শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

বিশৃঙ্খলা নিয়ন্ত্রণে ব্যবস্থা নিচ্ছেন শ্রীলংকার প্রেসিডেন্ট

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ অক্টোবর, ২০১৮, ৯:১৬ পিএম


ডলারের বিপরীতে রুপির পতন ঠেকাতে সরকার বিলাস দ্রব্য আমদানি নিরুৎসাহিত করাসহ বেশ কিছু প্রতিকারমূলক ব্যবস্থা গ্রহণের প্রেক্ষাপটে জাতিসংঘ সফর দেশে ফিরে আসা প্রেসিডেন্ট মৈত্রিপালা সিরিসেনা শিগগিরই মন্ত্রিসভায় রদবদলসহ বেশ কিছু নতুন রাজনৈতিক ব্যবস্থা গ্রহণ করতে যাচ্ছেন। সরকারকে ক্ষমতা ছেড়ে দিতে সাবেক প্রেসিডেন্ট মাহিন্দা রাজাপাকসার হুমকি এবং তামিলদের সঙ্গে ক্ষমতা ভাগাভাগি প্রশ্নে কোন স্থায়ী সমাধানে পৌছাতে ব্যর্থ হওয়ায় তামিল জাতিয়তাবাদীদের মধ্যে ক্ষোভ বৃদ্ধির পরিপ্রেক্ষিতে এসব ব্যবস্থা নেয়া হচ্ছে।
মোট কথা বেশ কিছু অর্থনৈতিক বিপর্যয়ের মধ্যে দেশে ফিরেছেন সিরিসেনা। বিশ্লেষকরা বলছেন যে প্রেসিডেন্ট চলতি সপ্তাহে যেসব সিদ্ধান্ত নেবেন সেগুলো ক্ষমতাসীন কোয়ালিশনের দুই শরিক দল শ্রীলংকা ফ্রিডম পার্টি (এসএলএফপি) ও ইউনাইটেড ন্যাশনাল পার্টি (ইউএনপি)’র মধ্যে সম্পর্কে আরো টানাপড়েন তৈরি করবে।
গত সপ্তাহে সিরিসেনার এসএলএফপি’র কেন্দ্রিয় কমিটি ইউএনপি’র সঙ্গে সাড়ে তিন বছরের কোয়ালিশনের পারফরমেন্স পর্যালোচনা করে এবং ইউএনপি প্রভাবিত সরকার এসএলএফপি’র নীতিগুলো কতটা বাস্তবায়ন করতে পেরেছে তা পর্যালোচনা করা হয়। মূলত গত তিন বছর ধরে প্রেসিডেন্ট সিরিসেনা ও প্রধানমন্ত্রী রানিল বিক্রমসিঙ্ঘের মধ্যে যে টানাপড়ের চলছে তা এখন প্রকাশ্য অভিযোগ ও পাল্টা-অভিযোগের রূপ নিয়েছে। ফলে রাজনৈতিক অমিল ও সমন্বয়হীনতা প্রতিটি রাজনৈতিক সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়াকে ক্ষতিগ্রস্ত করছে। এখন পর্যন্ত সিরিসেনা সকল দুর্নীতি ও সুশাসনের অভাবের দায় প্রধানমন্ত্রী ও ইউএনপি’র ঘাড়ে চাপিয়ে আসছেন। ইউপিএ’র সিনিয়র মন্ত্রী রবি করুনানায়েকের বন্ড কেলেংকারি দলের জন্য ভালো হয়নি এবং ইউএনপি ও এসএলএফপি’র মধ্যে বিরোধ আরো তীব্র করেছে।
তবে সিরিসেনার জন্য সবেচেয়ে বড় হুমকি হয়ে দেখা দিয়েছেন সাবেক প্রেসিডেন্ট রাজাপাকসা, যিনি রুপি’র পতনের জন্য সিরিসেনা সরকারের দুর্বল অর্থনৈতিক ব্যবস্থাপনাকে দায়ী করে প্রচারণা শুরু করেছেন। সরকারের বিরুদ্ধে আরেকটি অভিযোগ হলো উন্নয়ন কর্মসূচির অভাব। বিভিন্ন দেশের সঙ্গে এই সরকার যেসব চুক্তি সই করেছে সেগুলো লোকদেখানো কৌশল বলেও অভিযোগ উঠেছে। আরো ক্ষোভের সৃষ্টি করেছে তিন মাস আগে চালু করা সরকারের নতুন জ্বালানি মূল্য নির্ধারণ ফর্মুলা। এতে প্রতি সপ্তাহে জ্বালানির দাম বাড়ছে। রুপি’র আরো পতন হবে বলে অর্থমন্ত্রী মঙ্গলা সামারাবিরা প্রকাশ্যে ঘোষণা দিয়ে সরকারের জন্য আরো বিব্রতকর পরিস্থিতি তৈরি করেছেন। সূত্রঃ বিবিসি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন