শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

মসজিদ অত্যাবশ্যক নয় রায় ভারতের সুপ্রিম কোর্টের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ সেপ্টেম্বর, ২০১৮, ৭:৪২ পিএম

নামাজের জেন্য মসজিদ অত্যাবশ্যক নয় বলে আগের রায় বহাল রাখলো ভারতের সুপ্রিম কোর্ট। ১৯৯৪ সালের রায় দেয়া এই রায় পুনর্বিবেচনা এবং বৃহত্তর বেঞ্চে পাঠানোর দাবিতে মামলা দায়ের হয় সুপ্রিম কোর্টে। বৃহষ্পতিবার বিচারপতি দীপক মিশ্রর নেতৃত্বে তিন বিচারপতির বেঞ্চ এই আর্জি খারিজ করে দিল।
রায়ে প্রধান বিচারপতির বেঞ্চ জানিয়েছে, যে কোনও ধর্মেই উপাসনাস্থল গুরুত্বপূর্ণ হলেও সরকারি কাজের জন্য অধিগ্রহণের প্রয়োজন হলে তা করা যাবে। এই রায় অযোধ্যার মূল মামলায় প্রভাব পড়বে না বলেও জানিয়েছে শীর্ষ আদালত। ফলে ২৯ অক্টোবর নির্ধারিত দিনেই শুরু হচ্ছে অযোধ্যার মূল মামলার শুনানি। একই সাথে সংখ্যাগরিষ্ঠতার ভিত্তিতে রায়ে জানানো হয়, ১৯৯৪ সালের ওই রায় বৃহত্তর বেঞ্চে পাঠানোর প্রয়োজন নেই।
তবে প্রধান বিচারপতি এবং বিচারপতি অশোক ভূষণের সঙ্গে ভিন্ন মত পোষণ করেন বিচারপতি আব্দুল নাজির। তাঁর বক্তব্য, মসজিদ ইসলামের অপরিহার্য অঙ্গ কি না, সেটা ধর্মবিশ্বাসের ভিত্তিতেই ঠিক করা উচত। সেই কারণেই এই মামলা বৃহত্তর বেঞ্চে পাঠানোর প্রয়োজন রয়েছে।
১৯৯৪ সালের রায়ে বলা হয়েছিল, নামাজের জন্য মসজিদ অপরিহার্য নয়। যে কোনও জায়গাতেই নামাজ পাঠ করা যেতে পারে। সরকারি কাজে প্রয়োজনে উপাসনাস্থলের জমি অধিগ্রহণে কোনও বাধা নেই। সেই রায় বহাল রেখে শীর্ষ আদালতের পর্যবেক্ষণ, ‘‘ভারতের সংস্কৃতি মহান। দেশে সব ধর্মই সমান। কোনও ধর্মকে আলাদা বা বিশেষ গুরুত্ব দেওয়া যায় না। প্রতিটি ধর্মেই উপাসনাস্থল অত্যন্ত গুরুত্বপূর্ণ হলেও সরকারি কাজের জন্য তা অধিগ্রহণে আপত্তি থাকা উচিত নয়। ’’
অযোধ্যার মূল মামলার শুনানি শুরু হচ্ছে আগামী ২৯ অক্টোবর থেকে। মামলার রায়ে প্রধান বিচারপতির বেঞ্চ এদিন জানিয়ে দিয়েছে, ওই মামলার উপর কোনও প্রভাব ফেলবে না এ দিনের রায়। কিন্ত পুনর্বিবেচনার জন্য বৃহত্তর বেঞ্চে পাঠালে শুনানি ও রায়দান আরও পিছিয়ে যেতে পারে। ফলে ২৯ নভেম্বরই অযোধ্যা মামলার শুনানি শুরু হবে। সূত্রঃ টিওআই।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
অর্ণব ২৭ সেপ্টেম্বর, ২০১৮, ৭:৪৮ পিএম says : 0
মসজিদে নামাজ পাঠ ইসলামে অপরিহার্য নয়ঃ ভারতীয় সুপ্রিম কোর্ট এরপর ভারতের মুসলমানদের উগ্রপন্থী হিন্দু ভারতে বসবাস করার কোন মানে হয় না। দিন দিন ভারতীয় মুসলমানদের অবস্থা শোচনীয় হবে। তাই এখনই ভারতের 40 কোটি মুসলমানদের উচিত আলাদা মুসলিম রাষ্ট্রের জন্য সসস্ত্র সংগ্রাম শুরু করে দেওয়া। তোমাদের পাশে থাকবে সীমান্তের দুই পাড়ে আরো 40 কোটি মুসলমান।মুসলমানের রক্তের বিনিময়ে ভারত স্বাধীন। আজ যদি সেখানে তাদের স্থান না হয়, তবে আবার ব্রিটিশ বিরোধী আন্দোলনের মত এবার উগ্র হিন্দুদের বিরুদ্ধে সসস্ত্র সংগ্রাম করো। ওসব জঙ্গি-ফঙ্গি তকমাকে ডাষ্টবিনে ছুড়ে ফেল।।
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন