মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

প্রথম বিশ্বযুদ্ধ সমাপ্তির শতবর্ষে প্যারিসে বিশ্ব নেতাদের মিলন মেলা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ নভেম্বর, ২০১৮, ৯:২২ পিএম | আপডেট : ১২:০৮ এএম, ১২ নভেম্বর, ২০১৮

রোববার প্রথম বিশ্বযুদ্ধ সমাপ্তির একশ’ বছর পূর্তি হয়েছে। দেশে দেশে নানা আয়োজনে দিবসটি পালিত হয়। ওই যুদ্ধের অন্যতম রণক্ষেত্র ইউরোপের দেশগুলোয় প্রতিবছরই দিবসটি পালন করা হয়। তবে শতবর্ষ উপলক্ষে এবারের আয়োজন অন্যবারের তুলনায় বেশ আলাদা এবং ব্যাপক পরিসরে করা হয়েছে। শতবর্ষ পূর্তির স্মরণানুষ্ঠান উপলক্ষে ফ্রান্সের রাজধানী প্যারিসে একত্রীত হয়েছিলেন বিশ্বের অন্তত ৬০টি দেশের রাষ্ট্র ও সরকার প্রধানগণ। তবে, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মূল অনুষ্ঠানে থাকলেও বৃষ্টির কারণে প্রথম বিশ্বযুদ্ধে নিহত মার্কিন সেনাদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাতে যেতে পারেননি।
রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়, দিবসটি উপলক্ষে রোববার ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁসহ বিশ্ব নেতারা এ যুদ্ধবিরতির শতবর্ষ পূর্তি উদযাপন করেন। পরে তারা সেই মহাযুদ্ধে শহীদ সেনাদের স্মৃতির প্রতিও সম্মান প্রদর্শন করেন। প্রতিবেদনে আরও বলা হয়, রোববার স্থানীয় সময় বিকালে প্যারিস পিস ফোরাম আয়োজিত সেই অনুষ্ঠানটিতে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, জার্মানির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেল, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোসহ বিশ্বের বেশীরভাগ রাষ্ট্র ও সরকার প্রধানগণসহ বিশ্ব নেতাদের স্বাগত জানান ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ। এরপর তিনি প্যারিসের আর্ক দ্য ত্রিয়ম্ফের নিচে দাঁড়িয়ে নিহত সৈন্য ও তাদের পরিবারের প্রতি সম্মান জানিয়ে ভাষণ দেন। ১৮০৬ সালে সম্রাট নেপোলিয়নের তৈরি এই স্মৃতিস্তম্ভটিতে প্রথম বিশ্বযুদ্ধে নিহত অজ্ঞাত এক সৈন্যকে কবর দেওয়া হয়েছিল। অনুষ্ঠানের পর সবাই এলিজে প্রাসাদে ম্যাখোঁর সঙ্গে মধ্যাহ্ন ভোজে অংশ নেন।
এদিকে, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ‘বৃষ্টির কারণে’ ফ্রান্সে প্রথম বিশ্বযুদ্ধে নিহত মার্কিন সেনাদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাতে যেতে পারেননি বলে জানিয়েছে হোয়াইট হাউস। স্ত্রী মেলানিয়াকে নিয়ে প্যারিসের ৮৫ কিলোমিটার পূর্বে বেলুর এন্না-মার্নে আমেরিকান সিমেট্রিতে শ্রদ্ধা জানাতে যাওয়ার সূচী ছিল মার্কিন প্রেসিডেন্টের। এক বিবৃতিতে হোয়াইট হাউস জানিয়েছে, ‘আবহাওয়ার কারণে সময়সূচী, পরিকল্পনা ও আয়োজনে জটিলতা দেখা দেওয়ায় সেখানে তাদের যাত্রা বাতিল করা হয়েছে।’ প্রেসিডেন্টের বদলে তার চিফ অব স্টাফ জন কেলি প্রতিনিধিদলের নেতৃত্ব দিয়ে ওই সিমেট্রিতে গিয়েছেন বলে ওই বিবৃতিতে জানানো হয়েছে।
শনিবার একেবারে শেষ মুহুর্তে তার এ যাত্রা বাতিলকে ঘিরে সামাজিক যোগাযোগমাধ্যমে তুমুল সমালোচনা হয়েছে। বিশ্বযুদ্ধে নিহত সেনাদের কবরস্থানে না গিয়ে ট্রাম্প নিহত মার্কিন সেনাদের ‘অসম্মান’ করেছেন, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রের অনেক কর্মকর্তা এমনটাও বলেছেন বলে খবর বার্তা সংস্থা রয়টার্সের।
শতবর্ষ পূর্তিতে যুক্তরাজ্যের সংবাদমাধ্যমগুলো প্রথম বিশ্বযুদ্ধ নিয়ে নানা বিশ্লেষণধর্মী প্রতিবেদন প্রকাশ করছে। বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, প্রথম বিশ্বযুদ্ধে ভারতবর্ষের অন্তত ১৫ লাখ সৈন্য ব্রিটিশদের পক্ষে লড়াই করেছিলেন। তাদের মধ্যে চার লাখের অধিক ছিলেন মুসলিম। প্রথম বিশ্বযুদ্ধে বিশ্বব্যাপী মুসলিমদের অবদান নিয়ে কাজ করা সংগঠন ‘মুসলিম এক্সপেরিয়েন্স’এর হাইয়ান ভভ বিবিসিকে বলেন, কালের পরিক্রমায় মুসলিমদের অবদানকে ভুলতে বসেছে সবাই। বর্তমানে ইউরোপে মুসলিমবিদ্বেষ মোকাবিলায় ইউরোপের জন্য মুসলিমদের অতীত অবদানের কথা তুলে ধরা খুব জরুরি। সূত্র: রয়টার্স, বিবিসি।

 

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন