ঢাকা শুক্রবার, ০৪ ডিসেম্বর ২০২০, ১৯ অগ্রহায়ণ ১৪২৭, ১৮ রবিউস সানি ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সিরিয়ায় রাজনৈতিক পরিবর্তন আনতে রুশ-মার্কিন সমঝোতা

প্রকাশের সময় : ২৬ মার্চ, ২০১৬, ১২:০০ এএম | আপডেট : ৯:৪৬ পিএম, ২৫ মার্চ, ২০১৬

সিরিয়ায় পাঁচ বছর ধরে চলা গৃহযুদ্ধে আড়াই লাখ মানুষের প্রাণহানি হয়েছে
ইনকিলাব ডেস্ক : যুদ্ধবিধ্বস্ত সিরিয়ায় রাজনৈতিক পরিবর্তন আনতে রুশ-মার্কিন সমঝোতা হয়েছে। সিরিয়ার জন্য নতুন একটি সংবিধানের খসড়া তৈরি করার ব্যাপারেও একমত হয়েছে যুক্তরাষ্ট্র ও রাশিয়া। ক্রেমলিনে রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের সঙ্গে চার ঘণ্টার বৈঠক শেষে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি এ সমঝোতার খবর দেন। তারা আগস্টের মধ্যে খসড়া সংবিধানটি দেখতে চান বলে উল্লেখ করেন। সিরিয়ায় রাজনৈতিক পরিবর্তন আনার আলোচনা জোরালো করার জন্য দেশটির সরকার ও বিদ্রোহীদের চাপ দেওয়ার ব্যাপারেও একমত হন তারা।
সিরিয়া থেকে রুশ বাহিনীর একটি বিশাল অংশ প্রত্যাহার করে নেওয়ার ব্যাপারে রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের ঘোষণার ১০ দিনের মাথায় ক্রেমলিন সফরে যান কেরি। গত বৃহস্পতিবার পুতিনের সঙ্গে আলোচনার পর রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে কেরি বলেন, সিরিয়ায় রাজনৈতিক পরিবর্তন আনতে একটি রূপরেখা ও নতুন সংবিধানের খসড়া তৈরির ব্যাপারে আমাদের সমঝোতা হয়েছে। দুটি কাজই আমরা আগস্টের মধ্যে করব। তবে পুতিনের সঙ্গে আলোচনায় সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদের ভবিষ্যৎ কী হবে তা নিয়ে আলোচনা হয়েছে কিনা সে ব্যাপারে কিছু জানাননি কেরি।
এদিকে জেনেভায় সিরিয়ার সরকার ও বিদ্রোহীদের মধ্যকার আলোচনার অগ্রগতি সম্পর্কে বলতে গিয়ে গত বৃহস্পতিবার জাতিসংঘের বিশেষ দূত স্টাফান দে মিস্তুরা জানান, বেশ কিছু ইস্যুতে দুই পক্ষের মতৈক্য হয়েছে। আগামী মাসে আবারও আলোচনা হবে বলে জানান তিনি। রুশ পররাষ্ট্রমন্ত্রী ল্যাভরভ বলেন, সিরিয়ার সরকার কাঠামোতে পরিবর্তন আনার ইস্যুতে জেনেভায় সিরীয় সরকার ও বিদ্রোহীদের মধ্যে সরাসরি আলোচনার জন্য চাপ দেওয়া হবে। জাতিসংঘের তথ্য মতে, সিরিয়ায় পাঁচ বছর ধরে চলা গৃহযুদ্ধে আড়াই লাখ মানুষের প্রাণহানি হয়েছে। এ ছাড়া নিজ আবাসস্থল ছেড়েছেন প্রায় ১ কোটি ২০ লাখ সিরীয়। বিবিসি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন