শুক্রবার, ১২ আগস্ট ২০২২, ২৮ শ্রাবণ ১৪২৯, ১৩ মুহাররম ১৪৪৪

আন্তর্জাতিক সংবাদ

দেশ ও জনগণকে রক্ষায় সউদি আরব যা করার তা-ই করবে -সউদি পররাষ্ট্রমন্ত্রী

প্রকাশের সময় : ২৫ জানুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : সউদি আরব পাকিস্তানের কাছ থেকে পারমাণবিক কিনছে- এমন এক প্রশ্নের উত্তর দিতে অস্বীকৃতি জানিয়েছেন সউদি পররাষ্ট্রমন্ত্রী আব্দেল আল-জুবায়ের। তবে তিনি বলেন, সউদি আরবকে রক্ষায় কি করতে হবে তা, সউদি রাজতন্ত্রই ঠিক করবে।
পাকিস্তানের সঙ্গে পারমাণবিক সহযোগিতার ব্যাপারে এক প্রশ্নের জবাবে গত মঙ্গলবার তিনি বলেন, আমি এ ব্যাপারে বিস্তারিত কিছু বলতে চাই না। বিদেশী সরকারগুলোর সঙ্গে আমাদের সম্পর্ক আছে, কিন্তু আমরা কোন জোটবদ্ধ নই। আমি নিশ্চিত যে, আপনারা বিষয়টি বুঝতে পেরেছেন।
আল-জুবায়ের বলেন, দুটি বিষয়ে সউদি আরব প্রতিশ্রুতিবদ্ধ। আমি সব সময় বলে আসছি, আমরা আমাদের বিশ্বাস ও নিরাপত্তার ব্যাপারে কোন আলোচনা করবো না। সউদি আরব তার ভূমি ও জনগণকে ক্ষতিকর কোনকিছু থেকে রক্ষায় যে কোন কিছু করবে। এ জন্যই বিষয়টি নিয়ে আমি আর কথা বলতে চাই না।
এর আগে গত সোমবার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি পারমাণবিক অস্ত্র বাণিজ্যের বিরুদ্ধে সউদি আরব ও পাকিস্তানকে হুঁশিয়ার করে দেন। কেরি বলেন, এটা করতে হলে এনপিটি’র সব ধরনের শর্ত পূরণ করেই করতে হবে। তিনি বলেন, আমি মনে করি এখানে কিছু জটিলতা রয়েছে। আমি মনে করি সউদি আরবও জানে যে, এটা তাদের নিরাপদ রাখবে না অথবা বিষয়টি খুব একটা সহজও হবে না। সউদি আরব এটি করলে ইরানও এনপিটিকে অবজ্ঞা করার সুযোগ পেয়ে যাবে।
তবে সউদি আরব ইরানের সঙ্গে প্রতিযোগিতা করতে পারমাণবিক অস্ত্র ক্রয়ের চেষ্টা করে যাচ্ছে- এমন কথা কেরি নাকচ করে দেন। দ্য ইন্ডিপেন্ডেন্ট।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন