ঢাকা, মঙ্গলবার, ১৫ অক্টোবর ২০১৯, ৩০ আশ্বিন ১৪২৬, ১৫ সফর ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

প্রথম ভারত-যুক্তরাষ্ট্র ট্রাই-সার্ভিস মহড়ায় বিশেষ বাহিনী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ অক্টোবর, ২০১৮, ১০:০১ পিএম

আগামী বছর প্রথমবারের মতো ভারত ও যুক্তরাষ্ট্রের মধ্য অনুষ্ঠিত হতে যাচ্ছে ট্রাই-সার্ভিস সামরিক মহড়া। এতে দুই দেশের বিশেষ বাহিনীর অংশগ্রহণ প্রশ্নে এখন আলোচনা চলছে বলে যুক্তরাষ্ট্রের একজন সিনিয়র সেনা কর্মকর্তা জানিয়েছেন।

ভারত ও যুক্তরাষ্ট্রের তিন বাহিনী এর আগে আলাদাভাবে দ্বিপাক্ষিক মহড়ায় অংশ নেয়। তাদের সেনাবাহিনী গত মাসে উদ্ভাস মহড়ার সর্বশেষ সংস্করণে অংশ নেয়। এছাড়া দুই দেশের বিমানবাহিনীর মধ্যে অনুষ্ঠিত মহড়ার নাম হলো কোপি ইন্ডিয়া এবং নৌবাহিনীগুলো অংশ নেয় মালাবার মহড়ায়। নৌবাহিনীর মহড়ায় জাপানও অংশ নিয়ে থাকে। কিন্তু এবারই ভারত ও যুক্তরাষ্ট্রের তিন বাহিনী এক সঙ্গে মহড়ায় অংশ নেবে।

ব্রিগেডিয়ার জেনারেল ডেভিড ই ব্রিগহ্যাম বলেন, ২০১৯ সালে প্রথমবারের মতো ভারতে এই মহড়া অনুষ্ঠিত হবে। এতে সবগুলো সার্ভিস অংশ নেবে। সেই সঙ্গে আমরা চেষ্টা করছি যেন প্রত্যেক বাহিনীর স্পেশাল অপারেশন ফোর্সকে এতে অন্তর্ভুক্ত করা যায়। তিনি বলেন, মহড়ার আকার নিয়ে আলোচনার জন্য ইনিশিয়াল প্লানিং কনফারেন্স (আইপিসি) অনুষ্ঠিত হবে। তবে, যৌথ মহড়ার দিনক্ষণ এখনো ঠিক করা হয়নি।

আগস্টের শেষ দিকে যে কোন সময় এই মহড়া অনুষ্ঠিত হতে পারে, কারণ সেই সময় মার্কিন নৌ বাহিনীর জাহাজগুলো এই অঞ্চলে থাকবে। এই মহড়ায় জাতিসংঘের নির্ধারিত দৃশ্যপটে মানবিক সহায়তা ও দুর্যোগ ত্রান কার্যক্রম চালানো হবে বলে ব্রিগহ্যাম জানান। তিনি বলেন, ইন্দো-প্যাসিফিক অঞ্চলে ভারত হলো একটি প্রাকৃতিক মানবিক দুর্যোগ ত্রাণের হাব। সূত্র: জিনিউজ।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন