটি ডলার।
একটি রেগুলেটরি ফাইলিংয়ে অ্যাপল জানিয়েছে, অ্যাপলের পারফরম্যান্সের সঙ্গে জড়িত যেসব স্টক ইউনিট রয়েছে, তা এ বছরে ৫০ শতাংশ থেকে বেড়ে ৭৫ শতাংশ হয়েছে।
সংস্থাটি আরও জানিয়েছে, শেয়ারহোল্ডারদের মতামত, সংস্থার পারফরম্যান্স এবং কুক নিজে যে পরিমাণ বেতন কমানোর অনুরোধ করেছেন, সব কিছু একত্রিত করে তবেই কুকের নতুন বেতন স্থির করা হয়েছে।
বেশ কয়েকটি সংবাদমাধ্যমের প্রতিবেদনে দাবি করা হয়েছে, ২০২২ সালে কুকের বেতন ছিল ৯ কোটি ৯৪ লাখ ডলার। সেই সময় টিমের বিপুল বেতন নিয়ে শেয়ারহোল্ডারদের মধ্যে আলোচনা শুরু হয়েছিল। শেয়ারহোল্ডার অ্যাডভাইসরি গ্রুপ ইনস্টিটিউশনাল শেয়ারহোল্ডার সার্ভিসেস (আইএসএস), কুকের বেতন নিয়ে ‘উদ্বেগ’ প্রকাশ করেছিল। অভিযোগ তোলা হয়েছিল, কুক যে বেতন পান তার অর্ধেকটাই তার পারফরম্যান্সের ভিত্তিতে নয়। ওই সংস্থার বার্ষিক বৈঠকে কুকের বেতনের বিরুদ্ধে ভোট দেওয়ারও পরামর্শ দেওয়া হয়েছিল। কিন্তু অধিকাংশ শেয়ারহোল্ডার কুকের পক্ষেই ভোট দিয়েছিলেন। ২০২১ সাল থেকে তাই কুকের বেতনের ওপর কোনো প্রভাব পড়েনি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন