শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ব্রাসেলসে উগ্র বিক্ষোভকারীদের সাথে পুলিশের সংঘর্ষ

প্রকাশের সময় : ২৯ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ব্রাসেলসে উগ্রপন্থী বিক্ষোভকারীদের সঙ্গে দাঙ্গা হয়েছে পুলিশের। গত রোববার প্যালেস ডি লা বুর্সে পুলিশ জলকামান নিক্ষেপ করে নিহতদের স্মরণে নির্মিত একটি অস্থায়ী স্মৃতিসৌধ থেকে বিক্ষোভকারীদের হটিয়ে দিয়েছে। রোববারে অস্থায়ী স্মৃতিসৌধে বিপুল পরিমাণ লোকের সমাগম ঘটে এবং সেখানে বিক্ষোভকারীদের মধ্যে বিশৃঙ্খলা সৃষ্টি হয়। সেই সময় পুলিশের সাথে বিক্ষোভকারীদের দাঙ্গা বাধে। তখন বিক্ষোভকারীরা সমৃতিসৌধে প্রবেশ করার পর ব্রাসেলস স্টক এক্সচেঞ্জের দিকে ছুটতে থাকে। তাদেরকে আইএসের বিরুদ্ধে বিশাল ব্যানার বহন করতে দেখা যায়। বিক্ষোভস্থল থেকে পুলিশ তাদের সরিয়ে দেয়। তবে বিক্ষোভকারীদের নেতৃত্বে কারা ছিল তা স্পষ্ট নয়। কেউ বলছেন, তারা ফুটবল সমর্থক এবং তারা চরমপন্থী মতাদর্শে বিশ্বাসী। এর আগে সন্ত্রাসী হামলার আশঙ্কায় গত রোববার ব্রাসেলসে পূর্ব নির্ধারিত এক সমাবেশ বাতিল করা হয়।
এদিকে, মার্কিন পররাষ্ট্র দপ্তর নিশ্চিত করেছে, ব্রাসেলসে সন্ত্রাসী হামলায় আরো দুই মার্কিন নাগরিক মারা গেছে। গত রোববার দেশটির পররাষ্ট্র দপ্তরের এক কর্মকর্তা বলেন, ব্রাসেলসের সন্ত্রাসী হামলায় আরো দুই মার্কিন নাগরিকের মৃত্যুর খবর নিশ্চিত করা গেছে। আমরা তাদের প্রিয়জনের প্রতি গভীর সমবেদনা জানাচ্ছি। পররাষ্ট্র দপ্তর গত শুক্রবার জানিয়েছিল দেশটির দুই মার্কিন নাগরিক মারা গেছে ও কয়েকজন নিখোঁজ রয়েছে। মার্কিন দম্পতি জাস্টিন ও স্টেফ্যানি শাল্টস নিখোঁজ হয়েছে বলে জানানো হয়েছিল। শনিবার এক কর্মী ও পরিবার তাদের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন। পররাষ্ট্র দপ্তর যে চার জন মারা যাবার খবর দিয়েছিল এরা তাদের মধ্যে ছিল কীনা তা নিশ্চিত হওয়া যায়নি।
উল্লেখ্য, গত মঙ্গলবার বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসের কাছে ইয়াবেনতেম বিমানবন্দর ও ইউরোপীয় ইউনিয়নের প্রধান কার্যালয়ের কাছে মালবিক মেট্রো স্টেশনে আত্মঘাতী বোমা হামলায় ৩১ জন নিহত এবং প্রায় ২৭০ জন আহত হয়। ইসলামিক স্টেট (আইএস) এ হামলার দায় স্বীকার করে। প্যারিস হামলার মূল সন্দেহভাজন সালেহ আব্দেসালামকে গ্রেফতারের চারদিন পর এ হামলা হয়। তদন্ত কর্মকর্তাদের বরাত দিয়ে রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, আইএসের যে অংশটি গত বছর নভেম্বর প্যারিসে হামলা চালিয়েছিল তারাই ব্রাসেলসে হামলা চালিয়েছে। এএফপি, এপি, রয়টাস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন