রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

ফুলেল শ্রদ্ধায় ভাষাশহীদদের স্মরণ

প্রকাশের সময় : ২২ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম | আপডেট : ১২:১০ এএম, ২২ ফেব্রুয়ারি, ২০১৬

ইনকিলাব রিপোর্ট : দেশ আর মাতৃভাষার প্রতি বাঙ্গালির অপরিসীম মমত্ববোধের চিরায়ত প্রকাশ ঘটে গতকাল। দিবসের প্রথম প্রহর থেকেই দেশের সব রাজপথ মিশেছিল শহীদ মিনারে। মায়ের ভাষার অধিকার প্রতিষ্ঠার লড়াইয়ে বিজয়ী বীর বাঙ্গালি জাতি বিনম্র শ্রদ্ধা আর গভীল ভালবাসায় স্মরণ করল তার গর্বিত ভাষাশহীদদের। নগ্ন পদে সবাই ছুটেছিলো শহীদ মিনারের পানে। রাজধানী থেকে শুরু করে প্রত্যন্ত অঞ্চলের শহীদ মিনারগুলো কানায় কানায় ভরে উঠেছিল ফুলেল শ্রদ্ধায়।
ভাষার জন্য জীবদানকারী শহীদদের প্রতি শিশু-কিশোর, বৃদ্ধ, যুবা, তরুণ-তরুণী, পাহাড়ি, বাঙ্গালি, ভিনদেশি, ধর্ম-বর্ণ-গোত্র নির্বিশেষে সবাই সারিবদ্ধভাবে শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। এ সময় সবার কণ্ঠে ছিল অমর একুশের কালজয়ী সেই গান ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো/একুশে ফেব্রুয়ারি, আমি কি ভুলিতে পারি...।
সন্ত্রাস আর নিষ্ঠুরতার শিকড় উপড়ে ফেলে গণতন্ত্র রক্ষা, রাজনৈতিক স্থিতিশীলতা, সাধারণ মানুষের নিরাপত্তা আর সমাজে শান্তির সুবাতাস বইয়ে দেওয়ার অঙ্গীকারে এ বছর সারাদেশে পালিত হয়েছে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস।
শনিবার মধ্যরাতে ঘড়ির কাঁটা ১২টা ছোঁয়ার আগেই বিভিন্ন রাজনৈতিক দল, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতাকর্মীদের সারি দেখা যায় শহীদ মিনারে। প্রেসিডেন্ট, প্রধানমন্ত্রীসহ গুরুত্বপূর্ণ ব্যক্তিদের শ্রদ্ধা নিবেদনের পর্ব শেষ হলে শহীদ মিনার সবার জন্য খুলে দেওয়া হয়। ফুলের ডালি নিয়ে আসতে থাকেন বিশিষ্ট ব্যক্তি ও বিভিন্ন সংগঠন। তবে রোববার সকালে জনতার ঢল আরো তীব্র হয়। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে শহীদ মিনারে শ্রদ্ধা জানাতে আসা সর্বস্তরের মানুষের সারি আরও দীর্ঘ হয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হল, পলাশী মোড় ছাড়িয়ে নীলক্ষেত ও ইডেন কলেজের পাশেও দীর্ঘ লাইনে ফুল হাতে সারিবেঁধে অপেক্ষায় থাকতে দেখা যায় সব বয়সের মানুষকে।
প্রথম প্রহরে :
একুশের প্রথম প্রহরে রাত ১২টায় কেন্দ্রীয় শহীদ মিনারে ভাষাশহীদদের প্রতি প্রথমে শ্রদ্ধা জানান প্রেসিডেন্ট আবদুল হামিদ। পরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী, বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া, আওয়ামী লীগসহ ১৪ দলের নেতারা, জাতীয় পার্টির রওশন এরশাদ, জাতীয় পাটির চেয়ারম্যান এইচ এম এরশাদ, তিনবাহিনীর প্রধানেরা শ্রদ্ধা জানান। এরপর পর্যায়ক্রমে কূটনীতিক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতি শহীদ মিনারে তাদের শ্রদ্ধা জানান।
নিচ্ছিদ্র নিরাপত্তা বলয় :
হাজার হাজার মানুষের নিরাপত্তায় কেন্দ্রীয় শহীদ মিনারসহ ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় চার স্তর বিশিষ্ট নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। সেখানকার আইনশৃঙ্খলার বিষয়ে ডিএমপির গণমাধ্যম শাখার উপকমিশনার মারুফ হোসেন সরদার গণমাধ্যমকে বলেন, মানুষের নিরাপত্তা দিতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী শহীদ মিনার ও ঢাকা বিশ্ববিদালয় এলাকায় তৎপর রয়েছে।
বিচ্ছিন্ন ঘটনা ও গ্রেফতার :
এদিকে মাতৃভাষা দিবস পালনকে কেন্দ্র করে দেশের বিভিন্ন স্থানে অপ্রীতিকর ঘটনার ঘবর পাওয়া গেছে। একুশেরে প্রথম প্রহরে যশোর শহীদ মিনারে বোমা বিস্ফোরণের ঘটনা ঘটেছে। ওই ঘটনায় জড়িত থাকার অভিযোগে ছাত্রলীগের ১০ নেতা-কর্মীকে গ্রেফতার করেছে। শহীদ মিনারে ফুল দেয়াকে কেন্দ্র করে মাগুরায় ছাত্র লীগের দুই গ্রুপের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে।
বিএনপির যুগ্ম-মহাসচিব রিজভী আহম্মেদ অভিযোগ করেন- বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া রাত ১টা ৩৫ মিনিটে শহীদ মিনারে শ্রদ্ধা জানাতে গেলে ক্ষমতাসীন দলের নেতাকর্মী ও আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা দুই দফায় ব্যারিকেড সৃষ্টি করে। এ সময় পুলিশ বিএনপি নেতাকর্মীদের উপর লাঠিচার্জ করে। এতে বিএনপির অন্ততঃ ৫০ নেতাকর্মী আহত হয়েছে বলে দাবি বিএনপি। পাল্টা অভিযোগ করেছে আওয়ামী লীগপন্থী শিক্ষকরা। তারা বলেন, প্রথম প্রহরে বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া শহীদ মিনারের দিকে আসতে চাইলে তারা রিসিভ করতে যান। এসময় বিএনপি নেতাকর্মীরা ওইসব শিক্ষকদের ধাক্কা দিলে কয়েক শিক্ষক আহত হন।
এছাড়াও নোয়াখালী জেলার চাটখিল উপজেলার শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদনের সময়ে আওয়ামী লীগের সন্ত্রাসীরা নির্মমভাবে স্থানীয় নেতা আলমগীর হোসেনকে হত্যা করে। ব্রাক্ষ্মণবাড়ীয়ায় ক্ষমতাসীনরা বিএনপির নেতা-কর্মীদের শ্রদ্ধা জানাতে শহীদ মিনারে যেতে দেয়নি।
শুধু ঢাকায় নয় আন্তর্জাতিক মাতৃভাষা ও শহীদ দিবস উপলক্ষে চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, রংপুর ও সিলেটসহ দেশের সব জেলায় শহীদ মিনারেও সর্বস্তরের জনতা ঢল নেমেছে বলে খবর পাওয়া গেছে।
বিন¤্র শ্রদ্ধা-ভালোবাসায় নানা কর্মসূচির মধ্য দিয়ে পালিত হলো আন্তর্জাতিক মার্তৃভাষা দিবস ও শহীদ দিবস। কর্মসূচির মধ্যে ছিল শহীদ মিনারে পুষ্পাঞ্জলি দিয়ে শুভেচ্ছা, প্রভাত ফেরি, র‌্যালি, আলোচনা সভা, স্মৃতিচারণ, চিত্রাঙ্কন প্রতিযোগিতা ইত্যাদি
গতকাল রাত ১২টা এক মিনিটে শহীদদের প্রতি শ্রদ্ধা জানানোর মাধ্যমে দিবসের কর্মসূচি শুরু হয়েছে। এর দিনব্যাপী বিভিন্ন রাজনৈতিক, সামাজিক-সাংস্কৃতিক ও স্বেচ্ছাসেবী সংগঠনের পক্ষ থেকে এসব কর্মসূচি পালন করা হয়।
দিনের প্রথম প্রহর থেকে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসন ও বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সংগঠন, আবাসিক হল ও বিভাগের পক্ষ থেকে দিবসটি উপলক্ষে নানা কর্মসূচি পালন করা হয়। বাদ জোহর বিশ্ববিদ্যালয় মসজিদুল জামিয়া, সকল হলের মসজিদ এবং বিশ^বিদ্যালয় আবাসিক এলাকার মসজিদসহ অন্যান্য ধর্মীয় উপাসনালয়ে ভাষা শহীদদের রুহের মাগফিরাত কামনা করে বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হয়। কেন্দ্রীয় শহীদ মিনার ও ক্যাম্পাসে অবস্থিত বঙ্গবন্ধুর ম্যুরালে আলাদাভাবে শ্রদ্ধা জানায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। বাংলাদেশ শিশু একাডেমির উদ্যোগে প্রভাতফেরি আয়োজন করা হয়। আগামী ২৫ ফেব্রুয়ারি একাডেমি প্রাঙ্গণে চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ করা হবে। ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানায় ঢাকা রিপোর্টাস ইউনিটি (ডিআরইউ)। বাংলাদেশে সাংস্কৃতিক আগ্রাসন শীর্ষক আলোচনার আয়োজন করে তমদ্দুন মজলিস।
ভাষা শহীদদের প্রতি বিন¤্র শ্রদ্ধা জানিয়েছেন আইনজীবীদের নিয়ন্ত্রণকারী সংস্থা বাংলাদেশ বার কাউন্সিল। বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান সিনিয়র আইনজীবী আব্দুল বাসেত মজুমদাদের নেতৃত্বে কেন্দ্রীয় শহীদ মিনারে ভাষা শহীদদের প্রতি ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়।
এছাড়া বিভিন্ন কর্মসূচি পালন করেছে বাংলাদেশের কমিউনিস্ট পার্টিসহ বিভিন্ন সংগঠন।
রাজশাহী ব্যুরো জানায়, একুশের প্রথম প্রহরে বিনম্্র শ্রদ্ধায় শহীদ মিনারে মহান ভাষা শহীদদের প্রতি পুষ্পস্তবক অর্পণের মধ্যদিয়ে দিনভর নানা কর্মসূচির মধ্যদিয়ে পালিত হলো মহান শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। প্রথম প্রহর থেকে শহীদ মিনারগুলোয় মানুষের ঢল নামে। সকাল থেকে দুপুর পর্যন্ত চলে শ্রদ্ধা নিবেদন। ফুলে ফুলে ভরে যায় শহীদ মিনারের বেদী।
একুশের প্রথম প্রহরে নগরীর ভুবনমোহন পার্কে পুষ্পস্তবক অর্পণ করেন রাজশাহী সদর আসনের এমপি ফজলে হোসেন বাদশা। রাজশাহী কলেজ শহীদ মিনারে নেতাকর্মীদের সাথে নিয়ে পুষ্পস্তবক অর্পণ করেন বিএনপির যুগ্ম মহাসচিব মিজানুর রহমান মিনু, আওয়ামী লীগের নগর সম্পাদক ডাবলু সরকার নেতাকর্মীদের নিয়ে পুষ্পস্তবক অর্পণ করেন। জেলা আওয়ামী লীগের পক্ষে ভুবনমোহন পার্কে শ্রদ্ধা নিবেদন করেন সাবেক প্রতিমন্ত্রী জিন্নাতুন নেসা তালুকদার, জেলা আওয়ামী লীগের সম্পাদক আসাদুজ্জামান আসাদ, ওয়ার্কার্স পাটির সম্পাদক লিয়াকত আলী লিকু, জাসদের আব্দুল্লাহিল মাসুদ শিবলি, ন্যাপের মোস্তাফিজুর রহমান খান আলম প্রমুখ। পিপলস লিনকস ফোরামের বিদেশী অতিথিরাও পুষ্পস্তবক অর্পণ করেন। রাজশাহী সিটি কর্পোরেশনের পক্ষ থেকে দায়িত্বপ্রাপ্ত মেয়র নিযামুল আযীম পুষ্পস্তাবক অর্পণ করেন। পদ্মার বালুচরে একুশ নিয়ে বালু ভাস্কর্য দেখতে ভিড় জমায় বিপুলসংখ্যক মানুষ।
বরিশাল ব্যুরো : বরিশালসহ সমগ্র দক্ষিণাঞ্চলে মহান শহীদ ও অন্তর্জাতিক ভাষা দিবস পালিত হয়েছে। একুশের প্রথম প্রহরে রাত ১২টা ১ মিনিটে বরিশাল কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন বিভিন্ন রাজনৈতিক দলের নেতবৃন্দসহ প্রশাসন ও পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ। এ সময়ে বরিশাল-১ আসনের এমপি ও জেলা আওয়ামী লীগের সভাপতি আবুল হাসনাত আবদুল্লাহ ও বরিশাল সদর আসনের এমপি জেবুন্নেসা আফরোজ দলীয় নেতৃবৃন্দসহ শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন। এর পরে বিভাগীয় কমিশনার, ডিআইজি, মহানগর পুলিশ কমিশনার ও জেলা প্রশাসক শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন। বিএনপি ও অঙ্গ সংগঠনের পক্ষ থেকে কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক মজিবুর রহমান সারোয়ার দলীয় নেতা-কর্মীদের নিয়ে শহীদ মিনারে শ্রদ্ধা জানান। এছাড়াও বরিশাল প্রেসক্লাব, সাংস্কৃতিক সংগঠন সমন্বয় পরিষদ, বরিশাল রিপোর্টার্স ইউনিটি শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে।
মাদারীপুর জেলা সংবাদদাতা জানান, আন্তর্জাতিক মাতৃভাষা উপলক্ষে মাদারীপুর লেকের পাড় শহীদ মিনারে জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠন ফুল দিয়ে শহীদদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করে।
কুমিল্লা থেকে স্টাফ রিপোর্টার জানান, অমর একুশের রাতের প্রথম প্রহরে কুমিল্লা কেন্দ্রীয় শহীদ মিনারে সর্বস্তরের মানুষের ঢল নেমেছিল। একুশের প্রথম প্রহরে রাত ১২টা ১ মিনিটে শহীদ মিনারে পুষ্পার্ঘ্য অর্পণ করেন কুমিল্লা সদর আসনের এমপি হাজী আকম বাহাউদ্দিন বাহার, জেলা প্রশাসক মো. হাসানুজ্জামান কল্লোল, পুলিশ সুপার শাহ আবিদ হোসেন, হাইওয়ে পুলিশ সুপার মো. রেজাউল করীম, জেলা পরিষদ প্রশাসক আলহাজ ওমর ফারুক, কুমিল্লা দক্ষিণ জেলা বিএনপিসহ বিভিন্ন রাজনৈতিক সামাজিক সাংস্কৃতিক সংগঠন। একুশের সকালে আওয়ামী লীগসহ বিভিন্ন রাজনৈতিক দল, শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থীরা শহীদ মিনারে ফুলেল শ্রদ্ধাঞ্জলি জানায়। অনেকেই পরিবারের ছোট ছোট সন্তানদের নিয়ে শহীদ মিনারে আসেন।
নারায়ণগঞ্জ থেকে স্টাফ রিপোর্টার জানান, শহরের চাষাড়াস্থ কেন্দ্রীয় শহীদ মিনারে একুশের প্রথম প্রহরে ঢল নেমেছিলো মানুষের। নগরীর শহীদ মিনারগুলোতে পুষ্পস্তবক অর্পণ করে রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনগুলো। রবিবার দিবাগত রাত ১২টা ১ মিনিটে একুশের প্রথম প্রহরে শহরের চাষাড়া কেন্দ্রীয় পৌর শহীদ মিনারে শহীদ ভাষা বীরদের শ্রদ্ধার্ঘ্য অর্পণ করেন জেলা প্রশাসক মো. আনিছুর রহমান মিঞা। এরপর জেলা পুলিশ সুপার ড. খন্দকার মহিদ উদ্দিন শ্রদ্ধাঞ্জলি নিবেদনের পর সর্বস্তরের ঢল নামে শহীদ মিনারে।
সংসদ সদস্য, মুক্তিযোদ্ধা, ভাষা বীরদের পরিবার, প্রশাসন, রাজনীতিবিদ, শিক্ষক-শিক্ষার্থী, সাংবাদিক, সাংস্কৃতিক ব্যক্তিবর্গসহ সব বয়সের মানুষের সমাগম ঘটে শহীদ মিনারে। শহীদ বীর ভাষাসৈনিকদের জানান শ্রদ্ধা।
স্টাফ রিপোর্টার, নরসিংদী থেকে জানান, নরসিংদী স্টেডিয়াম চত্বরের শহীদ মিনার ও নরসিংদী সরকারি কলেজ শহীদ মিনারে জেলা প্রশাসন, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, সরকারি-বেসরকারি সংস্থাসমূহ তাদের স্ব স্ব প্রতিষ্ঠানের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ করেন। রাত ১২টা ১ মিনিটে পানিসম্পদ প্রতিমন্ত্রী লে. কর্নেল (অব.) মোহাম্মদ নজরুল ইসলাম এমপির পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ করেন তার এপিএস মনিরুজ্জামান মনির, নরসিংদী জেলা প্রশাসক আবু হেনা মোরশেদ জামান, পুলিশ সুপার আমেনা বেগম পুষ্পস্তবক অর্পণ করেন। এরপর পর্যায়ক্রমে নরসিংদী জেলা মুক্তিযোদ্ধা সংসদ, জেলা আওয়ামী লীগ, নরসিংদী উপজেলা পরিষদ, নরসিংদী জেলা ছাত্রলীগ, নরসিংদী প্রেসক্লাব, নরসিংদী অফিসার্স ক্লাব, জেলা গণপূর্ত বিভাগ, আব্দুল কাদির মোল্লা সিটি কলেজ, নরসিংদী মডেল কলেজ, নরসিংদী জেলা ক্রীড়া সংস্থা, নরসিংদী চেম্বার অব কমাস এন্ড ইন্ডাস্ট্রির পক্ষ থেকে প্রতিষ্ঠান প্রধানগণ শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন।
চট্টগ্রাম ব্যুরো জানায়,
চট্টগ্রামে মহান ভাষা দিবস পালিত হয়েছে। দিবসের প্রথম প্রহর থেকে শুরু করে সারাদিন ভাষা শহীদদের প্রতি গভীর জানায় সর্বস্তরের মানুষ। মানুষের ঢল নামে নগরীর কেন্দ্রীয় শহীদ মিনারে। মন্ত্রী, মেয়র এমপি, বিভিন্ন রাজনৈতিক দলের নেতারা ছাড়াও জেলা প্রশাসনের শীর্ষ কর্মকর্তা থেকে শুরু করে সর্বস্তরের নাগরিকদের পদভারে জেগে ওঠে স্মৃতির মিনার। ভালোবাসার ফুলে ফুলে ভয়ে শহীদ মিনার এলাকা।
প্রথম প্রহরে রাত ১২টা এক মিনিটে শহীদ মিনারে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেনের পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে শুরু হয় মহান শহীদ দিবসের আনুষ্ঠানিকতা। মন্ত্রীর পরেই সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন কাউন্সিলরদের নিয়ে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন। এরপর নগর আওয়ামী লীগের পক্ষ থেকে সভাপতি এবিএম মহিউদ্দিন চৌধুরী এবং সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দিনের নেতৃত্বে শহীদ মিনারে ফুল দেয়া হয়। পরে ফুল দিয়ে শহীদ মিনারে শ্রদ্ধা জানান, চট্টগ্রাম জেলা পরিষদের প্রশাসক এম এ সালাম, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) চেয়ারম্যান মো. আবদুচ ছালাম, চট্টগ্রাম বিভাগীয় কমিশনার রহুল আমিন, সিএমপি কমিশনার মোহা.আব্দুল জলিল মন্ডল এবং অতিরিক্ত কমিশনার একেএম শহীদুর রহমান ও দেবদাস ভট্টাচার্য, চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি মো. শফিকুল ইসলাম, জেলা প্রশাসক মেজবাহ উদ্দিন ও পুলিশ সুপার একেএম হাফিজ আক্তার।
এরপর পুষ্পস্তবক অর্পণ করেন বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ চট্টগ্রাম জেলা ও মহানগর ইউনিটের নেতৃবৃন্দ। শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন নগর কমিটির সিনিয়র সহ-সভাপতি আবু সুফিয়ান এবং সাধারণ সম্পাদক ডা.শাহাদাৎ হোসেনের নেতৃত্বে নগর বিএনপি-যুবদল-ছাত্রদল নেতাকর্মীরা। শ্রদ্ধা নিবেদন করেন এলডিপি, জাতীয় পার্টি চট্টগ্রাম মহানগর ও দক্ষিণ জেলার নেতারাও। চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়ন, চট্টগ্রাম প্রেসক্লাব, চট্টগ্রাম ফটোজার্নালিস্ট অ্যাসোসিয়েশন শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জানায়।
বায়তুশ শরফ
বায়তুশ শরফ আদর্শ কামিল (এম.এ) মাদ্রাসা কর্তৃক মহান একুশে উপলক্ষে এক আলোচনা সভা সকাল ১১ টায় প্রিন্সিপাল প্রফেসর ড. সাইয়েদ মুহাম্মদ আবু নোমানের সভাপতিত্বে ও উপাধ্যক্ষ মাওলানা আমিনুল ইসলাম-এর পরিচালনায় মাদ্রাসা শিক্ষক মিলনায়তনে অনুষ্ঠিত হয়।
নেত্রকোনা জেলা সংবাদদাতা জানান,
নেত্রকোনায় একুশের প্রথম প্রহরে রাত ১২.০১ মিনিটে কেন্দ্রীয় শহীদ মিনারে নেত্রকোনা পৌরসভার মেয়র আলহাজ্ব নজরুল ইসলাম খানের আলোক প্রজ্বলনের মাধ্যমে ভাষা শহীদদের প্রতি ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন শুরু হয়। জেলা প্রশাসক ড. তরুণ কান্তি শিকদারের নেতৃত্বে জেলা প্রশাসন, পুলিশ সুপার জয়দেব চৌধুরীর নেতৃত্বে পুলিশ প্রশাসন, জেলা আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সভাপতি জেলা পরিষদ প্রশাসক মতিয়র রহমান খান ও সাধারণ সম্পাদক সাবেক এমপি আশরাফ আলী খান খসরু নেতৃত্বে আওয়ামীলীগ, জেলা বিএনপির সভাপতি আশরাফ উদ্দিন খান ও সাধারণ সম্পাদক ড্যাব নেতা ডাঃ আনোয়ারুল হকের নেতৃত্বে জেলা বিএনপিসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক, শিশু কিশোর সংগঠন ও প্রতিষ্ঠান শহীদ বেদীতে ফুর দিয়ে শ্রদ্ধা জানায়। বিকালে মুক্তমনা মঞ্চে আলোচনা সভা ও সন্ধ্যার পর মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।
পাবনা জেলা সংবাদদাতা জানান,
পাবনায় যথাযোগ্য মর্যাদায় মহান একুশে ফেব্রুয়ারি পালিত হয়েছে। পাবনা জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, পাবনা জেলা পরিষদ, র‌্যাব, আনসার ও ভিডিপি, পাবনা জেলা আওয়ামীলীগ ও এর অঙ্গ সংগঠন, জেলা বিএনপি, পাবনা আইনজীবী সমিতি, পাবনা প্রেসক্লাবসহ বিভিন্ন সামাজিক ও রাজনৈতিক সংগঠন পাবনার কেন্দ্রীয় শহীদ মিনারের বেদিতে পুষ্প অর্পণের মাধ্যমে ভাষা শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা নিবেদন করে।
নীলফামারী জেলা সংবাদদাতা জানান,
নীলফামারীতে একুশের প্রথম প্রহর রাত ১২টা ১ মিনিটে কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পণ করেন জেলা প্রশাসন জাকীর হোসেন, পুলিশ সুপার জাকির হোসেন খান, মুক্তিযোদ্ধা সংসদ, উপজেলা পরিষদ, সিভিল সার্জন, জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সংস্কৃতিক সংগঠন।
গাইবান্ধা জেলা সংবাদদাতা জানান,
গাইবান্ধায় পৌর শহীদ মিনারে বাংলাদেশ জাতীয় সংসদের হুইপ মাহাবুব আরা বেগম গিনি এমপি পুষ্পমাল্য অর্পণ করেন। এরপর জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসনের পক্ষ থেকে প্রথম পুষ্পমাল্য অর্পণ করা হয়। এছাড়া জেলা পরিষদ, আওয়ামী লীগ সহ বিভিন্ন রাজনৈতিক দল সহ গাইবান্ধা পৌরসভা, বাসদ, জাসদ, সিপিবি, ওয়ার্কার্স পার্টি, ছাত্রলীগ, যুবলীগ, যুবদল, ছাত্র ইউনিয়ন, ছাত্রফ্রন্টসহ বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক দলের নেতাকর্মীরা পুষ্পমাল্য অর্পণ করেন। শহীদ মিনারে ১ম প্রহরে পুষ্পমাল্য অর্পণ করেন।
গাইবান্ধা জেলা সংবাদদাতা জানান,
গাইবান্ধা জেলা বিএনপির উদ্যোগে রোববার নিজস্ব কার্যালয়ের আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। জেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট মিজানুর রহমান মিজানের সভাপতিত্বে বক্তব্য রাখেন জেলা বিএনপির দপ্তর সম্পাদক আব্দুল কাফি মন্ডল, সাবেক সাধারণ সম্পাদক কামরুল হাসান সেলিম প্রমুখ।
টাঙ্গাইল জেলা সংবাদদাতা জানান,
মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে রাত ১২ টা ৫ মিনিটে মাননীয় ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ আলাউদ্দিন-এর নেতৃত্বে বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারে ভাষা শহীদদের স্মরণে শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী ও ছাত্রছাত্রীদের পুষ্পস্তবক অর্পণ শেষে ১ মিনিট নীরবতা পালন ও তাঁদের রূহের মাগফিরাত কামনা করে বিশেষ মুনাজাত করা হয়। এর পর বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন হল, বিভাগ ও ছাত্র-ছাত্রীদের সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করা হয়।
মাগুরা জেলা সংবাদদাতা জানান,
যথাযোগ্য মর্যাদা ও ভাবগম্ভীর পরিবেশের মধ্য দিয়ে মাগুরায় মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে রবিবার রাতের প্রথম প্রহরে মাগুরা সরকারি হোসেন শহীদ সোহরাওয়ার্দী কলেজ শহীদ মিনারে জেলা প্রশাসনের পক্ষ থেকে জেলা প্রশাসক মুহ: মাহবুবর রহমান, পুলিশ সুপার একে এম এহসান উল্লাহ, জেলা পরিষদ প্রশাসক সৈয়দ শরিফুল ইসলাম, বাংলাদেশ আওয়ামীলীগ মাগুরা জেলা শাখা ও এর অঙ্গ সংগঠন, মাগুরা জেলা বিএনপি, মাগুরা প্রেসক্লাব, জেলা মুক্তিযোদ্ধা সংসদসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান পুষ্পস্তবক অর্পণ করে।
নাটোর জেলা সংবাদদাতা জানান,
নাটোরে কানাইখালী মাঠের শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে শুরু হয় ভাষা দিবসের কর্মসূচি। সংসদ সদস্য শফিকুল ইসলাম শিমুল ও জেলা প্রশাসক মোঃ খলিলুর রহমানের নেতৃত্বে জেলা প্রশাসন, কমান্ডার আব্দুর রবের নেতৃত্বে জেলা মুক্তিযোদ্ধা সংসদ, পুলিশ সুপার শ্যামল কুমার মুখার্জীর নেতৃত্বে পুলিশ প্রশাসন, অ্যাডভোকেট মোঃ সাজেদুর রহমানের নেতৃত্বে নাটোর জেলা পরিষদ, ডাঃ ফেরদৌস নিলুফারের নেতৃত্বে জেলা সিভিল সার্জন স্বাস্থ্য বিভাগ এবং জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোঃ শফিকুল ইসলাম শিমুলের নেতৃত্বে জেলা আওয়ামী লীগ শহীদ মিনারে ফুল দিয়ে শুভেচ্ছা জানান।
শাবি সংবাদদাতা জানান, শাহজালাল বিজ্ঞান ও প্রযুুক্তি বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক মাতৃভাষা ও মহান শহীদ দিবস পালিত হয়েছে। দিবসের কর্মসূচির মধ্যে ছিল আলোক সজ্জিত শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ, সেমিনার, শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা এবং সাংস্কৃতিক অনুষ্ঠান। দিবসের প্রথম প্রহরে শাবি ভিসি প্রফেসর ড. মো. আমিনুল হক ভূইয়া কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন।
ইবি রিপোর্টার জানান, ইসলামী বিশ্ববিদ্যালয়ে নানা কর্মসূচীর মধ্য দিয়ে যথাযোগ্য মর্যাদায় মহান ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পলিত হয়েছে।
শনিবার রাত ১১টা ৪৫ মিনিটে বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. আবদুল হাকিম সরকারের নেতৃত্বে প্রশাসন ভবন থেকে শোক র‌্যালি বের হয়। র‌্যালিটি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে শহীদ মিনারে এসে শেষ হয়। র‌্যালিতে প্রো-ভিসি প্রফেসর ড. শাহিনুর রহমান, রেজিস্ট্রার এসএম আব্দুল লতিফ, প্রক্টর প্রফেসর ড. মাহবুবর রহমানসহ সহস্রাধিক শিক্ষক-শিক্ষার্থী অংশ নেন। পরে রাত ১২টা ১ মিনিটে শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে শহীদ বেদিতে ফুল দেন বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. আবদুল হাকিম সরকার।
মেহেরপুর জেলা সংবাদদাতা জানান, মেহেরপুর জেলা বিএনপি’র উদ্যোগে ও সাবেক এমপি মাসুদ অরুনের নেতৃত্বে গতকাল রোববার সকাল ১০টা ১ মিনিটে একুশের মিছিল অনুষ্ঠিত হয়। মেহেরপুর শহর প্রদক্ষিণ শেষে মিছিলটি ডঃ শহীদ সামসুজ্জোহা পার্কে শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পণ করে।
কুমিল্লা উত্তর সংবাদদাতা জানান, দাউদকান্দি বিএনপি অফিসে উপজেলা ছাত্রদলের আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের মিলাদ ও আলোচনা-সভা অনুষ্ঠান করতে দেয়নি দাউদকান্দি থানা পুলিশ। রাত ১২টার পরে দাউদকান্দি উপজেলা ছাত্রদলের আহ্বায়ক রোমান খন্দকারের নেতৃত্বে বিপুলসংখ্যক নেতাকর্মী উপজেলা সদরের শহীদ মিনারের বেদিতে ফুল দিয়ে ভাষা শহীদদের বিনম্র শ্রদ্ধা জানায়। রোববার বিকেল ৩টায় দাউদকান্দি উপজেলা ছাত্রদলের উদ্যোগে উপজেলা বিএনপি অফিসে মিলাদ ও আলোচনা সভার আয়োজন করে।
সিংগাইর (মানিকগঞ্জ) সংবাদদাতা জানান, ভাষা আন্দোলনে প্রথম আত্ম নিবেদিত প্রাণ ভাষা শহীদ রফিকের এলাকায় যথাযোগ্য মর্যাদায় শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে দিবসের প্রথম প্রহরে ভাষা শহীদ রফিকের আত্মীয়-স্বজন ও তার পরিবার নিজ বাড়ির আঙ্গিনায় নবনির্মিত শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। এরপর শহীদ রফিক স্মৃতি জাদুঘর মাঠে শুরু হয় বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে শ্রদ্ধা অর্পণ করা হয়। সকালে শ্রদ্ধা অর্পণের সময় প্রচুরসংখ্যক মানুষের ভিড় লক্ষ্য করা যায়। বিভিন্ন সরকারী-বেসরকারী প্রতিষ্ঠানের পক্ষ থেকে এ দিবসটি পালন করা হয়। অপরদিকে উপজেলা চত্বরের কেন্দ্রীয় শহীদ মিনারে বিভিন্ন রাজনৈতিক সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়।
জাবি সংবাদদাতা জানান, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) পালিত হয়েছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। অমর একুশের প্রথম প্রহরে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনারে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন ভিসি অধ্যাপক ড. ফারজানা ইসলাম। এ সময় প্রোভিসি অধ্যাপক ড. মো. আবুল হোসেন, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আবুল খায়ের, ছাত্রক্যালাণ ও পরামর্শদান কেন্দ্রের পরিচালক অধ্যাপক ড. রাশেদা আখতার, প্রক্টর অধ্যাপক ড. তপন কুমার সাহাসহ বিভিন্ন অনুষদের ডীন, হল প্রাধ্যক্ষ ও বিভাগের শিক্ষকরা উপস্থিত ছিলেন।
রাবি রিপোর্টার জানান, রাজশাহী বিশ^বিদ্যালয়ে (রাবি) পালিত হয়েছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। শনিবার দিবাগত রাত ১২টা ১ মিনিটে বিশ^বিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ ও শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালনের মাধ্যমে দিবসটির যাত্রা শুরু হয়। এসময় বিশ্ববিদ্যালয় ভিসি প্রফেসর ড. মিজানউদ্দিন, প্রো-ভিসি ড. প্রফেসর চৌধুরী সারওয়ার জাহান, কোষাধ্যক্ষ প্রফেসর ড. সায়েন উদ্দিন আহমেদ, রেজিস্ট্রার প্রফেসর ড. মু. এন্তাজুল হক, ছাত্র উপদেষ্টা প্রফেসর ড. ছাদেকুল আরেফিন, প্রক্টর প্রফেসর ড. তারিকুল হাসানসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। এরপরেই ফুল দিয়ে শ্রদ্ধা জানায় রাবি প্রেসক্লাব, বিশ^বিদ্যালয় শাখা ছাত্রলীগ, শহীদ স্মৃতি সংগ্রহশালা, রাবি রোভার স্কাউট দলসহ বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠন।
নওগাঁ জেলা সংবাদদাতা, নওগাঁয় দিবসের প্রথম প্রহর রাত ১২টা ১ মিনিটে শহরের মুক্তির মোড় কেন্দ্রীয় শহীদ মিনার স্তম্ভে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে দিবসের কর্মসূচী শুরু হয়। শহীদ স্মৃতিস্তম্ভে পুষ্পমাল্য অর্পণ করেন, জেলা প্রশাসক ড. মোঃ আমিনুর রহমান, ভারপ্রাপ্ত পুলিশ সুপার খোরশেদ আলম, সদর হাসপাতালের তত্ত্বাবধায়ক ডাঃ আনজুমান আরা, পৌর মেয়র আলহাজ নাজমুল হক সনি, সিভিল সার্জন ডাঃ একেএম মোজাহার হোসেন, মুক্তিযোদ্ধা কমান্ডার হারুন অল রশীদ, জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা নজরুল ইসলাম প্রমুখ।
ফরিদপুর জেলা সংবাদদাতা জানান, ফরিদপুরে যথাযোগ্য মর্যাদায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও অমর একুশে ফেব্রুযারী যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে। রাত ১২টা ১ মিনিটে অম্বিকা ময়দানে শহীদ মিনারে এক মিনিট নীরবতা পালন শেষে স্থানীয় সরকার ও পল্লী উন্নয়ন সমবায় মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন এমপি ফুল দিয়ে শ্রদ্ধা জানান। পরে জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, পৌরসভা, সদর উপজেলা চেয়ারম্যান মোহতেশাম হোসেন বাবর, আওয়ামী লীগ এবং অঙ্গসংগঠন, বাংলাদেশ মানবাধিকার কাউন্সিল, বিএনপি এবং অঙ্গসংগঠনসহ বিভিন্ন সরকারী ও বেসরকারী সংগঠন শহীদদের স্মরণে শহীদ মিনারের বেধিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়।
নড়াইল জেলা সংবাদদাতা জানান, নড়াইলে সন্ধ্যা ঠিক ৬টা ২০ মিনিটে বিশাল কুরিরডোব মাঠের লাখো মোমবাতি একসাথে জ্বলে ওঠে এবং সেই সাথে ‘আমার ভাইয়ের রক্ত রাঙানো একুশে ফেব্রুয়ারী, আমি কি ভুলিতে পারি’ এই গানের মধ্য দিয়ে সম্মিলিত সাংস্কৃতিক জোটের গণসংগীত শুরু হয়।
লাখো মোমবাতির আলোয় ৬ একরের বিশাল কুরিরডোব মাঠ প্রজ্জ্বলন, স্মৃতিসৌধ, শহীদ মিনার, জাতীয় ফুল শাপলা, আল্পনা ও বাংলা বর্ণমালা ফুটে ওঠে।
এছাড়া সারাদেশের উপজেলা পর্যায়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে। আমাদের উপজেলা সংবাদদাতারা দিবসটি পালনের খবর জানিয়েছেন। এসব উপজেলা হলো ঃ ভালুকা, দুপচাঁচিয়া, চাটখিল, মির্জাপুর, গোবিন্দগঞ্জ, সেনবাগ, রাণীশংকৈল, সুন্দরগঞ্জ, কাপ্তাই, কেরানীগঞ্জ, গোমস্তাপুর, গোদাগাড়ি, সখিপুর, রামগড়, গোয়ালন্দ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
মারিয়া ২২ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:৪৪ পিএম says : 0
এসব দিনেও কেন যে অপ্রীতিকর ঘটনা হয় ?
Total Reply(0)
আজমল ২২ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:৪৫ পিএম says : 0
শহীদের প্রতি জানাচ্ছি বিনম্র শ্রদ্ধা।
Total Reply(0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন