বুধবার, ২২ মে ২০২৪, ০৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

কেবিন ক্রুদেরকে ওজন কমাতে বলল পিআইএ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ জানুয়ারি, ২০১৯, ৬:৫২ পিএম

ওজন না কমালে চাকরি হারাতে হবে বলে ফরমান জারি করল পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইন্স (পিআইএ)। সম্প্রতি জারি করা সেই ফরমানে বিমানের ১৮০০ কেবিন ক্রু’দের আগামী ৬ মাসের মধ্যে ‘স্লিম, স্মার্ট ও ফিট’ হতে বলা হয়েছে।
পিআইএ’র জেনারেল ম্যানেজার (ফ্লাইট সার্ভিসেস) আমির বশির স্বাক্ষরিত আদেশে বলা হয়েছে, কেবিন ক্রুদের প্রতি মাসে পাঁচ পাউন্ড করে ওজন কমাতে হবে। এভাবে ছয় মাসে ৩০ পাউন্ড কমলে ফ্লাইট অ্যাটেনড্যান্টরা দায়িত্ব পালন করতে পারবেন বিমানের অভ্যন্তরে।
কেবিন ক্রুদের জন্য উচ্চতা ও শারীরিক গড়ন অনুযায়ী প্রস্তাবিত ওজন চার্ট প্রকাশ করেছে পিআইএ। ওই তালিকা অনুযায়ী ৫ ফুট ৭ ইঞ্চি উচ্চতার একজন বিমান সেবিকার ওজন ৬০ থেকে ৬৬ কিলোগ্রামের মধ্যে থাকতেই হবে বলে জানানো হয়েছে। এখন থেকে সব কেবিন ক্রুর ওজন পরীক্ষা করে তথ্য রক্ষণাবেক্ষণ করা হবে। এরপর ঘাম ঝরানোর জন্য প্রতি মাসে তাদের নিয়ে যাওয়া হবে গ্রুমিং সেলে। তার পরেও ওজন কমাতে না পারলে চাকরিও হারাতে হতে পারে তাকে।
পিআইএ কেবিন ক্রুরা পিআইএ’র খপাত্র মাশহুদ তাজওয়ার মনে করেন, শতকরা ৫ শতাংশ কেবিন ক্রুকে চাকরি বাঁচাতে ১ জুলাইয়ের মধ্যে ওজন কমাতে হবে। তার মন্তব্য, সব যাত্রী উড়োজাহাজে স্লিম, স্মার্ট ও ফিট কেবিন ক্রু দেখতে চায়। মেদবহুল কেবিন ক্রুর বিষয়ে অভিযোগ এসেছে বলেও জানান তিনি। এজন্য পিআইএ ওজন কমাতে কঠোর নির্দেশনা দিলো। সূত্র: সিএনএন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন