ঢাকা, বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০১৯, ৪ আশ্বিন ১৪২৬, ১৯ মুহাররম ১৪৪১ হিজরী।

আন্তর্জাতিক সংবাদ

মার্স ভাইরাস নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার সতর্কতা

প্রকাশের সময় : ২৬ জানুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : বিশ্ব স্বাস্থ্য সংস্থা দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোকে মার্স ভাইরাস সংক্রমণের বিষয়ে সতর্ক করেছে। গত শনিবার মধ্যপ্রাচ্য থেকে থাইল্যান্ডে আসা এক পর্যটকের শরীরে মার্স ভাইরাস শনাক্ত হওয়ার পর এ সতর্কতা জারি করা হয়েছে। দক্ষিণ-পূর্ব এশিয়া অঞ্চলের বিশ্ব স্বাস্থ্য সংস্থার আঞ্চলিক পরিচালক ড. পুনম ক্ষেত্রপাল সিং জানান, সর্বশেষ মার্স ভাইরাস শনাক্তের বিষয়টি মনে করিয়ে দেয় মানুষের শরীরের মধ্য দিয়ে যেসব দেশে এ ভাইরাসের উৎপত্তি সেসব দেশ থেকে তা এ অঞ্চলের দেশগুলোতে ছড়ানোর শঙ্কা বিদ্যমান। তিনি আরও জানান, এ বিষয়ে এতদ অঞ্চলের দেশগুলোকে আগাম সতর্কতা নিতে হবে যাতে করে সংক্রমণ ছড়িয়ে না পড়ে।
দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর মধ্যে বাংলাদেশ ছাড়াও রয়েছে ভুটান, উত্তর কোরিয়া, ভারত, ইন্দোনেশিয়া, মালদ্বীপ, মায়ানমার, নেপাল, শ্রীলংকা, থাইল্যান্ড ও পূর্ব তিমুর। গত সাত মাসে থাইল্যান্ডে দ্বিতীয় মার্স আক্রান্তের ঘটনা এটি। গত ২২ জানুয়ারি ব্যাংককে ৭১ বছর বয়সী এক লোকের শরীরে মার্স ভাইরাস পাওয়া যায়। তাকে প্রথমে একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়। ভাইরাস থাকার বিষয়ে নিশ্চিত হওয়ার পর তাকে সংক্রমণ রোগ ইনস্টিটিউটে নেয়া হয়। থাইল্যান্ড সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, ওই ব্যক্তির সঙ্গে তার ছেলেসহ যে ৩৫ জন ভ্রমণ করছিলেন তাদেরও পর্যবেক্ষণে রাখা হয়েছে।
এর আগে গত বছর জুনে থাইল্যান্ডে আরেক ওমানি নাগরিকের শরীরে মার্স ভাইরাস পাওয়া গিয়েছিল।
২০১২ সালে প্রথম সউদি আরবে এই ভাইরাসের অস্তিত্ব আবিষ্কৃত হয়। এই রোগের নাম দেয়া হয় মিডল ইস্ট রেসপিরেটরি সিনড্রোম বা সংক্ষেপে মার্স। করোনা ভাইরাস গোত্রীয় বলে ভাইরাসটির নাম মার্স করোনা ভাইরাস। মার্স করোনা ভাইরাসের বিপরীতে অ্যান্টিভাইরাস আবিষ্কৃত হয়নি। এখনও আবিষ্কৃত হয়নি কার্যকর টিকাও। ভাইরাসটি প্রাণঘাতী বলে বিবেচিত। বিবিসি, রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন