শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ইথিওপিয়ায় জাতিগত দাঙ্গায় নিহত ৪৪

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ অক্টোবর, ২০১৮, ৩:৫০ পিএম

হর্ন অব আফ্রিকা খ্যাত ইথিওপিয়ায় জাতিগত দাঙ্গায় কমপক্ষে ৪৪ জন নিহত হয়েছে। দেশটির পশ্চিমাঞ্চলে গত এক সপ্তাহে জুড়ে চলা ওই দাঙ্গায় অনেক মানুষ বাড়ি ছেড়ে পালিয়েছে। খবর আলজাজিরা।
স্থানীয় কর্মকর্তারা বলছেন, দেশটির মধ্যাঞ্চলীয় ওরোমিয়া এবং পশ্চিমাঞ্চলীয় বেনিসাংগুল সীমান্তে আদিবাসী ওরোমোস ও সোমালি জাতির মধ্যে এই দাঙ্গা চলছে। বেনিসাংগুলের মানুষজন বলছেন, গত শুক্রবার পাশ্ববর্তী ওরোমিয়ার চার কর্মকর্তা এখানে এসে নিহত হওয়ার পর দুই জাতির মধ্যে উত্তেজনা শুরু হয়।
ওরোমিয়া অঞ্চলের প্রশাসনিক কর্মকর্তারা বলছেন, মূলত দুই জাতির তরুণদের মধ্যে এ সংঘর্ষ ছড়িয়ে পড়েছে। উভয় দলই অস্ত্র, পাথর এবং ছুরি নিয়ে একে অপরকে আক্রমণ করছে। এ সংঘর্ষে ৭০ হাজারের বেশি মানুষ বাড়ি ছেড়ে চলে যেতে বাধ্য হয়েছে। এছাড়া ওই এলাকায় নিরাপত্তাকর্মী মোতায়েন করা হয়েছে বলেও জানান তারা।
ইথিওপিয়ার প্রধানমন্ত্রী আবিই আহমেদ দেশটির প্রথম ওরোমোস সম্প্রদায়ের নেতা। চলতি বছরের এপ্রিলে তিনি দেশটির ক্ষমতায় আসেন। এছাড়া গত মাসে দেশটির রাজধানী আদ্দিস আবাবায় জাতিগত দাঙ্গায় কমপক্ষে ৫৪ জন নিহত হয়। জাতিসংঘের সহযোগী সংস্থাগুলোর হিসাব মতে, চলতি বছরের এপ্রিলে দেশটিতে সংঘর্ষ ছড়িয়ে পড়ার পর এখন পর্যন্ত প্রায় ১০ লাখ মানুষ বাস্তুহারা হয়ে পড়েছে।
উল্লেখ্য, দেশটিতে এই দুই জাতিগোষ্ঠী আঞ্চলিক সীমানা নিয়ে দীর্ঘদিন ধরেই সংঘাতে লিপ্ত রয়েছে। উভয় জাতিই অন্য জাতির ভূমি দখলের চেষ্টা করে আসছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন