শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সমুদ্রতলে সাড়ে তিনশ বছরের পুরনো জাহাজ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ জানুয়ারি, ২০১৯, ৬:৫৫ পিএম

ব্রিটেনের একটি সমুদ্রতটে পাওয়া প্রাচীন গ্রেনেডের সূত্র ধরে পাওয়া গেল প্রায় ১৭ শতকের ওলন্দাজদের বাণিজ্যতরী শিড্যাম। কর্নওয়েলের লিজার্ড পেনিনসুলায় লেখক-ইতিহাসবিদ রবার্ট ফেল্স মেটাল ডিটেক্টরের মাধ্যমে এই হ্যান্ড গ্রেনেডের সন্ধান পান। আর এর সূত্র ধরে সম্প্রতি উদ্ধার হল এই জাহাজের ধ্বংসাবশেষ।
১১টি কামান, বন্দুকবাহী যান, বেশ কিছু গুলির বাক্স, বাক্সভর্তি হ্যান্ড গ্রেনেডসহ বিশাল বড় এক কামানেরও সন্ধান মিলেছে এই জাহাজে। ৩০০ বছরেরও বেশি সময় ধরে কামান ও হ্যান্ড গ্রেনেডগুলি ছিল জাহাজের তলদেশে। বিশেষজ্ঞরা বলছেন, দূর থেকে শত্রু নিধন করতে এই গ্রেনেডের জুড়ি মেলা ভার। এই গ্রেনেডগুলি সেই আমলের রসায়নবিদ ও প্রযুক্তিবিদদের চরম মেধার নিদর্শন, এমনটাই বলেন ফেল্স।
মরচে ধরা হ্যান্ড গ্রেনেডটি অবশ্য উদ্ধারের পরই দু’ভাগে ভাগ হয়ে ভেঙ্গে যায়। ভিতর থেকে গান পাউডার বেরিয়ে আসে। এই গান পাউডারগুলি নাকি এখনও বিস্ফোরক হিসাবে ব্যবহার করা যায়। গবেষণা চলছে এই গান পাউডার নিয়ে।
১৬৮৩ সালে জলদস্যুদের আক্রমণের পরেও আশ্চর্যজনক ভাবে বেঁচে গিয়েছিলেন এই জাহাজের সব আরোহী। শুধুমাত্র জাহাজের কয়েকটি ঘোড়ার মৃত্যু হয়েছিল। তবে ওই আক্রমণে জাহাজটি ডুবে যায়। শতকের পর শতক কেটে গেলেও সেই জাহাজের আর খোঁজ মেলেনি। ১৯৭১ সাল নাগাদ ব্রিটেনের কর্নওয়েলের চার্চ কোভে এক ডুবুরী এর সন্ধান পেলেও এটি ডুবে যায় সমুদ্রের আরও গভীরে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন