শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ব্রিটেনের ছাত্র সংসদে মুসলিম ছাত্রীর জয়

প্রকাশের সময় : ২১ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক ঃ ব্রিটেনের ছাত্র সংসদ নির্বাচনে প্রথমবারের মতো এক মুসলিম কৃষ্ণাঙ্গ ছাত্রী নির্বাচিত হয়েছেন। তার নাম মালিয়া বুয়াত্তিয়া।
বুধবার ব্রাইটনে অনুষ্ঠিত বার্ষিক সম্মেলনে যুক্তরাজ্যের ন্যাশনাল ইউনিয়ন অব স্টুডেন্টসের (এনইউএস) নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে মালিয়া ৩৭২ ভোট পেয়ে নির্বাচিত হন। তার প্রধান প্রতিদ্বন্দ্বী এনইউএসের বর্তমান সভাপতি মেগ্যান ডান পেয়েছেন ৩২৮ ভোট। মালিয়া এর আগে এনইউএস’র স্টুডেন্ট অফিসার হিসেবে কর্মরত ছিলেন।
জয়ের পর মালিয়া বলেন, ‘এটা কেবল আমার জয় নয়, বরং এ জয় অর্জনের জন্য যারা চেষ্টা করেছে, তাদের সবার জয়।’
সম্মেলনে তিনি বলেন, ‘আমরা যখন স্বাধীনতার কথা বলি, তখন তা দিয়ে কেবল নারীদের কথাই বোঝায় না, সেটা দিয়ে কৃষ্ণাঙ্গ কিংবা অক্ষম ছাত্রদের কথাও বোঝানো হয়।’
মালিয়া যুক্তরাজ্য সরকারের প্রণীত সন্ত্রাসবিরোধী আইনের বিরোধিতায় সোচ্চার। এ বিষয়ে তার মন্তব্য হলো, ব্রিটেনজুড়ে ছাত্ররা মারাত্মক সমস্যার মোকাবেলা করছে। এ আইনের অপব্যবহারের মারাত্মক আশঙ্কা রয়েছে।
মালিয়া স্বাধীন ফিলিস্তিনিদের কট্টর সমর্থক। ফলে নির্বাচনকালে মালিয়া ইহুদিদের কাছ থেকে মারাত্মক বিরোধিতার শিকার হন। তারা তার বিরুদ্ধে অ্যান্টিসেমিটিক, হিজাবি-জিহাদি বলে প্রচারণা চালায়। কিন্তু তাতে কোনো কাজ হয়নি। বিজয় তারই হয়।
মালিয়ার জয়ে খুশি হয়ে ন্যাশনাল এক্সিকিউটিভ কাউন্সিলরের কর্মকর্তা আবদুল আজিজ সোলায়মান বলেন, এর ফলে তরুণ মুসলিম বিশেষ করে নারী প্রজন্ম উৎসাহিত হবেন। সূত্র : বিবিসি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন