বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

তিব্বত-বিতর্কে চীনাদের ভিসায় কঠোর যুক্তরাষ্ট্র

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ সেপ্টেম্বর, ২০১৮, ৮:৩১ পিএম

বাণিজ্য নিয়ে লড়াই চলছেই। এ বার চীনের বিরুদ্ধে আরেকটি গুরুত্বপূর্ণ বিল পাশ করল মার্কিন কংগ্রেস। মার্কিন নাগরিক, সরকারি অফিসার এবং সাংবাদিকদের যে সব চীনা অফিসার তিব্বতে ঢুকতে দেবেন না, তাঁদের ভিসায় নিষেধাজ্ঞা চাপানোর প্রস্তাব দিয়ে বিল পাশ হয়েছে কংগ্রেসে।
‘তিব্বত আইনে’র আওতায় চীনা নাগরিকদের মতো সে দেশে প্রবেশের সুযোগ যাতে মার্কিনরাও পান, এ বার তার দাবি উঠল।
মঙ্গলবার হাউস অব রিপ্রেজেন্টেটেভিস এই প্রস্তাব সংক্রান্ত বিল সর্বসম্মতিক্রমে পাশ হয়েছে। মার্কিন কংগ্রেসের ভারতীয় বংশোদ্ভূত সদস্য প্রমীলা জয়পাল বলেছেন, “বহু দিন ধরে তিব্বতে মার্কিনদের প্রবেশ নিয়ন্ত্রণ করে আসছে চীন। তিব্বতে মানবাধিকার লঙ্ঘন সংক্রান্ত খবর সাংবাদিকদের কাছে পৌঁছয় না। তিব্বতি-মার্কিনরাও নিজ ভূমে ঢুকতে পারেন না। সেই সব বিতর্কের অবসান ঘটাবে এই বিল।” তাঁর দাবি, চীনা অফিসার, সাংবাদিক ও অন্য নাগরিকরা যেমন আমেরিকায় স্বাধীন ভাবে ঘোরাফেরা করতে পারেন, মার্কিন নাগরিকদের ক্ষেত্রেও সে নিয়ম প্রযোজ্য হওয়া উচিত।
ডেমোক্র্যাটিক সদস্য ন্যান্সি পেলোসি বলেছেন, লাসায় (তিব্বতের প্রশাসনিক রাজধানী) আমেরিকার কূটনৈতিক উপস্থিতি অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাঁর কথায়, “ছ’দশক ধরে তিব্বতের মানুষ চীনের অত্যাচার সহ্য করে এসেছে। এই একাধিপত্য আর মানা যায় না।“ সূত্রঃ নিউইয়র্ক টাইমস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন