সোমবার, ০৬ ফেব্রুয়ারি ২০২৩, ২৩ মাঘ ১৪২৯, ১৪ রজব ১৪৪৪ হিজিরী

আইসিটি এন্ড ক্যারিয়ার

শীঘ্রই বাড়বে অ্যান্ড্রয়েড ফোনের দাম! ইউজারদের সতর্ক করল গুগল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ জানুয়ারি, ২০২৩, ২:১৯ পিএম

শীঘ্রই ভারতে বাড়তে পারে অ্যান্ড্রয়েড স্মার্টফোনের মূল্য। এমনকী প্রশ্নের মুখে পড়তে পারে ইউজারদের ব্যক্তিগত তথ্য নিরাপত্তাও! ভারতের কম্পিটিশন কমিশনের (সিসিআই) নিয়মের জেরেই এমনটা হতে চলেছে বলে হুঁশিয়ারি দিল খোদ গুগল।

বিষয়টা তাহলে খোলসে করে বলা যাক। গত বছরই গুগলকে দু’দফায় মোট ২২৭৩ কোটি রুপি জরিমানা করা হয়েছিল গুগলকে। মোদি সরকারের অভিযোগ ছিল, প্রভাব খাটিয়ে অ্যান্ড্রয়েড মোবাইল ফোনের দুনিয়ায় একচেটিয়া আধিপত্য, প্রতিযোগিতার শর্ত লঙ্ঘন করেছে জনপ্রিয় এই সার্চ ইঞ্জিনটি। সিসিআইয়ে দাবি অনুযায়ী, গুগল অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম (ওএস) শুধু পরিচালনাই করে না, সব কিছু দেখভালও করে।

নিজেদের মালিকানাধীন অন্য অ্যাপগুলির লাইসেন্সও দিয়ে থাকে তারা। তাই স্মার্টফোট হ‌্যান্ডসেট প্রস্তুতকারী সংস্থাগুলিও নিজেদের মোবাইল ফোনে এওএস এবং গুগল অ্যাপ ব্যবহার করতে একপ্রকার বাধ্য হয়। সে কারণে গুগলের তৈরি অধিকার এবং বাধ্যবাধকতা সংক্রান্ত একাধিক চুক্তিতেও সই করতে হয় তাদের। যার মধ্যে অন্যতম হল মোবাইল অ্যাপ্লিকেশন ডিস্ট্রিবিউশন এগ্রিমেন্ট। তার আওতায় গুগলের সার্চ ইঞ্জিন অ্যাপ, ক্রোম ব্রাউজার, উইজেট আগে থেকেই ইনস্টল করে দেয়া হয় অ্যান্ড্রয়েড মোবাইল ফোনগুলিতে। সেই কারণ দেখিয়েই জরিমানা করা হয়েছিল।

এভাবে ৯৮ শতাংশ স্মাটফোনের বাজারই কড়ায়ত্ত করেছে এই কোম্পানিটি। স্বাভাবিক ভাবেই তাই অন্য প্রতিযোগীদের থেকে সর্বদা এগিয়ে থাকে গুগল। এভাবে তারা অন্যের বাজার দখলের পথে আসলে প্রতিবন্ধকতা তৈরি করে। ফলে মুনাফাও একাই ভোগ করে। আর এর জন্য ধাক্কা খায় অন্য সংস্থাগুলি। এবার এর পালটা দিয়ে গুগল বলে দেয়, কেন্দ্রের এই সিদ্ধান্তে ভারতীয় ইউজার এবং ব্যবসা, উভয়ই সমস্যায় পড়তে পারে।

যারা অ্যান্ড্রয়েডের নিরাপত্তাকে বিশ্বাস করেন, সেই ইউজাররাও ধাক্কা খেতে পারেন। সেই সঙ্গে দেশের বাজারে বাড়তে পারে স্মার্টফোনের দামও! এবার সিসিআইয়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছে গুগল। তারা ফের হুঁশিয়ারি দিয়েছে, সিসিআই নিয়ম জারি করলে বাড়বে অ্যান্ড্রয়েড স্মার্টফোনের মূল্য। ফলে দেখার এক্ষেত্রে কোন পথে হাঁটে সিসিআই। সূত্র: টাইমস নাউ।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন