বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

এনআরসির প্রতিবাদে ত্রিপুরায় অবরোধ

ইনকিলাব ডেস্ক : | প্রকাশের সময় : ১১ ডিসেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

ভারতের নাগরিকত্ব সংশোধনী বিল প্রত্যাহারের দাবিতে ত্রিপুরাতে গতকাল সোমবার সকাল থেকে শুরু হয়েছে সড়ক ও রেল অবরোধ। আঞ্চলিক দল আইএনপিটি এই অবরোধের ডাক দিয়েছে। তাদের দাবি, অবিলম্বে বিলটি প্রত্যাহার করতে হবে।
২০১৪ সালের ৩১ ডিসেম্বরের মধ্যে বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তান থেকে ভারতে অনুপ্রবেশকারী হিন্দু, খ্রিস্টান, বৌদ্ধ, শিখ ও জৈনদের ভারতের নাগরিকত্ব দিতে চায় বিজেপি সরকার। এ জন্য ২০১৬ সালে একটি নাগরিকত্ব সংশোধনী বিল আনা হয় ভারতের জাতীয় সংসদে। বিলটি বর্তমানে যৌথ সংসদীয় কমিটিতে বিবেচনাধীন। বিলটি প্রত্যাহারের দাবিতে আসামসহ বিভিন্ন রাজ্যে শুরু হয়েছে প্রতিবাদ। বিজেপি ছাড়া বেশির ভাগ দলই বিলটির বিরোধী। এমনকি আসামে বিজেপির শরিক দল অসম গণ পরিষদও বিলটির প্রতিবাদে সোচ্চার। ত্রিপুরায় উপজাতিদের রাজনৈতিক সংগঠন আইএনপিটি গতকাল সকাল থেকে দুপুর ১২ ঘণ্টার অবরোধে শামিল হয়। এতে থমকে গিয়েছিল রেল ও জাতীয় সড়ক।
আইএনপিটির সভাপতি বলেন, ‘বিলটি প্রত্যাহার করা না হলে উত্তর পূর্বাঞ্চলের ভূমিপুত্ররা নিজেদের ভিটেমাটি হারাবেন। এমনিতেই অনুপ্রবেশকারীদের চাপে নিজস্বতা হারাচ্ছেন এখানকার আদি বাসিন্দারা।’ তার দাবি, অবিলম্বে এই বিল প্রত্যাহার করতে হবে। না হলে আরও বড় আন্দোলনের হুমকি দেন তিনি। নাগরিকত্ব সংশোধনী বিল প্রত্যাহারের দাবিতে সোচ্চার অন্যান্য আঞ্চলিক দলও। আসামে চলছে এই বিলের প্রতিবাদে লাগাতার আন্দোলন। দিল্লিতে ধরনা দিচ্ছেন আসামের মানুষ। শুধু আঞ্চলিক দলই নয়, কংগ্রেস ও সিপিএমও এই বিলের বিরোধী। দুটি দলেরই দাবি, জাতপাতের ভিত্তিতে নাগরিকত্ব দেওয়া চলবে না। সূত্র : ওয়েবসাইট।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন