বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

রাশিয়ার দিকে এগিয়ে আসছে ন্যাটো : ব্যবস্থা নেবে মস্কো

মার্কিন বিমানকে ফের প্রতিহত করল সুখোই-২৭

প্রকাশের সময় : ১ মে, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেছেন, মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটো রুশ সীমান্তের দিকে এগিয়ে আসছে। তিনি হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, এ অবস্থায় নিজ নিরাপত্তা বজায় রাখতে মস্কো প্রয়োজনীয় ব্যবস্থা নেবে। সুইডেনের সংবাদপত্র দেগেনস নেইহেতারকে দেয়া সাক্ষাৎকারে এ সব কথা বলেন তিনি। সদস্য দেশগুলোর সীমান্তে রাশিয়া বিপজ্জনক তৎপরতা চালাচ্ছে বলে ন্যাটো যে দাবি করে না নাকচ করে দেন ল্যাভরভ। ন্যাটোর এমন অভিযোগকে বাস্তবতা বিকৃত করার অসাধু তৎপরতা হিসেবে অভিহিত করেন তিনি। তিনি বলেন, ন্যাটোর সামরিক অবকাঠামো একটু একটু করে রুশ সীমান্তের কাছে এগিয়ে আসছে। কিন্তু এ পরিস্থিতিতে নিজ নিরাপত্তা নিশ্চিত করতে রাশিয়া কোনো পদক্ষেপ নিলে তখন বলা হতে থাকে যে ন্যাটোভুক্ত দেশগুলোর সীমান্তের কাছে বিপদজনক তৎপরতা চালাচ্ছে রাশিয়া। এ ছাড়া রুশ সীমান্তের কাছে ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা এবং সেনা মোতায়েনের মধ্য দিয়ে ১৯৯৭ সালের ন্যাটো-রাশিয়া ফাউন্ডিং অ্যাক্ট লঙ্ঘন করা হয়েছে বলেও অভিযোগ করেন তিনি। চলতি মাসের ১৩ তারিখে বাল্টিক সাগরে মার্কিন ক্ষেপণাস্ত্রবাহী ডেস্ট্রয়ার ইউএসএস ডোনাল্ড কুকের ওপর দিয়ে রুশ যুদ্ধ বিমানের টহল দেয়া নিয়ে ন্যাটোর সঙ্গে রাশিয়ার উত্তেজনা তুঙ্গে উঠেছে। রুশ নৌঘাটির নিকট দিয়ে ডোনাল্ড কুক যাওয়ার সময় ওই ঘটনা ঘটে। এ সময়ে রুশ বিমান দুটি আক্রমণের ভান করেছে এবং এতো নিকট দিয়ে উড়ে গেছে পানিতে পর্যন্ত কম্পন সৃষ্টি হয়েছিল বলে মার্কিন কর্মকর্তারা দাবি করেছেন। ল্যাভরভ এ ঘটনাকে বৈধ বলে উল্লেখ করে বলেন, রুশ যুদ্ধবিমান দুটি মার্কিন ডেস্ট্রয়ারকে খুব নিকট থেকে পর্যবেক্ষণ করেতে চেয়েছিল।
এদিকে, মার্কিন গোয়েন্দা বিমান আরসি-১৩৫কে বাল্টিক সাগরের ওপর আবারো প্রতিহত করেছে রাশিয়ার সুখোই এসইউ-২৭ যুদ্ধবিমান । আমেরিকা দাবি করেছে, গত শুক্রবার এ বিমানকে অনিরাপদ এবং অপেশাদারভাব প্রতিহত করা হয়েছে। পেন্টাগনের মুখপাত্র কমান্ডার বিল উরবান এক বিবৃতিতে দাবি করেন, একজন পাইলটের অনিরাপদ এবং অপেশদার তৎপরতা দুই দেশের সম্পর্কের ক্ষেত্রে অপ্রয়োজনীয় উত্তেজনা উস্কে দিতে পারে। মার্কিন নিউজ চ্যানেল সিএনএন দাবি করেছে, গত শুক্রবার আরসি-১৩৫এএর ৩০ মিটার বা ১০০ ফুট কাছ নিয়ে উড়ে গেছে সুখোই এসইউ-২৭। মার্কিন গোয়েন্দা বিমানের ওপর দিয়ে সুখোই ব্যারেল রোল দিয়েছে বলে অভিযোগ করেছে পেন্টাগন। চলতি মাসে বাল্টিক সাগরে এ নিয়ে দ্বিতীয় দফা একই ধরণের ঘটনা ঘটল। প্রতি ক্ষেত্রেই রুশ বিমান আগ্রাসীভাবে উড়েছে বলে দাবি করেছে পেন্টাগন।
অন্যদিকে, গত বৃহস্পতিবার মার্কিন নৌবাহিনীর গোয়েন্দা বিমান পি-৮কে রুশ দূরপ্রাচ্যে প্রতিহত করেছে মিগ-৩১। সোভিয়েত আমলে তৈরি মিগ-৩১ বিশ্বের সবচেয়ে দ্রুতগামী সুপারসনিক বিমান হিসেবে পরিচিত। এটি পি-৮এর ৫০ ফুট নিকট দিয়ে উড়ে গেছে। চলতি মাসের ১৩ তারিখে বাল্টিক সাগরে মার্কিন ক্ষেপণাস্ত্রবাহী ডেস্ট্রয়ার ইউএসএস ডোনাল্ড কুকের ওপর দিয়ে রুশ দুটি সুখোই এসইউ-২৪ বিমান অন্তত ১২ বার টহল দিয়েছে। রুশ বিমান দুটি আক্রমণের ভান করেছে এবং এতো নিকট দিয়ে উড়ে গেছে পানিতে পর্যন্ত কম্পন সৃষ্টি হয়েছে বলে মার্কিন কর্মকর্তারা দাবি করেছেন। বিবিসি, রয়টার্স ও রেডিও তেহরান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন