শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

লেবার পার্টি অভিবাসন রেকর্ড রক্ষায় সচেষ্ট : করবিন

প্রকাশের সময় : ২৫ জানুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : জেরেমি করবিন বলেছেন, লেবার পার্টি তার অভিবাসন রেকর্ড রক্ষায় খুবই সচেষ্ট। তিনি বলেন, ক্যালে’র অস্থায়ী শিবিরগুলোতে অভিবাসনপ্রত্যাশী অপেক্ষমান ৩ হাজার ব্যক্তি ব্রিটেনে আসতে চাইলে তাদের বিষয়টি প্রক্রিয়াধীন করা উচিত। লেবার পার্টি নেতা স্কাই নিউজকে একথা বলেছেন। সাধারণ নির্বাচনে দলের পরাজয় সম্পর্কে ড্যাম মার্গারেট বেকেটের রিপোর্ট প্রসঙ্গে বিরোধী দল লেবার পার্টির নেতা বলেন, তিনি সেই রিপোর্টের কিছুটা পড়েছেন তবে সবটা নয়। করবিনের মতে এটা নিয়ে দলে আলোচনা ও বিতর্ক হওয়া দরকার।
লেবার পার্টি প্রধান বলেন, বড় দলগুলো অভিবাসন বিষয়টি ভালোভাবে গ্রহন করেনি এই অভিযোগটি ইউকেআইপি সফলভাবে কাজে লাগিয়েছে। করবিন বলেন, আমি মনে করি, ব্রিটেনে অভিবাসী সমাজগুলো কি ধরণের ভ’মিকা পালন করেছে, এনএইচএস এবং শিক্ষা ও শিল্পে তারা কি কাজ করেছে সে সম্পর্কে আমরা যথেষ্ট ব্যাখ্যা করতে পরিনি।
প্রধানমন্ত্রী ক্যামেরন মনে করেন অভিবাসন প্রশ্নে ইইউ’র একটি বিকল্প হচ্ছে জরুরী ভিত্তিতে এর রাশ টেনে ধরা। এ প্রসঙ্গে বলতে গিয়ে করবিন লেবার পার্টির অনুসৃত নীতি তুলে ধরেন।
অভিবাসীদের জন্য বস্ত্র ও রান্না করা খাবার বিতরণে প্রতি সপ্তাহান্তে ক্যালে’র গুদামগুলোতে আগত কয়েকডজন ব্রিটিশ স্বেচ্ছাসেবীদের সঙ্গে কথা বলার সময় লেবার পার্টি নেতা করবিন জনমত বাড়তি উদ্বাস্তু গ্রহনের বিরুদ্ধে এটা মানতে অস্বীকার করেন। তিনি বলেন, এই গুদামগুলোতে দেখুন, এখানে সকল ত্রান সামগ্রী ব্রিটেনের সাধারণ মানুষের কাছ থেকে আসছে।
ব্রিটিশ সরকার সিরিয়ার আশেপাশের শিবিরগুলো থেকে সরাসরি ব্রিটেন আসতে ২০ হাজার উদ্বাস্তুকে অনুমতি দিলেও করবিন সতর্ক করে দেন, উদ্বাস্তু সংকট সমাধানে আমরা কিছুই করছিনা। এই সংকট ইউরোপে ইতিমধ্যে বড় সংকট হিসেবে দেখা দিয়েছে।
স্কাই নিউজের বিশেষ রিপোর্ট ‘মানব পাচারকারী’ প্রসঙ্গে করবিন বলেন, এই সংকট মোকাবেলায় ব্রিটেন জার্মানীর উদাহরণ অনুসরণ করতে পারে।
উদ্বাস্তু শিবিরগুলোতে হাজার হাজার অভিবাসী সমস্যার সত্যিকার সমাধানে তার পরিকল্পনা কি ? জিজ্ঞেস করা হলে লেবার পার্টি নেতা বলেন, যারা ব্রিটেনে আসতে চায় তাদের প্রত্যেকের আবেদন বিবেচনা করা উচিত। তিনি বলেন, জনমতের আলোকে প্রকৃত উদ্বাস্তুদের চিহ্নিত করে অভিবাসন প্রক্রিয়ার মাধ্যমে এসব শিবির বন্ধ করতে হবে।
উদ্বাস্তু আগমনকে কেন্দ্র করে ব্রিটেন গভীরভাবে বিভক্ত। এই অবস্থায় উদ্বাস্তু প্রশ্নে লেবার পার্টির উদার নীতি বিভক্তিকে আরো ব্যাপক করে তুরতে পারে বলে অনেকে মনে করেন। এই নীতি আরো অভিবাসীর আগমনকে চুম্বকের মতো আকর্ষন করতে পারে কি না? প্রশ্ন করা হলে করবিন বলেন, এটা হতাশার খুবই অদ্ভুত একটি চুম্বক। শিবিরগুলোতে লোকজন দূষিতপানিসহ এক পুতিগন্ধময় পরিবেশে রয়েছে এবং এখানকার বাতাস হতাশার মাত্রাই তুলে ধরছে। আমরা ৩ হাজার জনের ব্যাপারে কথা বলছি। এটা অনেক বেশী নয়।
এদিকে লন্ডনে সাবেক রুশ এজেন্টকে সম্ভবত রাশিয়ার উচ্চ পর্যায়ের নির্দেশে অত্যন্ত মারাত্মক তেজস্ক্রিয় পদার্থ পলোনিয়াম দিয়ে হত্যা করা হয়েছে এ সম্পর্কিত তদন্ত রিপোর্ট সম্পর্কে লেবার পার্টি নেতা বলেন, আমি ভøাদিমির পুটিনকে সমর্থন করছি না বা তার ইনার সার্কেলের সদস্যরা রাশিয়ার প্রতি সহানুভ’তিশীল নন। তিনি ব্যাখ্যা করে বলেন, মানবাধিকার প্রশ্নে আমি যে কারো বিরুদ্ধে দাঁড়াই। চীনের প্রেসিডেন্টের কাছে আমি মানবাধিকারের বিষয়টি তুলে ধরেছি। সউদী আরবের প্রতিনিধিদলের কাছেও মানবাধিকারের বিষয়টি উত্থাপন করেছি। যে কারো ক্ষেত্রেই আমি মানবাধিকার সমুন্নত রাখার পক্ষে।
সাবেক রুশ এজেন্ট লিটভিনেনকোর ক্ষেত্রে যা ঘটেছে সেটা পুরোপুরি ন্যাক্কারজনক এবং এ ব্যাপারে যথাযথ ব্যবস্থা গ্রহন করতে হবে। স্কাই নিউজ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন