বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সমালোচনার মুখে হোয়াইট হাউসে পতাকা অর্ধনমিত করলেন ট্রাম্প

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ আগস্ট, ২০১৮, ৯:০৯ পিএম | আপডেট : ১২:১১ এএম, ২৯ আগস্ট, ২০১৮

মার্কিন রিপাবলিকান সিনেটর জন ম্যাককেইনের মৃত্যুর পরের প্রতিক্রিয়া নিয়ে সমালোচনার মুখে হোয়াইট হাউসে পতাকা অর্ধনমিত রাখার ঘোষণা দিয়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। শনিবার ম্যাককেইনের মৃত্যুর পর সোমবারও হোয়াইট হাউসের বিভিন্ন ভবনে জাতীয় পতাকা প‚র্ণভাবে তোলা ছিল। মঙ্গলবার থেকে তা অর্ধনমিত করার নির্দেশ দেন ট্রাম্প।
বর্ষীয়ান মার্কিন রাজনীতিক ম্যাককেইনের মৃত্যুর পর তার পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন ট্রাম্প। কিন্তু তিনি ম্যাককেইনের প্রতি কোনও শ্রদ্ধাজ্ঞাপন করেননি। সাধারণত ম্যাককেইনের পর্যায়ের কোনও নেতার মৃত্যু হলে শ্রদ্ধাজ্ঞাপনের পাশাপাশি তার শেষকৃত্য পর্যন্ত হোয়াইট হাউসে জাতীয় পতাকা অর্ধনমিত থাকে। তবে ম্যাককেইনের মৃত্যুর পর তা করা হয়নি। সংবাদকর্মীরা বিষয়টি নিয়ে ট্রাম্পকে অনেকবার প্রশ্ন করলেও তা এড়িয়ে গেছেন ট্রাম্প। তবে সমালোচনার মুখে সোমবার এক বিবৃতিতে ট্রাম্প বলেন, ‘নীতি ও রাজনীতিতে ভিন্নতা থাকার পরও দেশের জন্য অবদানের জন্য আমি সিনেটর জন ম্যাককেইনকে শ্রদ্ধা করি। তার সম্মানে শেষকৃত্যের দিন পর্যন্ত আমি যুক্তরাষ্ট্রের পতাকা অর্ধনমিত রাখার নির্দেশনায় স্বাক্ষর করেছি।’ তবে আগামী সপ্তাহে ম্যাককেইনের শেষকৃত্য অনুষ্ঠানে উপস্থিত থাকবেন না বলে বিবৃতিতে নিশ্চিত করেছেন ট্রাম্প। এতে জানানো হয়, তার পরিবর্তে ট্রাম্প প্রশাসনের চিফ অব স্টাফ ও প্রতিরক্ষামন্ত্রীসহ অন্যান্য সদস্যরা এতে যোগ দেবেন।
শনিবার ন্যাশনাল ক্যাথেড্রালে জন ম্যাককেইনের শেষকৃত্য অনুষ্ঠানে সাবেক প্রেসিডেন্ট জর্জ ডবিøউ বুশ ও বারাক ওবামা উপস্থিত থেকে তার প্রতি শ্রদ্ধা জানাবেন। ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স ম্যাককেইনের সম্মানে শুক্রবার আইনসভায় ভাষণ দেবেন।
এর আগে ফক্স নিউজ জানায়, প্রভাবশালী সিনেটর ম্যাকেইনের মৃত্যুর পর হোয়াইট হাউস যে শোকবার্তা তৈরি করেছিল , প্রেসিডেন্ট ট্রাম্প তা প্রকাশ করতে বাধা দেন। হোয়াইট হাউসের দু’জন কর্মকর্তা এ খবর নিশ্চিত করে বলেন, এর পরিবর্তে ট্রাম্প টুইটারে দু’ লাইনের এক শোকবার্তা প্রকাশ করেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন