বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

তিন পাগলের হইলো মেলা

প্রকাশের সময় : ২২ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

হ্যাঁ, বইমেলায়ও বাউল গান শোনা গেছে। বিষয়টি অনেককেই অবাক করেছে। গত ১৬ ফেব্রুয়ারি মঙ্গলবার দেখা গেছে সোহরাওয়ার্দী উদ্যানে যুবক বয়সী দুজন বাউলকে গান গাইতে। দুজন বাউলের একজন হলেন চুয়াডাঙ্গার দর্শনার রামেলা আর শিল্পী আলমের বাড়ি পার্শ¦বর্তী থানা আলমডাঙ্গা। শ্রোতারা তাদের গান বেশ উপভোগ করেন এবং এই শিল্পীর সঙ্গে ছবিও তোলেন।

বই কিনে বাড়ি যাব
ছোট তানিয়া এসেছিল পুরান ঢাকা থেকে মায়ের সঙ্গে একুশের বইমেলা দেখতে। ঘটনাটা সোহরাওয়ার্দী উদ্যানের। তখন সন্ধ্যা ৭টা। মা সাদিয়া আক্তার প্রাইমারি পড়–য়া মেয়েকে তাগিদ দিচ্ছিলেনÑ আর না, চলো বাসায় ফিরি। ছোট তানিয়া উত্তর দিল, বই কিনে বাড়ি ফিলব। এ সময় রসিক একজন দর্শক মন্তব্য করেন : মনের মতো বই যে এখানো মেলায় পাইনি।

কবিতার বই বেশি প্রকাশিত হচ্ছে
বরাবরের মতো এবারও একুশে বইমেলায় অন্যান্য বইয়ের তুলনায় কবিতার বই প্রকাশিত হচ্ছে বেশি। মেলা শুরু থেকে এ পর্যন্ত প্রায় পাঁচশত কবিতার বই প্রকাশিত হয়েছে বলে মেলার বিভিন্ন সূত্র থেকে জানা গেছে। এরপরই রয়েছে গল্প, উপন্যাস এবং অন্যান্য বই। তবে বিক্রি হচ্ছে বেশি শিশুতোষ বই এবং গল্প উপন্যাস।
ইসলামবিরোধী বইয়ের জন্য গ্রেফতার তিন
ইসলামবিরোধী বই প্রকাশের জন্য প্রকাশক, সম্পাদনাকারী কয়েকজনকে পুলিশ গ্রেফতার করেছে। গ্রেফতার হওয়া বদ্বীপ প্রকাশনীর মালিক শামসুজ্জোহাকে পাঁচ দিন, প্রকাশনীর ফকির তসলিম উদ্দিনকে দুই দিন এবং লেখক শামসুল আলম চঞ্চলকে এক দিনের রিমান্ড মঞ্জুর করেন। এ বিষয় দেশজুড়ে পাঠকদের মধ্যে সংশ্লিষ্ট ব্যক্তিদের প্রতি তীব্র ক্ষোভের সৃষ্টি হয়েছে।

আসছেন শূন্য, ফিরছেন ব্যাগ ভরে
একুশের বইমেলায় প্রতিদিনই মানুষ ভিড় করছে। প্রত্যেকেই যে বই কিনছে তা নয়। তবে এদের একটি অংশ খালি হাতে মেলায় আসে কিন্তু ব্যাগ ভরে বই কিনে বাড়ি ফিরে। কয়েকজন প্রকাশক জানিয়েছেন, সামনের ক’দিনে বিক্রি অনেক বেড়ে যাবে।
ইয়াসীন হোসেন হাসু

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন