শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ইবোলা এখন আর মারাত্মক স্বাস্থ্য ঝুঁঁকি নয়

প্রকাশের সময় : ৩ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ইবোলা এখন আর স্বাস্থ্যের জন্য বিশেষ হুমকি নয় এবং এ ভাইরাস ছড়িয়ে পড়ার ঝুঁঁকিও এখন কম বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। এতে বোঝা যায় পশ্চিম আফ্রিকার যে দেশগুলোতে ইবোলা মহামারি আকারে ছড়িয়ে পড়েছিল সেগুলো ছাড়া বিশ্বের অন্যান্য দেশের গণস্বাস্থ্যের জন্য ভাইরাসটি এখন আর মারাত্মক হুমকি নয়। পশ্চিম আফ্রিকার দেশ সিয়েরা লিওন, লাইবেরিয়া ও গিনিতে ইবোলা ভয়াবহ আকারে ছড়িয়ে পড়েছিল। ১৩ মার্চ পর্যন্ত ইবোলায় আক্রান্ত হয়ে ১১ হাজার ৩১৬ জনের মৃত্যু হয়। বর্তমানে গিনিতে ১২ জন ইবোলা আক্রান্ত রোগী আছে। তাদের মধ্যে ১৭ মার্চ সর্বশেষ ব্যক্তির আক্রান্ত হওয়ার খবর
পাওয়া যায়।
তবে গত কয়েকমাসে সিয়েরা লিওন ও লাইবেরিয়ায় একজনও ইবোলায় আক্রান্ত হয়নি। যদিও তিন দেশকেই ইবোলার বিষয়ে সজাগ থাকার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। ডব্লিউএইচওর পক্ষ থেকে বলা হয়, স্বাস্থ্য ঝুঁঁকি কমে গেলেও ইবোলার টিকা আবিষ্কারের কাজ অবশ্যই অব্যাহত থাকবে।
এছাড়া, সুস্থ হয়ে উঠলেও যাদের শরীরে এখনও ইবোলার ভাইরাস সুপ্ত অবস্থায় রয়ে গেছে তাদেরও নজরদারিতে রাখতে হবে। তবে গিনি, লাইবেরিয়া ও সিয়েরা লিওনে ভ্রমণ ও বাণিজ্য বাধ্যবাধকতা তুলে নেয়া উচিত এবং এ বিষয়ে দ্রুত ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানিয়েছে আন্তর্জাতিক সংস্থাটি। রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন