ঢাকা, রোববার ২১ জুলাই ২০১৯, ০৬ শ্রাবণ ১৪২৬, ১৭ যিলক্বদ ১৪৪০ হিজরী।

আন্তর্জাতিক সংবাদ

কেনিয়ায় নারীদের জন্য অ্যাপভিত্তিক ট্যাক্সিক্যাব সেবা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ সেপ্টেম্বর, ২০১৮, ২:২৩ পিএম

কেনিয়ার নাইরোবিতে ট্যাক্সি ভাড়া করার বেশ কয়েকটি অ্যাপ চালু আছে। দুর্বল গণ পরিবহন আর মোবাইল ফোনের সহজলভ্যতার কারণে শহরের বাসিন্দাদের কাছে নিরাপদ আর সাশ্রয়ী বাহনের চাহিদা বাড়ছে।
সম্প্রতি সেখানে যোগ হয়েছে ‘আন-নিসা' নামের নতুন একটি অ্যাপ, যা শুধুমাত্র নারীদের জন্য ট্যাক্সি সেবা দেবে। এসব গাড়ি চালাচ্ছেনও নারীরা। নতুন এই অ্যাপ ব্যবহার করে সেই নারীরা ট্যাক্সি সেবা ব্যবহার করতে পারবেন যারা ধর্মীয় বা নিরাপত্তার কারণে পুরুষদের চালিত গাড়িতে চড়তে চান না।
নাইরোবি শহরে ১০ হাজার ট্যাক্সি ক্যাব রয়েছে বলে ধারণা করা হয়, যেগুলো প্রতিটি প্রতিদিন গড়ে অন্তত চারটি ট্রিপ দিয়ে থাকে। সবমিলিয়ে তাদের প্রতিদিন প্রায় ২ লাখ ডলারের ব্যবসা হয়। এর ফলে এই খাতে উবার, ট্রাক্সিফাইয়ের মতো বিনিয়োগকারীদের আগ্রহ বাড়ছে, অনেক নতুন কোম্পানি যোগ হচ্ছে। এখানে সর্বশেষ যোগ হয়েছে ‘আন নিসা’, একটি অনলাইন সার্ভিস, যারা শুধুমাত্র নারীদের ট্যাক্সি ক্যাবের সেবা দেবে।
এই অ্যাপের উদ্যোক্তা মেহনাজ সারওয়ার, যার তিনটি সন্তান রয়েছে। পুরুষ চালিত ট্যাক্সি ক্যাবে কয়েকটি তিক্ত অভিজ্ঞতার শিকার হওয়া এবং এরকম গাড়িতে অনেক নারী হামলার শিকার হওয়ার ঘটনা জানার পর, এই অভিনব পরিকল্পনা তার মাথায় আসে। তিনি বলছেন, “আরবি শব্দ 'আন-নিসা'র মানে নারী। আমার ধর্মবিশ্বাস থেকে এটার চিন্তা এসেছে, কিন্তু এর সঙ্গে মার্কেটিংয়ের বিষয়ও জড়িত আছে। এটা সহজে উচ্চারণ করা যায়, সহজে মনে রাখা যায়। অনেক মানুষ একে সহজেই গ্রহণ করেছে।”
যদিও বেশিরভাগ পুরুষ চালকদের কাছ থেকে নারীদের জন্য ঝুঁকির কিছু নেই, তারপরেও একজন নারী চালকের কাছে অনেক মহিলা যাত্রী নিরাপদ বোধ করেন। সূত্রঃ বিবিসি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন