ঢাকা রোববার, ১৭ জানুয়ারি ২০২১, ০৩ মাঘ ১৪২৭, ০২ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

কুর্দি গেরিলা নির্মূলে ইরাকের অভ্যন্তরে তুর্কি সেনা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ জুন, ২০১৮, ১১:৩১ এএম | আপডেট : ১২:০১ পিএম, ১০ জুন, ২০১৮

কুর্দি গেরিলাদের নির্মূলে ইরাকের ৩০ কিলোমিটার অভ্যন্তরে ঢুকে পড়েছেন তুর্কি সেনা। তুরস্কের প্রধানমন্ত্রী বিনালি ইলদিরিম বলেছেন, তুর্কি সীমান্তবর্তী ইরাকের বিভিন্ন এলাকা থেকে নিষিদ্ধ ঘোষিত কুর্দি গেরিলাদের (পিকেকে) নির্মূল করার লক্ষ্যে এ ব্যবস্থা নেয়া হয়েছে।

তুরস্কের দৈনিক হুরিয়েতে প্রধানমন্ত্রী বিনালি ইলদিরিমের বরাত দিয়ে এক প্রতিবেদনে বলা হয়, কুর্দি গেরিলা নির্মূলের এ অভিযান গত মার্চ মাস থেকে শুরু হয়েছে। এখন পর্যন্ত সীমান্তবর্তী ৩০০ কিলোমিটার দীর্ঘ এলাকায় সেনা মোতায়েন করা হয়েছে।
বর্তমানে এসব সেনা ইরাকের ৩০ কিলোমিটার গভীর পর্যন্ত মোতায়েন রয়েছে। প্রয়োজনে তারা আরও গভীরে প্রবেশ করে ইরাকের কান্দিল, মাখমুর বা সিনজার পর্যন্ত পৌঁছে যাবে বলেও তুর্কি প্রধানমন্ত্রী ঘোষণা করেন।

এর আগে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান বলেছিলেন, তার দেশের সেনারা যে কোনো সময় ইরাকের কান্দিল শহরে সামরিক অভিযান চালাবে।

তুর্কি স্বরাষ্ট্রমন্ত্রী সুলেমান সোইলু এ সম্পর্কে বলেছেন, তার দেশের সেনারা ইরাকের কান্দিল এলাকায় পিকেকে গেরিলাদের বিরুদ্ধে অভিযান শুরু করার উপযুক্ত সময়ের অপেক্ষা করছে।

ইরাকের উত্তরাঞ্চলীয় এরবিল প্রদেশের কান্দিল পাহাড়ি এলাকা তুরস্কের সীমান্ত থেকে সর্বোচ্চ ৪০ কিলোমিটার দূরে অবস্থিত। আঙ্কারা অভিযোগ করছে, কুর্দি গেরিলারা ওই এলাকায় সদরদফতর স্থাপন করেছে। কুর্দি অধ্যুষিত এলাকার বৃহত্তর স্বায়ত্তশাসনের দাবিতে পিকেকে ১৯৮৪ সাল থেকে তুর্কি সরকারের বিরুদ্ধে সশস্ত্র বিদ্রোহ চালিয়ে যাচ্ছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন