মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

আর্জেন্টিনায় ব্যস্ত সময় কাটালেন যুবরাজ সালমান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ ডিসেম্বর, ২০১৮, ৭:২৩ পিএম

ভিন্ন মতাবলম্বী প্রখ্যাত সংবাদকর্মী এবং রাজনৈতিক বিশ্লেষক জামাল খাসোগি নিতের পর এই প্রথম কোনো আন্তর্জাতিক সম্মেলনে যোগ দিলেন সউদী যুবরাজ। তিনি সেখানে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, চীনের প্রেসিডেন্ট জি জিনপিং, ফ্রান্সের এমান্যুয়েল ম্যাখোঁসহ, জার্মানির মার্কেলসহ বিশ্বের বড় বড় সব নেতৃবৃন্দের সঙ্গে সাক্ষাৎ করেছেন।
সম্মেলনে অংশগ্রহণের পর যুবরাজ সালমানকে ভীষণ হাস্যোজ্জ্বলভাবে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে হাত মিলান। এর আগে, শুক্রবার সকালে যুবরাজ মোহাম্মদ বিন সালমান এবং ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সম্মেলন স্থলে এক সৌজন্য সাক্ষাত করেন। সেখানে তারা দু’দেশের মধ্যে নিরাপত্তা, শক্তি ও বিনিয়োগের ক্ষেত্রে সহযোগিতার বিষয়ে নানা আলোচনা করেন। পরে তিনি সম্মেলনের ফাঁকে দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামফোসা’র সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন। তিনি একইদিন দুপুরে রাজধানীর কলোন থিয়েটারে আয়োজিত গাল অনুষ্ঠানে আগত অন্য নেতাদের সঙ্গে অংশগ্রহণ করেন। শুক্রবার সন্ধ্যায় শীর্ষ সম্মেলনের মাঝেই যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী থেরেসা মে’র সঙ্গে এক দ্বিপাক্ষিক বৈঠকে অংশ নেন বিন সালমান। যুবরাজের মুখপাত্রের বরাতে বিষয়টি নিশ্চিত করেছে সংবাদমাধ্যম আরব নিউজ। পরে ইন্দোনেশিয়ার ভাইস প্রেসিডেন্ট জুসুফ কলার সঙ্গেও এক দ্বিপাক্ষিক বৈঠকে অংশগ্রহণ করেছিলেন সউদীর এ যুবরাজ।
ধারণা করা হচ্ছে- বিশ্ব নেতাদের সঙ্গে এভাবে সাক্ষাৎ করে বিভিন্ন ইস্যুতে আলোচনা করার মাধ্যমে যুবরাজ সালমান সাংবাদিক জামাল খাসোগি হত্যাসহ ইয়েমেন ইস্যুতে বিতর্ক কাটিয়ে উঠছেন।
আগামী, ২০২২ সালের জি-২০ সম্মেলন অনুষ্ঠিত হবে ভারতে। ঘটনাচক্রে ২০২২ সালেই ভারতের স্বাধীনতার ৭৫ বছর পূর্তি হবে। তাই ভারতে জি-২০ সম্মেলনের ওই বছরকেই বেছে নেওয়া হয়েছে। শনিবার আর্জেন্টিনার রাজধানী বুয়েন্স আয়ার্সে জি-২০ সম্মেলনের বৈঠক শেষে এই ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ২০২১ সালের সম্মেলনের দায়িত্ব নিয়েছে ইতালি। সূত্র: গালফ নিউজ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন