ঢাকা বুধবার, ২৮ অক্টোবর ২০২০, ১২ কার্তিক ১৪২৭, ১০ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

আইসিটি এন্ড ক্যারিয়ার

ফেসবুকে ভিডিওর মাধ্যমে বাড়তি আয়ের সুযোগ চালু

মো. ইকরাম | প্রকাশের সময় : ১০ নভেম্বর, ২০১৮, ৯:০৭ এএম

বাংলাদেশি ব্যবহারকারীদের জন্য আয়ের সুযোগ করেছে বিশ্বের জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। ফেসবুক পেজে মানসম্মত ভিডিও পোস্ট করে অর্থ আয় করতে পারবেন ব্যবহারকারী ও সৃজনশীল নির্মাতারা।
গত বুধবার এক ব্লগ পোস্টে ফেসবুকের নিজস্ব সাইটে আনুষ্ঠানিকভাবে এ সুবিধা চালুর ঘোষণা দেওয়া হয়। ফেসবুক পেজে ভিডিও পোস্টে বিজ্ঞাপন দেখানোর ফিচার অ্যাড ব্রেকস চালুর মাধ্যমে ব্যবহারকারীরা আয়ের সুযোগ পাবেন।
শুধু ওইসব ভিডিওতে অ্যাড ব্রেকস ফিচার যোগ করা যাবে, যেসব ভিডিও ফেসবুকের শর্ত পূরণ করতে পারবে । অ্যাড ব্রেকস চালু হলে ইউটিউব ও গুগলের মতোই ভিডিও চলাকালে বিজ্ঞাপন প্রদর্শিত হবে।
বিজ্ঞাপন প্রদর্শনের মাধ্যমে ফেসবুকের আয়ের একটি অংশ পাবেন সংশ্নিষ্ট ব্যবহারকারী।

ফেসবুকের ভিডিও হতে ইনকামের জন্য যে কয়টি শর্ত পূরণ করতে হবেঃ

- ফেসবুক প্রোফাইল নয়, পেজ থেকে এ সুবিধা পাওয়া যাবে।
- ফেসবুক পেজটিতে কমপক্ষে ১০ হাজার ফলোয়ার থাকতে হবে
- পেজে বিগত ৬০ দিনে নূ্ন্যতম তিন মিনিট দৈর্ঘ্যের এমন একটি ভিডিও থাকতে হবে, যা কমপক্ষে ৩০ হাজার ভিউ হয়েছে এবং প্রত্যেকে অন্তত এক মিনিট সময় নিয়ে ভিডিওটি দেখেছেন।

এসব শর্ত পূরণ হলেই কেবল ভিডিওটিতে বিজ্ঞাপন বসিয়ে আয় করা যাবে।

বাংলার পাশাপাশি বিশ্বের আরও নয়টি ভাষায় সুবিধাটি চালু করেছে তারা। ভাষাগুলো হচ্ছে- আরবি, ইংরেজি, ফ্রেন্স, জার্মান, মালয়, পর্তুগিজ, স্প্যানিশ, তাগালগ ও থাই। ফেসবুক জানিয়েছে, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, বাংলাদেশসহ বিশ্বের ৩২টি দেশ প্রাথমিকভাবে এ সুবিধার আওতায় এসেছে।
চলতি বছরের শেষ নাগাদ আরও কয়েকটি দেশে এ সুবিধা চালু হবে।

ফেসবুক জানিয়েছে, বাংলাদেশি ব্যবহারকারীরা ফেসবুকে ভিডিও আপলোড করতে পারবেন বাংলা ও ইংরেজি উভয় ভাষায়। প্রকাশক ও নির্মাতারা যখন অ্যাড ব্রেকসের জন্য যোগ্য বলে বিবেচিত হবেন, সেই মুহূর্তেই তাদের আপলোড করা ভিডিওতে অ্যাড চালু করা যাবে।


অ্যাড ব্রেকস যোগ্যতা অর্জন ও ব্যবস্থাপনা এবং অর্থ উপার্জন নির্ভর করবে কনটেন্টের ওপর। অ্যাড ব্রেকস সুবিধা যাচাই করতে এই ঠিকানায় fb.me/joinadbreaks, Creator Studio দেখে আসতে পারেন। এখানে পাবেন, ফেসবুকের অ্যাড ব্রেকের মাধ্যমে আয় নিশ্চিত করার প্রাথমিক গাইডলাইন।


ফেসবুকের ভিডিও এর মাধ্যমে আয় করতে চাইলে অব্যশই কনটেন্ট কে ফেসবুকের টার্মস, কমিউনিটি স্ট্যান্ডার্ডস ও মনিটাইজেশন ইলিজিটি স্ট্যান্ডার্ডস মেনে বানাতে হবে ।

ফেসবুকে যদি মানসম্মত ভিডিও পোস্ট না করা হয় তা অ্যাড ব্রেকসের জন্য বিবেচিত নাও হতে পারে।

যে ধরণের ভিডিও অ্যাড ব্রেকসের জন্য যোগ্য হিসেবে বিবেচিত হবেনা:

১) স্থির ভিডিও
যে সকল ভিডিও শুধু মাত্র স্থির ছবির হয়ে থাকে, নড়াচড়া করে না কিংবা একটা টাইটেল দেয়া থাকে। (যেমন- কোন একটি গান কে স্থির ছবি দিয়ে পোষ্ট করা )

২) ছবি দিয়ে করা স্লাইড শো
স্লাইড ভিডিও আর স্লাইড শো এক না। স্লাইড শো হচ্ছে কিছু স্থির ছবি দিয়ে বানানো শো যা একটা পর একটা আসবে । মানে শুধু ছবিই থাকে আর কিছু না ।
ভিডিও তে যদি ছবির সাথে টেক্সট থাকে, সাথে ব্যাকগ্রান্ড মিউজিক থাকে তাহলে সেটা আর স্লাইড শো থাকে না স্লাইড ভিডিও হয়ে যাবে । তবে ছবির সাথে ফুটেজ, টাইটেল ও ব্যাকগ্রাউন্ড মিউজিক থাকলে আর কোন সমস্যা থাকে না ।

৩) একই ভিডিও বার বার প্লে হয় এমন

এক মিনিটের ভিডিও একই ভিডিও পর পর জুড়ে বড় ভিডিও বানানো হয়, অথবা একই জিনিস ঘুরিয়ে ফিরেয়ে দেখালেন। মানুষ এ ধরনের ভিডিও দেখতে গিয়ে তখন প্রতারিত হয়। এ ধরনের প্রতারণামূলক ভিডিওগুলো বানানো যাবেনা।

৪) টাইটেল সাথে ভিডিওর অমিল
দর্শকদের আকর্ষন করার জন্য এমন কোন টাইটেল ব্যবহার করলেন, কিন্তু ভিডিও চলার পর দেখা গেলো অন্য কোন ভিডিও রয়েছে, তাহলে এটিও দর্শকদের সাথে প্রতারণা। এ টাইপ ভিডিওগুলো বানালে মনিটাইজেশনে সমস্যা হবে। তাই এগুলো বানানো যাবেনা।

৫) অশ্লীল ভিডিও কিংবা চটকদার ও অশ্লীল টাইটেল
দর্শক আকর্ষনের জন্য অশ্লীল ভিডিও বানালেন, কিংবা অশ্লীল চটকদার টাইটেল ব্যবহার করে দর্শক টানার চেষ্টা করলেন, প্রচুর ভিউ পেলেন। কিন্তু মনে রাখবেন, এ টাইপ ভিডিও ভবিষ্যতে আপনার অ্যাড ব্রেকসের যোগ্যতা কেড়ে নিবে।

৬) সমাজে অশান্তি তৈরি হয় এ ধরনের ভিডিও
রাজনৈতিক উত্তেজনা ছড়ায়, কিংবা সমাজে বিতর্ক সৃষ্টি হয়, এ ধরনের বিতর্কিত ভিডিও কিংবা পোস্টে ফেসবুক ব্যবহারকারীদের রিপোর্ট করার সুযোগ রয়েছে। আর রিপোর্ট খেলে অ্যাড ব্রেকসের যোগ্যতা চিরকালের জন্য হারাবেন। তাই এ ধরনের কনটেন্টগুলো আপলোড না করাটাই নিরাপদ হবে।
ফেসবুক ভিডিওর মাধ্যমে ইনকামের সুযোগ দিয়েছে। সুযোগটা কাজে লাগাতে অনিরাপদ কিংবা প্রতারণামূলক ভিডিও তৈরি না করে ভাল ভিডিও তৈরি করে নিজের তৈরি পেইজে আপলোড করুন, এবং ইনকাম করুন।


ইনকামের জন্য কিছু ভিডিও আইডিয়া দিয়ে দিচ্ছি:

সচেতনতা বৃদ্ধির জন্য ভিডিও, মটিভিশনাল ভিডিও, শিক্ষামূলক ভিডিও, বিভিন্ন টিপস সম্পর্কিত ভিডিও, শিশুদের জন্য ভিডিও, রান্নাবান্নার ভিডিও, নিজের বাচ্চার মজার ভিডিও, ট্রাভেলিং ভিডিও, তথ্য সম্পর্কিত ভিডিও, সংবাদ সম্পর্কিত নিউজ ইত্যাদি
এসব ভিডিওগুলো ভাল ভিজিটর পাওয়া যাবে। তাই এ সম্পর্কিত ভিডিওগুলো তৈরি করে পেইজে আপলোড করুন, ভিজিটরকে আকর্ষণ করুন।
ফেসবুকের নতুন এ অফার আশা করছি, সবার জন্য বাড়তি আয়ের সহজ সুযোগ তৈরি করে দিবে। এখন আর ফেসবুককে কেউ সময় নষ্টকারী হিসেবে ব্যবহার না করে বাড়তি আয়ের জন্য ব্যবহার করতে পারবেন।

 । লেখকঃ পরিচালক, নেক্সাস আইটি

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (4)
স্বপন কুমার ১১ নভেম্বর, ২০১৮, ৮:০৬ পিএম says : 0
বাড়তি আয়ের দারুন সুযোগ পাওয়া যাবে. কিন্তু পেমেন্ট পাবো কি ভাবে?
Total Reply(0)
Ahm Belal ২৯ নভেম্বর, ২০১৮, ১১:১১ পিএম says : 0
অ্যাড ব্রেকস চালুর কিভাবে করবো?
Total Reply(0)
Khaled masud ১১ সেপ্টেম্বর, ২০১৯, ১০:২৭ এএম says : 0
ফেসবুক ভিডিও আপলোড করে টাকা আয়
Total Reply(0)
রুহুল আমিন ১ সেপ্টেম্বর, ২০২০, ৭:১১ পিএম says : 0
মনিটাইজেশন সবুজ কালার ছিল এখন লাল হয়েছে সমস্যাটা কি জানাবেন প্লিজ
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন