শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সউদি আরব যুক্তরাষ্ট্র ও ফ্রান্সের নিন্দা নুসরা ফ্রন্টের দখলে আলেপ্পো

প্রকাশের সময় : ৪ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : সিরিয়ার সরকারি বাহিনী দামেস্কর নিকটবর্তী জিহাদি অধ্যুষিত শহরে বিমান হামলা চালিয়েছে। এতে শিশুসহ ৩০ জনেরও বেশি নিহত হয়েছে। কাতার হুঁশিয়ার করে বলেছে, এই হামলা দেশটির যুদ্ধবিরতি চুক্তিকে অকার্যকর করে দিতে পারে। সউদি আরবও যুদ্ধবিরতি লঙ্ঘন করার জন্য সিরিয়া কর্তৃপক্ষকে দায়ী করেছে। তারা বলেছে, সিরীয় সঙ্কট রাজনৈতিকভাবে সমাধানের লক্ষ্যে আন্তর্জাতিক সকল প্রচেষ্টা বাশার আল-আসাদের সরকার ব্যর্থ করে দিচ্ছে। এদিকে আল-কায়েদা সংশ্লিষ্ট জিহাদি সংগঠন নুসরা ফ্রন্ট সিরিয়ার সরকারি বাহিনীর ওপর আক্রমণ চালিয়ে দক্ষিণাঞ্চলীয় কৌশলগত পাহাড়ি এলাকা আলেপ্পোর নিয়ন্ত্রণ নিয়ে নিয়েছে।
সিরিয়া বিষয়ক মানবাধিকার পর্যবেক্ষণ সংস্থা ও অন্য একটি পর্যবেক্ষণ সংস্থা জানিয়েছে, দেইল আল-আসাফির শহরে বৃহস্পতিবার বিমান হামলায় ১২টি শিশুসহ ৩৩ জন নিহত হয়েছে। এই শহরটি বিরোধী পক্ষের শক্ত ঘাঁটি।
দোহায় কাতারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে দেইল আল-আসাফির শহরে সাধারণ মানুষকে লক্ষ্য করে সিরীয় সরকারের বিধ্বংসী হামলার তীব্র নিন্দা জানানো হয়। বিবৃতিতে বলা হয়, এ ধরনের আচরণ যুদ্ধবিরতি ও জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রস্তাবের লংঘন।
ইস্টার্ন ঘাটা গত ২৭ ফেব্রুয়ারি রাশিয়া ও যুক্তরাষ্ট্রের প্রচেষ্টায় যেসব এলাকায় যুদ্ধবিরতির কথা বলা হয়েছিল তার অন্তর্ভুক্ত। কাতারের রাষ্ট্রীয় বার্তা সংস্থার খবরে বলা হয়, সিরিয়া প্রশাসনের সাধারণ নাগরিকদের ওপর এই হামলা যুদ্ধবিরতির ওপর একটি একটি বড় ধরনের আঘাত এবং এর ফলে দেশটিতে গত পাঁচ বছর ধরে চলে আসা গৃহযুদ্ধের অবসানে আন্তর্জাতিক মহলের প্রচেষ্টা বাধাগ্রস্ত হবে। সউদি বার্তা সংস্থা- স্পা দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে এক বিবৃতিতে বলেছে, তারা সন্ত্রাসী বাশার আল-আসাদের এই গণহত্যার তীব্র নিন্দা জানায়। এ হামলা ছিলো সিরিয়ার নিরীহ জনগণের ওপর বাশারের অব্যাহত অপরাধ কর্মকা-েরই একটি। কাতার ও সউদি আরব রাশিয়া ও ইরান সমর্থিত আসাদ সরকারের বিরুদ্ধে জিহাদিদের সমর্থন দিয়ে যাচ্ছে। এদিকে যুক্তরাষ্ট্র এবং ফ্রন্সও এই হামলাকে যুদ্ধবিরতির লঙ্ঘন বলে নিন্দা জানিয়েছে। কাতার নিরাপত্তা পরিষদকে দায়িত্ব নিয়ে এ ধরনের হামলা বন্ধের আহ্বান জানিয়ে সিরিয়ার জনগণকে রক্ষা করার আহ্বান জানিয়েছে। এদিকে আল-কায়েদা সংশ্লিষ্ট জিহাদি সংগঠন নুসরা ফ্রন্ট সিরিয়ার সরকারি বাহিনীর ওপর আক্রমণ চালিয়ে দক্ষিণাঞ্চলীয় কৌশলগত পাহাড়ি এলাকা আলেপ্পোর নিয়ন্ত্রণ নিয়ে নিয়েছে। ব্রিটেনভিত্তিক সিরিয়ার মানবাধিকার পর্যবেক্ষণ সংস্থা শুক্রবার এ খবর জানায়। এদিকে যুদ্ধবিরতি লঙ্ঘন করে সিরিয়ার সরকারি বাহিনীও আইএস ও নুসরা ফ্রন্টের ওপর হামলা অব্যঅহত রেখেছে। এএফপি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন