মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

কানাডায় দাবানল বিপর্যয়, দ্বিগুণ আকারে ছড়িয়ে পড়ার আশঙ্কা

প্রকাশের সময় : ৯ মে, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : কানাডার আলবার্টা প্রদেশে ছড়িয়ে পড়া দাবানল আরো ভয়াবহ আকার ধারণ করছে। দাবানল বর্তমানে পার্শ্ববর্তী প্রদেশ সাসকাচেওয়ানের দিকে ধাবিত হচ্ছে। প্রচ- গরম এবং শুষ্ক আবহাওয়ার সঙ্গে বাতাস মিলে দাবানলকে ছড়িয়ে দিচ্ছে। ভেস্তে যাচ্ছে ফায়ার সার্ভিসের শত শত কর্মীর প্রচেষ্টা। কানাডার কর্মকর্তাদের বরাত দিয়ে বিবিসির খবরে বলা হয়, কানাডার ফোর্ট ম্যাকমারে শহরে যে দাবানল শুরু হয়েছিল চারদিন আগে তা এখনো আয়ত্তে আনা সম্ভব হয়নি। এই দাবানল দ্বিগুণ আকার ধারণ করতে পারে বলে কর্মকর্তারা আশঙ্কা করছেন।
এই মুহূর্তে দাবানল জ্বলছে প্রায় নিউ ইয়র্ক শহরের সমান আয়তনব্যাপী। ইতোমধ্যে হাজার হাজার মানুষকে বিমানে সরিয়ে নেয়া হয়েছে। প্রদেশে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। সরকারি হিসাবে বিপর্যয় মোকাবেলায় নামানো হয়েছে এক হাজারের বেশি দমকলকর্মী, দেড়শ’ হেলিকপ্টার, ২৯৫টির বেশি ভারী যন্ত্রপাতি এবং ২৭টি তেলবাহী বিমান। খবরে বলা হয়, দমকা বাতাসের বেগে এবং শুকনো ডালপালার কারণে তা আরো ছড়িয়ে পড়ছে। শহরের ৮০ হাজারের বেশি মানুষ সবাই শহর ছেড়ে নিরাপদ জায়গায় সরে গেছে। কিন্তু আগুনও এখন শহরের সীমানা ছাড়িয়ে বাইরে ধেয়ে যাচ্ছে। বেশিরভাগ মানুষ দক্ষিণাঞ্চলে পালিয়েছেন। যদিও অনেকে উত্তরাঞ্চলে সরে গেছেন। স্থলপথে একটি গাড়িবহর তেলকর্মীদের উত্তরে অস্থায়ী শিবিরে নিয়ে যাচ্ছিল। সেই যাত্রা স্থগিত করতে হয়েছে কারণ সেখানে আগুনের শিখা রাস্তার ওপর দুইশ ফুট উঁচুতে জ্বলছে। দক্ষিণাঞ্চলগামী দেড় হাজারের মতো গাড়িও গত শুক্রবার মাঝপথে আটকে গেছে। কারণ, আগুনের মধ্যে দিয়ে চলাচল অসম্ভব হয়ে দাঁড়িয়েছে। ইতিমধ্যে আগুন এক হাজার বর্গকিলোমিটার এলাকা জুড়ে জ্বলছে। দাবানল নির্বাপণ ব্যবস্থার প্রধান জানান, গত শনিবার এই আগুন দ্বিগুণ এলাকা জুড়ে ছড়িয়ে পড়বে বলে তাদের ধারণা। তবে তা শহরের উত্তরপূর্বে প্রত্যন্ত জঙ্গল এলাকার দিকে যাচ্ছে বলেও তিনি জানান। আকাশ কালো ধোঁয়ায় ছেয়ে আছে এবং বাতাসে আগুনের হল্কা এলাকার তাপমাত্রাও বাড়িয়ে দিয়েছে। প্রচুর উঁচু উঁচু গাছপালাও পুড়ে গেছে। একজন কর্মকর্তা বলেছেন, আগুনের শিখা যেভাবে চারপাশে শাখার মত ছড়িয়ে পড়ছে তাতে মানুষের এর মধ্যে আটকা পড়ে যাবার আশঙ্কা উড়িয়ে দেয়া যাচ্ছে না। ফোর্ট ম্যাকমারে শহরে কেউ আটকা পড়ে আছেন কি না- বিশেষ করে গৃহহীন কোনো মানুষ-তা কর্তৃপক্ষ খুঁজে দেখছে।
অপর দিকে, কানাডার আলবার্টা প্রদেশের ফোর্ট ম্যাকমুরে শহর ত্যাগের চেষ্টাকালে রাস্তায় ছড়িয়ে পড়া আগুনের কারণে শহরবাসীদের বহনকারী একমাত্র গাড়িবহরের যাত্রা বিঘিœত হয়েছে। বিবিসি বলছে, শুক্রবার বিকালে পুলিশি পাহারায় এক হাজার ৫০০ গাড়ির একটি বহর সড়কযোগে শহর ত্যাগের চেষ্টাকালে সড়কে ছড়িয়ে পড়া ৬০ মিটারের একটি অগ্নিশিখার কারণে এক ঘণ্টার জন্য আটকে থাকে। শহরটির বাসিন্দাদের অধিকাংশই আকাশপথে শহর ছাড়লেও এটাই স্থলপথে শহর ছাড়ার একমাত্র প্রচেষ্টা ছিল। কানাডীয় পুলিশ সার্জেন্ট জ্যাক পোইট্রাস বলেন, ঘন ধোঁয়ার কারণে আমরা থামতে বাধ্য হয়েছি। রাস্তায় উভয় পাশ থেকে ১০০ থেকে ২০০ ফুট উঁচু আগুনের লকলকে শিখা ছড়িয়ে পড়ছে, তাই এখান দিয়ে যাওয়া নিরাপদ হবে না। দাবানল শহরটিতে ছড়িয়ে পড়লে শহরের অধিকাংশ এলাকা ধ্বংস হয়ে যায়। কর্মকর্তারা জানিয়েছেন, আগামী ২৪ ঘণ্টায় দাবানল আকারে দ্বিগুণ হয়ে যাবে। সংবাদ সংস্থাগুলো জানায়, দাবানলের ভয়াবহতার কারণে শহরটির ৮৮ হাজার বাসিন্দা মঙ্গলবার থেকে ৩০০শরও বেশি ফ্লাইটে করে প্রাদেশিক রাজধানী এডমন্টনের উদ্দেশ্যে ফোর্ট ম্যাকমুরে ছেড়েছেন। শহরবাসীদের জরুরি ভিত্তিতে শহর ছেড়ে যাওয়ার জন্য বলা হয়েছে। গত শুক্রবার আরো পাঁচ হাজার ৫০০ বাসিন্দা আকাশপথে শহর ছেড়েছেন। বিবিসি, রয়টার্স, এএফপি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন