শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সিরিয়ায় সরকারি বাহিনীর মিগ ভূপাতিত করে পাইলটকে আটক করেছে আইএস

প্রকাশের সময় : ২৪ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : সিরিয়ায় আইএস জিহাদিরা সরকারি বিমান বাহিনীর এক পাইলটকে আটক করেছে। গত শুক্রবার দামেস্ক’র কাছে আইএস নিয়ন্ত্রিত এলাকায় মিগ-২৩’র ওই পাইলট বিমানটি বিধ্বস্ত হওয়ার সময় প্যারাস্যুট নিয়ে অবতরণের পর জিহাদিরা তাকে আটক করে। আইএস তাদের ওয়েবসাইটে দাবি করেছে, বিমানটি তারাই ভূপাতিত করেছে। এদিকে এ মাসের প্রথম দিকে আল-কায়েদা সংশ্লিষ্ট আল নুসরা ফ্রন্ট সিরিয়ার এসইউ-২২ বিমান ভূপাতিত করে তার পাইলটকে আটক করেছিল। পরে তাকে আরেক সহযোগী জিহাদি গ্রুপ আহরার আল- সামের সঙ্গে বিনিময় করে।
তাদের অ্যামাক বার্তা সংস্থায় বলা হয়, বিমানটি ভূপাতিত করার পরও পাইলট জীবিত ছিল এবং তখন তাকে আটক বরা হয়। তাদের প্রকাশিত এক ভিডিওতে দেখা যায়, মরুভূমির মধ্যে বিমানটি দাউ দাউ করে জ্বলছে এবং তার ধ্বংসস্তূপের মধ্যে দুই তারা খঁচিত সিরিয়ার সরকারি পতাকা উড়ছে। কর্তৃপক্ষ ভিডিওটি যাচাই করতে পারেনি। অ্যামাক পরে জানায়, আটককৃত পাইলটের নাম আজম ইদ। শেষ খবর পাওয়া পর্যন্ত সিরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যমে এ ব্যাপারে কোনো মন্তব্য করা হয়নি।
এর আগে ২০১৪ সালের ডিসেম্বরে মার্কিন নেতৃত্বাধীন এলাকা থেকে আটক করা জর্ডানি পাইলট মাজ আল-কাসাসবেহকে জীবন্ত পুড়িয়ে মারে আইএস জিহাদিরা। সেই ঘটনার ভিডিও-ও তারা প্রকাশ করেছিল। এ ছাড়াও, এ মাসের শুরুতে দামেস্ক’র পূর্বাঞ্চলে একটি সিমেন্ট ফ্যাক্টরিতে আইএস জিহাদিরা ১৭৫ জন শ্রমিককে হত্যা করে। সিরিয়ায় ২০১১ সাল থেকে প্রেসিডেন্ট বাশার আল আসাদের অনুগত বাহিনী বিভিন্ন জিহাদি সংগঠনের বিরুদ্ধে সর্বাত্মক যুদ্ধ চালিয়ে যাচ্ছে। রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন