রোববার, ১৪ আগস্ট ২০২২, ৩০ শ্রাবণ ১৪২৯, ১৫ মুহাররম ১৪৪৪

আন্তর্জাতিক সংবাদ

ভিকে’তেও ব্লকড মিয়ানমারের সেনাপ্রধান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ সেপ্টেম্বর, ২০১৮, ৪:০৪ পিএম

ফেসবুকের পর এবার রুশ সামাজিক যোগাযোগমাধ্যম ভিকে’তেও ব্লকড হলেন মিয়ানমারের সেনাপ্রধান সিনিয়র জেনারেল মিন অং হ্লাং। রোহিঙ্গা সংকটের জন্য জাতিসংঘ দেশটির সেনাপ্রধানকে দায়ী করার পর গত ২৭ আগস্ট তাকে নিষিদ্ধ করে ফেসবুক কর্তৃপক্ষ। ফেসবুকে নিষিদ্ধ হওয়ার ৪৮ ঘণ্টার মধ্যেই ভিকে-তে যুক্ত হন তিনি। তবে এবার ব্যবহারকারীদের অভিযোগের ভিত্তিতে তার ‘ভিকে’ অ্যাকাউন্টটিও ব্লক করে দেওয়া হয়েছে। ব্লক করে দেওয়া অ্যাকাউন্টটিতে ১০ হাজার ফলোয়ার ছিল। খবর দ্য ওয়াল স্ট্রিট জার্নাল।
ভিকে’র পক্ষ থেকে দেওয়া এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করা হয়েছে। তবে সেনাপ্রধানের অ্যাকাউন্ট বন্ধ করলেও মিয়ানমার সেনাবাহিনীর অন্য অ্যাকাউন্টগুলো চালু রেখেছে ভিকে কর্তৃপক্ষ।
গত ২৭ আগস্ট মিয়ানমার সেনাপ্রধান সিনিয়র জেনারেল মিন অং হ্লাংকে নিষিদ্ধ করে ফেসবুক। জাতিসংঘের এক প্রতিবেদনে রাখাইনে রোহিঙ্গা সংকটের জন্য তাকে দায়ী করার পর এমন ব্যবস্থা নেয় সামাজিক যোগাযোগমাধ্যমটি। সেনাপ্রধান ছাড়া আরও ২০ জন বার্মিজ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে নিষিদ্ধ করে তারা। এরপরই ভিকে’র আশ্রয় নেন বর্মি সেনাপ্রধান।
রাশিয়াভিত্তিক জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ভিকে’র ব্যবহারকারীরা বার্মিজ, রুশ, ইংরেজিসহ বিভিন্ন ভাষায় পোস্ট দিতে পারে। এর ব্যবহার পদ্ধতি ফেসবুকের মতোই। ভিকে’র মাধ্যমে ব্যবহারকারীরা তথ্য বিনিময়, ছবি পোস্ট, পেজ তৈরি করতে পারে এবং দ্রুত ও বিনামূল্যে মেসেজ আদান-প্রদান করতে পারে।
ফেসবুকে মিয়ানমারের সেনাপ্রধানের পেজটি ছিল ‘সিনিয়র জেনারেল মিন অং হ্লাং’ নামে। ভিকে’র অ্যাকাউন্টটিতেও একই নাম ব্যবহার করা হয়েছিল।
২৭ আগস্ট এক প্রতিবেদনে রোহিঙ্গা গণহত্যায় সেনাবাহিনীর সংশ্লিষ্টতার কথা তুলে ধরে জাতিসংঘ। সেখানে ছয়জন সেনা কর্মকর্তার নাম উল্লেখ করা হয়। যার মধ্যে ছিলেন সেনাপ্রধানও।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Nannu chowhan ১৯ সেপ্টেম্বর, ২০১৮, ৪:৫৭ পিএম says : 0
Jara niriho manushke gum hotta o ottachar nipiron kore othoba hukoomdata tader eai vabe shamajik jogajog bebostar moto shob khetre boycott kora uchit...
Total Reply(0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন