বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

যুক্তরাষ্ট্রে মসজিদে অগ্নিসংযোগ : ২৪ বছরের কারাদণ্ড

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ অক্টোবর, ২০১৮, ৭:০৮ পিএম

যুক্তরাষ্ট্রের টেক্সাসে একটি মসজিদে অগ্নিসংযোগের দায়ে অভিযুক্ত এক ব্যক্তিকে ২৪ বছরেরও বেশি কারাদণ্ড দিয়েছে দেশটির একটি আদালত। বুধবার মার্কিন ওই আদালত বলে, বিদ্বেষ এবং হিংসা থেকে অভিযুক্ত ওই ব্যক্তি মসজিদে আগুন দিয়েছিলেন। খবর আল জাজিরা।
২০১৭ সালের ২৮ জানুয়ারি হোস্টন থেকে ২০০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে ভিক্টোরিয়া ইসলামিক সেন্টারে অগ্নিসংযোগ করেন দণ্ডপ্রাপ্ত মার্ক পেরেজ (২৬)। মসজিদে অগ্নিসংযোগের এই ঘটনাকে যুক্তরাষ্ট্রে মুসলিমদের প্রতি বাড়তে থাকা বিদ্বেষের অংশ হিসেবে দেখছে ইসলামিক মানবাধিকার সংস্থাগুলো।
ভিক্টোরিয়া ইসলামিক সেন্টারে অগ্নিসংযোগের দায়ে ওই বছরের জুলাইয়ে আদালতে দোষী সাব্যস্ত হন পেরেজ। মার্কিন বিচার বিভাগ বলছে, নিবন্ধনবিহীন ধ্বংসাত্মক ডিভাইস ব্যবহার করে অন্য একটি ঘটনায় বিদ্বেষমূলক অপরাধের সঙ্গেও সংশ্লিষ্টতা পাওয়া গেছে মার্ক পেরেজের।
রায় ঘোষণার সময় আদালতের জ্যেষ্ঠ বিচারক জন রেইনি বলেন, হেইট ক্রাইম আমাদের সমাজের জন্য এক ধরনের ক্যান্সার এবং এই অপরাধ সহ্য করা হবে না। অভিযুক্ত মার্ক পেরেজকে ২৪ বছর ৬ মাসের কারাদণ্ডের আদেশ দেন তিনি। টেক্সাসের ফেডারেল আদালতে এক সপ্তাহ ধরে চলমান এই মামলার যুক্তি-তর্কের সময় বিচারক বলেন, এ অপরাধ সোজাসুজি বিদ্বেষ থেকে ঘটানো হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন