শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইসলামী প্রশ্নোত্তর

প্রশ্ন: ছোট বেলা থেকে শুনে আসছি ‘দেশ প্রেম ঈমানের অঙ্গ’ এটি একটি হাদীস। এখন অনেকে বলে এটি হাদীস নয়। বিষয়টি বিস্তারিত জানতে ও বুঝতে চাই।

আরিয়ান আরাবী
গুলশান, ঢাকা।

প্রকাশের সময় : ১০ জুলাই, ২০১৮, ১২:২৭ এএম

উত্তর: একটি ভালো কথা ভালো হওয়ার জন্য সবসময়ই এটি হাদীস হওয়া জরুরী নয়। হাদীস সনদের ভিত্তিতে প্রমাণিত হতে হয়। বিশেষজ্ঞদের মতে এটি হাদীস নয়। তবে এ কথাটির প্রেরণা সম্পূর্ণ ইসলামী। মুসলিম জাতির দেশের প্রতিটি ইঞ্চি মাটি, প্রতিটি নাগরিকের জান মাল, নিজেদের দীন-ধর্ম, কোরআন-হাদীস, ঐতিহ্য-সংস্কৃতি রক্ষার তাগিদ সম্পর্কে আয়াত ও হাদীসের কি কোনো অভাব আছে? দেশপ্রেম কি এর মধ্যে পড়ে না? অসংখ্য আয়াত ও হাদীস আছে জিহাদের পক্ষে, দেশ রক্ষার পক্ষে, জনগণের জানমাল, ঈমান ও ইজ্জত রক্ষার পক্ষে। এসবই ঈমানের অঙ্গ। আলাদাভাবে এ কথাটির হাদীস হওয়া না হওয়ায় কোনো পার্র্থক্য হয় না। অন্য এক ব্যাখ্যায় দেশপ্রেম বলতে বোঝানো হয় ঈামনদারের স্থায়ী দেশ অর্থাৎ জান্নাত। মানে জান্নাতকে ভালোবাসা ঈমানের অঙ্গ। এ বিষয়ে থানভী রহ. এর একটি কিতাব আছে নাম ‘শাওকে ওয়াতান’।
সূত্র: জামেউল ফাতাওয়া, ইসলামী ফিক্হ ও ফতওয়া বিশ্বকোষ।
উত্তর দিয়েছেন: আল্লামা মুফতি উবায়দুর রহমান খান নদভী

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Md. Shahidul Islam ১১ জুলাই, ২০১৮, ৩:২৩ পিএম says : 0
My Question? My Fathers want to Kulkhany before death. But Kulhany is not Possible for Economic problem, Now at time to me Please Ans.
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন