শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

টয়লেটের দাবি না মানায় বাবার বিরুদ্ধে পুলিশে ‘অভিযোগ’

ইনকিলাব ডেস্ক : | প্রকাশের সময় : ১৪ ডিসেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

এলাকার অনেকের বাড়িতে থাকলেও তাদের বাড়িতে কোন টয়লেট নেই। ছোট থেকেই তাকে বাইরে যেতে হত টয়লেট করতে। আর ওই বয়স থেকেই বিষয়টা লজ্জায় মাথা হেঁট করে দিত তার। বাবাকে বলেছিল সে, ‘বাড়িতে টয়লেট বানাও’। কথার কথা দিয়ে বাবা বলেছিলেন, পরীক্ষায় ফার্স্ট হলেই হবে ‘স্বপ্নপূরণ’। কিন্তু না, নার্সারি থেকে সমস্ত পরীক্ষায় প্রথম হলেও বাবা কথা রাখেনি। তাই বাবার বিরুদ্ধে থানায় ‘প্রতরণার’ অভিযোগ করতে গেল ৭ বছরের মেয়ে। পুলিশকে লিখল, ‘এসো তো বাপুরা, বাবাকে জেলে ঢোকাও›।
গত সোমবার তামিলনাড়ুর আম্বুর গ্রামের এই ঘটনা সাড়া ফেলেছে চারিদিকে। ছোট্ট হানিফা জারার এই পরিনত বোধের কারণে তাকে ‘স্বচ্ছ ভারত অভিযান’-এর ব্র্যান্ড অ্যাম্বাসাডারও করেছে জেলা প্রশাসন। হানিফা বলছে, ‘বাইরে গিয়ে টয়লেট করতে আমার লজ্জা খুব লাগে। সবাই যখন আমার দিকে তাকিয়ে থাকে, আমার খুব খারাপ লাগে।’ হানিফার কথায়, ‘নার্সারি থেকে আমি আমার ক্লাসে সবচেয়ে ভালো ফল করছি।’ কথা না রাখার অপরাধে বাবার গ্রেফতারি নয়, বরং হানিফা চায় পুলিশ যেন অন্তত তার বাবার কাছ থেকে মুচলেকা নিয়ে রাখে, যে কবে তিনি বাড়িতে শৌচাগার বানিয়ে দেবেন।

ইউনিসেফের তথ্যমতে, ভারতের অন্তত ৫০ কোটি মানুষ ঘরের বাইরে খোলা স্থানে প্রাকৃতিক কাজ সারে। হানিফাদের পরিবারও তার ব্যতিক্রম নয়। কিন্তু এতটুকু বয়সেই হানিফা শৌচালয়ের গুরুত্ব যেভাবে অনুধাবন করেছে, তাতেই সকলে উচ্ছ¡সিত। পুলিশকে লেখা হানিফার চিঠি জেলা প্রশাসনেরও টনক নড়িয়েছে। তাঁরা হানিফা ও তার প্রতিবেশীদের জন্য ৫০০-র বেশি শৌচাগার বানানোর জন্য অর্থ সংগ্রহ শুরু করেছেন। সূত্র : টাইমস অব ইন্ডিয়া।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন