বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ভেনেজুয়েলায় গৃহযুদ্ধ শুরু হয়ে যেতে পারে : মাদুরো

ইনকিলাব ডেস্ক : | প্রকাশের সময় : ৫ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৪ এএম

ভেনেজুয়েলায় গৃহযুদ্ধ শুরু হতে পারে বলে ইঙ্গিত দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো। বলেছেন, তার পদত্যাগের দাবিতে সৃষ্ট চাপের মুখে দেশে গৃহযুদ্ধ শুরু হওয়ার আশঙ্কা বাতিল করতে পারছেন না তিনি।
৩ ফেব্রুয়ারি, রোববার স্প্যানিশ টিভি প্রোগ্রাম সালভাদোসে দেওয়া এক সাক্ষাতকারে মাদুরো সতর্ক করে বলেছেন, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যদি এই সঙ্কটে হস্তক্ষেপ করেন তাহলে তিনি ‘রক্তের দাগ নিয়ে’ হোয়াইট হাউজ থেকে বিদায় নেবেন। এছাড়া, ভেনেজুয়েলায় আগাম নির্বাচন আয়োজন করতে ইউরোপিয়ান ইউনিয়নের (ইইউ) আহ্বানও প্রত্যাখ্যান করেছেন মাদুরো।
ট্রাম্প রোববার জানিয়েছেন, ভেনেজুয়েলায় ত্রাণ সরবরাহ করতে একটি আন্তর্জাতিক জোট গঠন করবেন তিনি। কিন্তু মাদুরো তার বিরুদ্ধে ভেনেজুয়েলায় অভ্যুত্থান ঘটানোর অভিযোগ এনেছেন।
রোববারের সাক্ষাৎকারে মাদুরোকে জিজ্ঞেস করা হয়, ভেনেজুয়েলায় চলমান সঙ্কট কি গৃহযুদ্ধে রূপ নিতে পারে? উত্তরে মাদুরো বলেন, এই মুহূর্তে কেউই নিশ্চিতভাবে এই প্রশ্নের উত্তর দিতে পারবে না। সবকিছুই উত্তরাঞ্চলীয় সাম্রাজ্য (যুক্তরাষ্ট্র) ও তাদের পশ্চিমা মিত্রদের উন্মাদনা ও আগ্রাসনের মাত্রার ওপর ভিত্তি করে। তিনি বলেন, আমি সবাইকে আহ্বান জানাচ্ছি, আমাদের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ না করার। আমরা আমাদের দেশকে প্রতিরক্ষা করতে প্রস্তুতি নিচ্ছি।
প্রসঙ্গত, ট্রাম্প মার্কিন গণমাধ্যম সিবিএসকে বলেছেন, ভেনেজুয়েলায় সামরিক শক্তি প্রয়োগের অপশন খোলা রাখছেন তিনি। এ বিষয়ে মাদুর বলেন, থামুন। থামুন, ট্রাম্প। আপনি এমন সব ভুল করছেন যেগুলোর জন্য আপনার রক্তের দাগ বসে যাবে আর আপনি নিজের হাতে রক্ত নিয়ে প্রেসিডেন্ট হিসেবে মেয়াদ শেষ করবেন। তিনি আরও বলেন, চলুন আমরা একে অপরকে সম্মান করি। নাকি আপনি লাতিন আমেরিকায়ও ভিয়েতনাম যুদ্ধের পুনরাবৃত্তি দেখতে চান? উল্লেখ্য, গত মাসে নিজেকে ভেনেজুয়েলার অন্তর্র্বতী প্রেসিডেন্ট ঘোষণা করেন বিরোধীদলীয় নেতা হুয়ান গুয়াইদো। তার ঘোষণায় সমর্থন জানায় যুক্তরাষ্ট্র। সূত্র : বিবিসি

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন