শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ইয়েমেনে আল-কায়েদার ৮ শতাধিক জঙ্গি নিহত

প্রকাশের সময় : ২৬ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ইয়েমেনের দক্ষিণ-পূর্বাঞ্চলের একটি প্রাদেশিক রাজধানীতে সামরিক অভিযানে আল-কায়েদার ৮ শতাধিক জঙ্গি নিহত হয়েছে। সউদি আরবের নেতৃত্বাধীন জোটের সহায়তায় ইয়েমেনের সরকারপন্থী সেনারা এই অভিযান চালায়। গতকাল সোমবার বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে এই তথ্য জানানো হয়। খবরে বলা হয়, ওই প্রাদেশিক রাজধানীটি গত প্রায় এক বছর ধরে আল-কায়েদার দখলে ছিল। সামরিক সূত্রগুলো বলছে, দেশটির সরকারপন্থী বাহিনী মুকাল্লা শহর ও একটি তেল টার্মিনাল পুনর্দখল করেছে। শহরটিকে জঙ্গিদের শক্ত ঘাঁটি হিসেবে বিবেচনা করা হচ্ছিল। গতকাল এক বিবৃতিতে আরব জোটের কমান্ডাররা বলেন, অভিযানে আল-কায়েদার আট শতাধিক জঙ্গি নিহত হয়। এর মধ্যে সংগঠনটির কিছ নেতাও আছেন। কিছু জঙ্গি পালিয়ে গেছে। এক সেনা কর্মকর্তা বলেন, তারা মুকাল্লা শহরের কেন্দ্রে প্রবেশ করেছেন। সেখানে আল-কায়েদার পক্ষ থেকে কোনো প্রতিরোধের মুখোমুখি হননি। জঙ্গিদের কবজায় যাওয়া ইয়েমেনের বিভিন্ন অংশ পুনর্দখলের উদ্দেশ্যে ব্যাপকভিত্তিক ওই অভিযান চালানো হয়। এক সেনা কর্মকর্তা বলেন, তারা মুকাল্লা শহরের কেন্দ্রে প্রবেশ করেছেন। সেখানে আল-কায়েদার পক্ষ থেকে কোনো প্রতিরোধের মুখোমুখি হননি। জঙ্গিদের কবজায় যাওয়া ইয়েমেনের বিভিন্ন অংশ পুনর্দখলের উদ্দেশ্যে ব্যাপকভিত্তিক ওই অভিযান চালানো হয়।
এদিকে, গৃহযুদ্ধকবলিত ইয়েমেনের বন্দর নগরী মুকাল্লা থেকে আল কায়েদার যোদ্ধাদের হটিয়ে দিয়েছে ইয়েমেনি ও সংযুক্ত আরব আমিরাতের সেনারা। প্রায় ২ হাজার ইয়েমেনি ও আমিরাতের সেনা শহরটিতে নিজেদের নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করেছে। স্থানীয় কর্মকর্তারা এবং অধিবাসীরা জানিয়েছেন, শহরটির সমুদ্রবন্দর এবং বিমানবন্দরে নিয়ন্ত্রণ প্রতিষ্ঠার পর দেশটির দক্ষিণাঞ্চলীয় সমুদ্রতীরবর্তী এই শহরটির বিভিন্ন স্থানে তল্লাশি চৌকি বসিয়েছে সেনারা। শহরটির আশপাশে সামান্য লড়াই হয়েছে। তবে আল কায়েদার জঙ্গিরা শান্তিপূর্ণভাবেই শহর ছেড়ে চলে যায়। অধিবাসীরা জানিয়েছেন, স্থানীয় ধর্মীয় এবং গোত্রীয় নেতারা জঙ্গিগোষ্ঠীটির সঙ্গে দিনের প্রথমভাগে শান্তিপূর্ণভাবে শহর ছেড়ে যাওয়ার ব্যাপারে আলোচনা করেন। আর এরপরই আল কায়েদার জঙ্গিরা পার্শ্ববর্তী পশ্চিমাঞ্চলের শাবওয়া প্রদেশের দিকে চলে যায়।
মুকাল্লা একটি ধনী ছোট প্রদেশ। আরব উপদ্বীপের আল কায়েদা (একিউএপি) গেল বছর থেকে ৩৭০ মাইলের এই এলাকায় নিজেদের আধিপত্য ধরে রাখে। আল কায়েদার এই গোষ্ঠীটি পশ্চিমাগামী বিভিন্ন বিমানে হামলার পরিকল্পনাকারী। গোষ্ঠীটি গেল বছর প্যারিসের শার্লি এবদু ম্যাগাজিনের কার্যালয়ে হামলার জন্যও দায়ী। মুকাল্লার বন্দর থেকে এই গোষ্ঠীটি প্রতিদিন ২০ লাখ মার্কিন ডলারের আয় নিজেদের পকেটে পুড়েছে। একজন অধিবাসী রয়টার্সকে বলেন, জোট বাহিনীর সাঁজোয়া যান এবং সেনাবাহিনী মুকাল্লায় প্রবেশে করেছে আর আল কায়েদার যোদ্ধারা চলে যাচ্ছে।
উপসাগরীয় আরব জোটের বিমান থেকে গত রোববার শহরটিতে বোমা হামলা চালানো হয়। এতে ৩০ জঙ্গি নিহত হয়েছেন বলে অধিবাসীরা জানিয়েছেন। স্থলবাহিনীকে শহরে প্রবেশের সুবিধা দিতেই রোববারের বিমান হামলা চালানো হয় বলে একজন ইয়েমেনি সেনা কর্মকর্তা জানিয়েছেন। এএফপি, রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন