শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সাইবেরিয়ায় পাইলটের দক্ষতায় ১৭৩ যাত্রীর প্রাণ রক্ষা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ নভেম্বর, ২০১৮, ৭:২৮ পিএম

ইন্দোনেশিয়ায় গত সোমবার একটি বোয়িং বিমান বিধ্বস্ত হয়ে ১৮৩ জন আরোহী নিহত হওয়ার এক সপ্তাহের মধ্যেই এবার সাইবেরিয়ায় আরেকটি বোয়িং বিমানে এুটি দেখা দেয়ায় মৃত্যু ঝুঁকিতে পড়েছিলেন ১৭৩ যাত্রী। তবে পাইলটের দক্ষতায় অল্পের জন্য প্রাণ রক্ষা পেল তাদের। রবিবার রাশিয়ার নর্ডস্টার কোম্পানির একটি বোয়িং-৭৩৭ বিমান উড্ডয়নের পরে ত্রুটি দেখা দেয়ায় জরুরী অবতরণ করতে বাধ্য হয়। পাইলটের দক্ষতায় দীর্ঘ সময় পরে বিমানটি নিরাপদে অবতরণ করতে সক্ষম হয়।
রাশিয়ার তাস নিউজ এজেন্সি ও টিভিকে ৬ এর খবরে বলা হয়েছে, রোববার রাশিয়ার নভোসিভিরিস্ক শহর থেকে চীনের দক্ষিণাঞ্চলীয় সানিয়া শহরের উদ্দেশ্যে ১৭৩ জন যাত্রী নিয়ে উড্ডয়ন করেছিল রাশিয়ার নর্ডস্টার ফ্লাইটের বোয়িং ৭৩৭। কিন্তু উড্ডয়নের পরে এটির ককপিটের ‘উইন্ডশিল্ডে’ চিড় ধরা পড়ে। ফলে দ্রæত সেটি সাইবেরিয়ার ক্রাসনয়াস্ক এয়ারপোর্টে জরুরি অবতরণের সিদ্ধান্ত নেয়। কিন্তু বিমানটিতে ফুয়েল ভর্তি থাকায় সেই সময় অবতরণ করা খুবই বিপদজ্জনক হত। ফলে পাইলট আকাশেই ফুয়েল খালি করার সিদ্ধান্ত নেন। এরপরে, ক্রাসনয়াস্ক এয়ারপোর্টের চারপাশে ত্রæটিযুক্ত অবস্থাতেই বিমানটি নিয়ে আকাশে চক্কর দিতে থাকেন পাইলট। দীর্ঘ কয়েক ঘন্টা পরে ফুয়েল কমে গেলে দক্ষতার সাথে বিমানটি নিরাপদে অবতরণ করতে সক্ষম হন তারা।
সাইবেরিয়ার স্থানীয় পরিবহন সেবার একজন কর্মকর্তা জানিয়েছেন, বিমানটি উড্ডয়নের পর সমস্যা দেখা দেয়। পাইলট ইন্ডিকেটরে টেকনিক্যাল সমস্যার সংকেত দেখতে পায়। এর পরেই যাত্রা স্থগিত করে জরুরি অবতরণের সিদ্ধান্ত নেন তারা।
ক্রাসনয়াস্ক এয়ার ট্রাফিক কন্ট্রোলের একটি সূত্র জানায়, দুর্ঘটনা মোকাবেলায় বিমানবন্দরে দমকল বাহিনী ও অ্যাম্বুলেন্স জড়ো করা হয়েছিল। কিন্তু স্থানীয় সময় বিকাল ৫:২৪ মিনিটে বিমানটি নিরাপদে অবতরণ করতে সক্ষম হয়। এতে কোন যাত্রী বা বিমানের কর্মী আহত হয়নি। পরে আরেকটি বিমানে যাত্রীদেরকে তাদের গন্তব্য চীনের সানিয়াতে পাঠানো হয়।
উল্লেখ্য, বিমানের ককপিটের উইন্ডস্ক্রীন কয়েকটি আস্তরণের সমন্বয়ে তৈরী হয় যা, ৫০০ নট পর্যন্ত বাতাসের চাপ সহ্য করতে পারে। তবে এগুলো ফেটে যাওয়া অসম্ভব কিছু না। সাধারণত যান্ত্রিক সমস্যা কিংবা বরফ কণার আঘাতে এ ধরণের ঘটনা ঘটে। সূত্র: মেট্রো, আরটি টি নিউজ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন