শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

আন্তর্জাতিক ডেস্ক : | প্রকাশের সময় : ১৫ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

সম্মানিত মুগাবে

ইনকিলাব ডেস্ক : জিম্বাবুয়ের স্বাধীনতার পর ১৯৮০র দশকে ক্ষমতায় আসেন রবার্ট মুগাবে। তারপর থেকে ৩৭ বছর ধরে দেশটির প্রেসিডেন্ট তিনি। ফলে আফ্রিকায় সবচেয়ে দীর্ঘ সময় ক্ষমতাসীন প্রেসিডেন্টের তকমা লেগেছে তার নামের সঙ্গে। অবিসংবাদিক নেতা নেলসন ম্যান্ডেলার মতোই স্বাধীনতার একজন সক্রিয় শক্তি হিসেবে প্রথম দিকে তাকে সম্মান করা হতো। কিন্তু তার সেই জনপ্রিয়তা আস্তে আস্তে ম্লান হতে থাকে। তিনি ক্রমশ ক্ষমতা কুক্ষিগত করা শুরু করেন এবং এক পর্যায়ে তা দ্রুততার সঙ্গে করতে থাকেন। সিএনএনের সাংবাদিক রবিন কারনাউ বলেন, নৃশংসতা ও ঘুষ গ্রহণের মাধ্যমে তিনি ক্ষমতাকে নিজের হাতে রাখেন। তার এই কৌশল কাজে দিয়েছে। তিনি হয়েছেন প্রায় চার দশক ধরে দেশটির ক্ষমতায় আসীন। এর মধ্য দিয়ে বিশ্বের অনেক দেশের দীর্ঘ মেয়াদী প্রেসিডেন্টদের মধ্যে তিনি হয়ে ওঠেন এক নম্বর। রবিন কারনাউ বলেন, জিম্বাবুয়েতে কখনো সামরিক অভ্যুত্থান ঘটেনি। সিএনএন।

ইয়েমেনে নিহত ৯
ইনকিলাব ডেস্ক : ইয়েমেনের দক্ষিণাঞ্চলের শহর এডেনে একটি গাড়িবোমা হামলায় অন্তত ৯ জন সেনা নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও ১৪ জন। গতকাল বুধবার মিডল ইস্ট মনিটরের এক প্রতিবেদন থেকে এসব তথ্য জানা যায়। প্রতিবেদনে বলা হয়, গত মঙ্গলবার শহরের নিরপত্তা বাহিনীর একটি ভবনে এই হামলা চালানো হয়। এখনও পর্যন্ত কেউ হামলার দায়ভার স্বীকার করেনি। ইয়েমেনের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পাঠানো বিবৃতিতে বলা হয়, এডেনে মঙ্গলবারের হামলায় অন্তত ৯জন সেনা নিহত হয়েছেন। গত সপ্তাহে নিরাপত্তা বাহিনীর আরেকটি ভবনে আইএসের হামলায় অন্তত ৪০ জন নিহত হয়েছিলেন। মিডল ইস্ট মনিটর।

পরোয়ানা
ইনকিলাব ডেস্ক : পাকিস্তানের অর্থমন্ত্রী ইসহাক দারের বিরুদ্ধে জামিনঅযোগ্য গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছেন দেশটির একটি দুর্নীতিবিরোধী আদালত। দেশটির বর্ষীয়ান এই রাজনীতিক কয়েক দফায় আদালতে শুনানিতে হাজিরা না দেয়ায় গত মঙ্গলবার এই পরোয়ানা জারি করা হয়। আন্তর্জাতিক বাজার থেকে পাকিস্তান যখন বাড়তি একশ’ কোটি ডলার ঋণ নেয়ার চেষ্টা করছে, তখন এই পরোয়ানা জারি করা হলো। ধারণা করা হচ্ছে, দেশটির সরকারের এই প্রচেষ্টায় অর্থমন্ত্রীর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানার প্রভাব পড়তে পারে।
ইসহাক দারের বিরুদ্ধে আয় বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে দুর্নীতিবিরোধী সংস্থা ন্যাশনাল অ্যাকাউন্টিবিলিটি ব্যুরোর (ন্যাব) আদালতে শুনানি অনুষ্ঠিত হয়। ডন।

রাশিয়ায় নিহত ৮
ইনকিলাব ডেস্ক : রাশিয়ার পূর্বাঞ্চলীয় খাবারোভস্ক অঞ্চলে গতকাল বুধবার সকালে একটি ছোট বিমান বিধ্বস্ত হয়েছে। এতে বিমানের আট আরোহী নিহত হয়েছেন। তবে বিস্ময়করভাবে বেঁচে গেছে একটি শিশু। রুশ বার্তা সংস্থা রিয়ার বরাত দিয়ে রয়টার্স জানায়, বিধ্বস্ত এল-৪১০ বিমানটিতে দুই ক্রুসহ মোট সাতজন আরোহী ছিলেন। ওই দুর্ঘটনায় এদের ছয়জনই মারা গেছে। তবে বেঁচে গেছে একটি শিশু। তবে তার অবস্থা গুরুতর। রুশ বার্তা সংস্থা রিয়ার খবরে নিহতের সংখ্যা আট বলে উল্লেখ করা হয়েছে। রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন