শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

পৃথিবীর মতো বসবাস উপযোগী তিনটি গ্রহ আবিষ্কার

প্রকাশের সময় : ৪ মে, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : বিজ্ঞানীদের একটি আন্তর্জাতিক দল গত সোমবার জানিয়েছে, তারা পৃথিবীর মতো মানুষের বসবাস উপযোগী তিনটি গ্রহ আবিষ্কার করেছে। আমাদের সৌরজগতের বাইরে এই গ্রহ তিনটিই ঠিক প্রথিবীর মতো বসবাসের সবচেয়ে উত্তম স্থল।
বিজ্ঞানীরা জানান, গ্রহ তিনটি ৩৯ আলোকবর্ষ দূরে খুব শীতল একটি বামন আকৃতির নক্ষত্রকে প্রদক্ষিণ করছে। গ্রহ তিনটি আকৃতি ও তাপমাত্রা পৃথিবী এবং শুক্রের মতো। বিজ্ঞান বিষয়ক সাময়িকী ন্যাচারে তারা এই গবেষণা প্রতিবেদনটি প্রকাশ করে।
বেলজিয়ামের লেইগ বিশ্ববিদ্যালয়ের জ্যোতি-পদার্থবিদ ও প্রধান গবেষক মাইকেল গিলন বলেন, সৌর জগতের বাইরে এই প্রথম রাসায়নিক প্রক্রিয়ায় জীবন অনুসন্ধানের সুযোগ ঘটলো। তিনি বলেন, তিনটি গ্রহই পৃথিবীর আকৃতির সমান এবং পৃথিবীর মতোই বসবাসের উপযোগী। গ্রহগুলোর বায়ুম-ল বর্তমান প্রযুক্তি দ্বারা বিশ্লেষণ করা যাবে বলে তিনি উল্লেখ করেন। তিনি জানান, এই আবিষ্কার বসবাস উপযোগী আরও নতুন নতুন গ্রহ সন্ধানের দ্বার খুলে দিলো।
গিলন ও তার সহযোগীরা চিলিতে বসে ট্রাপিস্ট নামের ৬০ সেন্টিমিটারের একটি টেলিস্কোপ দিয়ে গ্রহ তিনটি আবিষ্কার করেন। তারা অপটিক্যাল টেলিস্কোপের মাধ্যমে দেখতে পান, বেশ কয়েক ডজন নক্ষত্র, যেগুলো খুব বেশি বড় না এবং উত্তপ্তও না। এগুলোর আকৃতি সূর্যের আট ভাগের এক ভাগ এবং আকর্ষণীয় রঙের।
কয়েক মাস ধরে পর্যবেক্ষণের পর জ্যোতির্বিজ্ঞানীরা গ্রহগুলোর চরিত্র ও নিয়মিত কক্ষপথ পরিভ্রমণের বিষয়গুলো সম্পর্কে অবহিত হন। তারা এটাও নিশ্চিত করেন, এই সৌর জগতের মতোই গ্রহ তিনটি নক্ষত্রকে প্রদক্ষিণ করে। প্রদক্ষিণে এগুলোর সময় লাগে ১৭ ও ৩৮ ঘণ্টা। সবচেয়ে দূরের তৃতীয় গ্রহটি নক্ষত্র প্রদক্ষিণ করে চার থেকে ৭৩ দিনের মধ্যে। এই আবিষ্কার সৌরম-ল বা এর বাইরেও যে, প্রাণের অস্তিত্ব থাকতে পারে, সে ধারণাকে আরও বদ্ধমূল করলো।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন