সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

মাদুরোকে নিয়ে দ্বিধা-বিভক্ত বিশ্বনেতারা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ জানুয়ারি, ২০১৯, ১২:০৫ এএম

তেলসমৃদ্ধ দেশ ভেনিজুয়েলায় রাজনৈতিক সঙ্কট ক্রমশ ঘনীভূত হচ্ছে। দেশটিতে নতুন মেয়াদে দায়িত্ব নিয়েছেন প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো, অন্যদিকে বুধবার পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠ বিরোধী দলীয় নেতা হুয়ান গুয়াইডো নিজেকে অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট হিসেবে ঘোষণা করেছেন। ৩৫ বছর বয়সী গুয়াইডোকে সমর্থন দিয়েছে যুক্তরাষ্ট্র, কানাডা, ইইউ। অন্যদিকে রাশিয়া, তুরস্কসহ বেশ কিছু দেশ অবস্থান নিয়েছে প্রেসিডেন্ট মাদুরোর পক্ষে। প্রতিবেশী দেশগুলোও বিভক্ত হয়ে পড়েছে দুই শিবিরে। খবর আল-আরাবিয়া।
প্রতিবেদনে বলা হয়, গত ১০ জানুয়ারি দ্বিতীয় মেয়াদে প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর ক্ষমতা গ্রহণকে রীতিমতো ‘প্রহসন’ বলে আখ্যা দিচ্ছেন সরকারবিরোধীরা। তবে ধোপে টিকছে না এই অভিযোগ। কারণ, হাইকোর্ট এই নির্বাচনকে বৈধতা দিয়ে শপথ অনুষ্ঠানের আয়োজন করে। পাশাপাশি সেনাবাহিনী প্রেসিডেন্ট মাদুরোর পক্ষে অবস্থান নিয়েছে। প্রতিরক্ষা মন্ত্রী ভ্লাদিমির পাদরিনো প্রেসিডেন্ট হিসেবে মাদুরোর প্রতি সমর্থন জানিয়েছেন। বুধবার তিনি টুইটারে বলেছেন, দেশের সেনাবাহিনী এমন কাউকে স্বীকার করে না যে নিজেকে প্রেসিডেন্ট দাবি করবে কিংবা স্বার্থন্বেষী কেউ চাপিয়ে দেবে। এর মাধ্যমে মূলত যুক্তরাষ্ট্রের ভুমিকাকে প্রত্যাখান করেছেন তিনি। পাশাপাশি তিনি বলেছেন, সেনাবাহিনী দেশের সংবিধান ও স্বার্বভৌমত্ব রক্ষায় কাজ করবে।
তরুণ বিরোধী নেতা ও সংসদের স্পিকার গুয়াইদো নিজেকে দেশের শীর্ষ নেতা ঘোষণার পরপরই তার প্রতি সমর্থন জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। একে একে কানাডা, দক্ষিণ অ্যামেরিকার অনেক দেশ ও ইউরোপীয় ইউনিয়নও তার প্রতি সমর্থন জানিয়েছে। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও ভেনেজুয়েলার সামরিক বাহিনীর উদ্দেশ্যে মার্কিন নাগরিকসহ সে দেশের সব নাগরিকের কল্যাণের লক্ষ্যে কাজ করার আহ্বান জানিয়েছেন। তিনি বলেছেন, সে দেশে মার্কিন নাগরিকদের নিরাপত্তা হুমকির মুখে পড়লে অ্যামেরিকা যথাযথ পদক্ষেপ নেবে। এর জবাবে প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো যুক্তরাষ্ট্রের সাথে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার ঘোষণা দিয়ে দেশটির কূটনীতিকদের ৭২ ঘণ্টার মধ্যে দেশ ত্যাগের নির্দেশ দিয়েছেন।
এদিকে, মাদুরোর সংকট মুহূর্তে তার পাশে দাঁড়ানোর ঘোষণা দিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তৈয়ব এরদোগান। গতকাল বৃহস্পতিবার মাদুরোকে ফোন করে সরকারপ্রধান হিসেবে তার অবস্থানকে সমর্থন জানান এরদোগান। তিনি মাদুরোকে ফোন দিয়ে তাকে সহায়তার আশ্বাস দিয়ে বলেছেন, ‘ভাই মাদুরো, সোজা হয়ে দাড়ান। আমরা আপনার পাশে আছি।’ তুরস্কের প্রেসিডেন্টের মুখপাত্র ইব্রাহিম কালিন সংবাদমাধ্যমকে এ খবর নিশ্চিত করেছেন। অপর এক খবরে বলা হয়, ভেনিজুয়েলায় রাজনৈতিক সংকটের জন্য পাশ্চাত্য দেশগুলোর সমালোচনা করেছে রাশিয়া। বৃহস্পতিবার রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা বলেছেন, ক্ষমতার পরিবর্তন চাওয়া ভেনিজুয়েলায় চলমান ঘটনাবলীতে আন্তর্জাতিক আইন, সার্বভৌমত্ব ও একটি দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের বিষয়ে প্রগতিশীল আন্তর্জাতিক স¤প্রদায়ের দৃষ্টিভঙ্গি প্রতিফলিত হয়েছে। মেক্সিকো বলেছে তারা সংবিধান অনুযায়ী নির্বাচিত ব্যক্তিতে সমর্থন দেবে। এর মানে হচ্ছে তারাও মাদুরোর পক্ষেই রয়েছে। মাদুরোর দ্বিতীয় মেয়াদের শপথ অনুষ্ঠান আন্তর্জাতিক সম্প্রদায় বয়কট করলেও কিউবা পাশে ছিল। বলিভিয়া ও জর্জিয়ার প্রেসিডেন্টও তাতে উপস্থিত ছিলেন। মাদুরো অবশ্য দাবি করেন, ৯৪টি দেশ অনুষ্ঠানে প্রতিনিধি পাঠিয়েছিল। সূত্র: আল-জাজিরা, বিবিসি, আনাদোলু এজেন্সি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন