সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

উত্তর কোরিয়া ‘যেকোন সময়’ যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনায় প্রস্তুত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ মে, ২০১৮, ১২:০৪ পিএম

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প উত্তর কোরিয়ার নেতা কিম জং-উনের সঙ্গে বৈঠক বাতিল করে দিলেও এখনও ‘যেকোন সময়’ পিয়ংইয়ং আলোচনায় প্রস্তুত।

বৃহস্পতিবার (২৪ মে) বৈঠকটি বালিত করে কিমকে একটি চিঠি পাঠান ট্রাম্প। হোয়াইট হাউস থেকে পাঠানো ওই চিঠিতে বৈঠক বাতিলের কারণ হিসেবে বলা হয়, আপনার (কিম জং-উন) সাম্প্রতিক বিবৃতিতে জঘন্য ক্ষোভ এবং প্রকাশ্য শত্রুতা প্রকাশ পাওয়ায় আমি (ট্রাম্প) অনুমান করছি দীর্ঘ প্রত্যাশিত এ বৈঠকটি সঠিক হবে না।

পূর্ব ঘোষণা অনুযায়ী উত্তর কোরিয়া ‘পুঙ্গেরি’ পরমাণু পরীক্ষা কেন্দ্র ধ্বংস করার কয়েক ঘণ্টা ব্যবধানে এমন সিদ্ধান্ত জানালেন মার্কিন প্রেসিডেন্ট।

আগামী ১২ জুন সিঙ্গাপুরে বৈঠকটি হওয়ার প্রস্তাবিত সময় ছিলো।

ওই চিঠির পর এক প্রতিক্রিয়ায় উত্তরের উপ-পররাষ্ট্রমন্ত্রী কিম কি-গুয়ান মার্কিন প্রেসিডেন্টের এমন সিদ্ধান্তকে ‘অত্যন্ত দুঃখজনক’ অভিহিত করে দুই দেশের মধ্যে উত্তেজনা প্রশমন ও ওয়াশিংটনের সঙ্গে বিদ্যমান দূরত্ব কমাতে যুক্তরাষ্ট্র প্রশাসনের সঙ্গে ‘যেকোন সময়’ আলোচনায় প্রস্তুত পিয়ংইয়ং।

উত্তর কোরিয়া একটি বিশাল সুযোগ হারিয়েছে উল্লেখ করে চিঠির শেষ দিকে প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, কিম যদি তার মানসিক চিন্তা-চেতনার পরিবর্তন করতে পারেন, তাহলে তিনি যেনো আমাকে বৈঠকের আহ্বান জানান।

ট্রাম্প এও বলেন, বৈঠকটি ছিল উত্তর কোরিয়ার জন্য একটি সমৃদ্ধি ও শান্তির পরিকল্পনা। তারা সে পরিকল্পনার সুযোগ হারিয়েছে। প্রকৃতপক্ষে তাদের এই হারানোটি ইতিহাসে একটি খারাপ মুহূর্ত হিসেবে থাকবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন