শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

আন্তর্জাতিক ডেস্ক : | প্রকাশের সময় : ১৪ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

দুর্ঘটনায় ৩৩ জন নিহত
ইনকিলাব ডেস্ক : কঙ্গোয় রোববার মর্মান্তিক এক ট্রেন দুর্ঘটনায় ৩৩ জন নিহত হয়েছে। তেলবাহী একটি ফ্রিগেট ট্রেন গিরিখাতে পড়ে গেলে এ দুর্ঘটনা ঘটে। জাতিসংঘ রেডিও ওকাপি এ দুর্ঘটনায় ৩৩ জন নিহত ও এতে আরো অনেকের আহত বা দগ্ধ হওয়ার কথা জানিয়েছে। কঙ্গোর কাতাঙ্গা প্রদেশে এ দুর্ঘটনা ঘটে। ট্রেনটি দেশটির দ্বিতীয় বৃহত্তম নগরী লুবুম্বাশি থেকে কাতাঙ্গার লুয়েনার মধ্যে চলাচল করে।
রেডিও ওকাপির খবরে বলা হয়, ট্রেনটিতে ১৩টি তেলের বগি ছিল। লুবুদি স্টেশনের কাছে ঢাল বেয়ে ওপরে ওঠার সময় এটি লাইনচ্যুত হয় এবং গিরিখাতে পড়ে ট্রেনে আগুন ধরে গেলে এসব প্রাণহানি ঘটে। ট্রেনটিতে অনেক যাত্রী ছিল এবং তারা অবৈধভাবে যাচ্ছিল বলে জাতীয় রেল কোম্পানীর এক সিনিয়র কর্মকর্তা জানান। সূত্র : এএফপি।

প্রত্মতাত্তি¡ক স্থানে অগ্নিকান্ড
ইনকিলাব ডেস্ক : পেরুর উত্তরাঞ্চলে রোববার একটি প্রাচীন প্রত্মতাত্তি¡ক স্থানে ভয়াবহ অগ্নিকান্ড ঘটেছে। এতে দুই হাজার বছরের একটি পুরনো মুর‌্যাল ও বেশ কিছু প্রত্তাত্তি¡ক নিদর্শন ধ্বংস হয়েছে। টুম্বাস রিয়ালেস ডি সিপান জাদুঘরের পরিচালক একথা জানিয়েছেন। জাদুঘরের প্রধান ওয়াল্টার আলভা এক বিবৃতিতে বলেন, ‘আমি এই দুঃখজনক ঘটনার সংবাদ পেয়েছি। আগুনে পুড়ে ভেনট্যারনের প্রত্মতাত্বিক নিদর্শন ধ্বংস হয়ে গেছে।’
ভেনট্যারন মন্দিরটি সাড়ে চার হাজার বছরের পুরনো। এটিকে এখন পর্যন্ত আমেরিকার দেশগুলোর মধ্যে আবিষ্কৃত সবচেয়ে প্রাচীন প্রত্মতত্তি¡ক নিদর্শন হিসেবে মনে করা হয়। পোম্যালকা এগ্রিবিজনেস কোম্পানির শ্রমিকরা আখ ক্ষেতে আগুন দেখতে পায়। পরে দমকল কর্মীরা এসে আগুন নিয়ন্ত্রণের চেষ্টা চালায়। দমকল কর্মীরা জানিয়েছে, ৯৫ শতাংশ আগুন নিয়ন্ত্রণে আনা হয়েছে। সূত্র : এএফপি।

শক্তিশালী ভূমিকম্প
ইনকিলাব ডেস্ক : কোস্টারিকায় রোববার রাতে একটি শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। রিখটার স্কেলে এর তীব্রতা ছিল ৬ দশমিক ৫। তবে এতে তাৎক্ষণিকভাবে হতাহতের কোন খবর পাওয়া যায়নি। মার্কিন ভূ-তাত্তি¡ক জরিপ সংস্থা জানায়, মধ্য আমেরিকার এই দেশটির প্রশান্ত মহাসাগরীয় উপকূলীয় জনপ্রিয় পর্যটন নগরী জাকোর কাছে স্থানীয় সময় রাত ৮টা ২৮মিনিটে এ ভূমিকম্প আঘাত হানে। এর উৎপত্তিস্থল ছিল ভূ-পৃষ্ঠের ২০ কিলোমিটার গভীরে। প্রশান্ত মহাসাগরীয় সুনামি সতর্কীকরণ কেন্দ্র এতে সুনামির কোন সতর্কতা জারি করেনি। এ অঞ্চলে প্রথম দফা ভূমিকম্প আঘাত হানার পর সেখানে আরো কয়েক দফা ভূমিকম্প অনুভূত হয়। টুইটারে দেয়া এ বার্তায় জননিরাপত্তা মন্ত্রণালয় জানায়, তার এই ভূমিকম্পের ঘটনায় তাৎক্ষণিকভাবে বিয়োগান্তক কোন খবর পায়নি। সূত্র : এএফপি।

৫ জন নিহত
ইনকিলাব ডেস্ক : আফগানিস্তানের দক্ষিণাঞ্চলীয় কান্দাহার প্রদেশে সোমবার এক সড়ক দুর্ঘটনায় কমপক্ষে পাঁচজন নিহত ও ৩৭ জন আহত হয়েছে। প্রাদেশিক সরকারের মুখপাত্র একথা জানান।
মুখপাত্র কুদরতুল্লাহ খোশবাখ সিনহুয়াকে বলেন, ‘কান্দাহার- হেরাত মহাসড়কে গতকাল সোমবার সকালে এ দুর্ঘটনা ঘটে। এতে পাঁচজন নিহত ও আরো ৩৭ জন আহত হয়। দূর পাল্লার একটি বাস রাস্তার পাশে পড়ে গেলে এই দুর্ঘটনা ঘটে।’ তিনি আরো জানান, আহতদের হাসপাতালে নেয়া হয়েছে। এদের অনেকের অবস্থা আশংকাজনক। ভাঙ্গাচোরা সড়ক এবং চালকদের বেপরোয়া গাড়ি চালানোর কারণে আফগানিস্তানে প্রায় এ ধরনের দুর্ঘটনা ঘটে। সূত্র : সিনহুয়া।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন