বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

লাইফস্টাইল

নারীর মনের আজব অসুখ!

ফেরদৌসী রহমানঃ | প্রকাশের সময় : ৫ ফেব্রুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম

যখন একজন মানুষের মেজাজ খুব দ্রুত পরিবর্তন হয় এবং হতেই থাকে সে আবস্থাকে মুডসুইং বা মনের এক আজব অসুখ বলে। এটি হরমোনাল কারণে হয় সাধারণত। নারীরা এই অসুখে বেশি ভুগছেন। মেয়েদের হরমোন এর ওঠানামা ছেলেদের থেকে কিছুটা জটিল ধরণের। শুধু ছেলেরা না মেয়েদের ও এই ব্যাপারগুলো কেন হয় জানা উচিত। তাহলে সে নিজেকে অথবা আশেপাশের মেয়েগুলোকে সাহায্য করতে পারবে।
সাধারণত মেয়েদের মুড একটা নির্দিষ্ট প্যাটার্নে চেঞ্জ হয়। মেয়েদের Monthly Cycle সম্পর্কে কিছুটা হলেও সবাই জানে আশা করি। এই সাইকেলের জন্য দায়ী প্রধান দুটি হরমোন হচ্ছে Estrogen এবং Progesteron। এটা চারটা সপ্তাহে বিভক্ত। প্রথম সপ্তাহ শুরু হয় Menstrual cycle শেষ হওয়ার পরদিন থেকে। প্রত্যেকটা সপ্তাহের একটু ছোট বিবরণ দেব।
প্রথম সপ্তাহ
এই সপ্তাহে Estrogen এর মাত্রা বাড়তে থাকে। তাই মেয়েরা এই সময় আশাবাদী এবং উদ্যমী থাকে। আগের সপ্তাহের বিভীষিকা ভুলে দেহের সাথে মন ও নতুন করে উদ্যম সঞ্চয় করে।
দ্বিতীয় সপ্তাহ
Estrogen সর্বোচ্চ থাকে এই সপ্তাহে। ফলাফল, স্বর্গীয় সৌন্দর্য, অবারিত উদ্যম, আর অনেক অনেক পজিটিভিটি এবং কনফিডেন্স থাকে মেয়েদের ভিতর। এই সপ্তাহটা মেয়েদের জন্য সবথেকে আনন্দের।
তৃতীয় সপ্তাহ
এই সপ্তাহে Estrogen এর মাত্রা কমতে থাকে। তাই সবকিছুই একটু নিচের দিকে যেতে থাকে। উদ্যম, সৌন্দর্য এবং যাবতীয় ধনাত্মক গুনাবলি এই সপ্তাহে মেয়েদের মধ্যে সন্দেহ আর হীনমন্যতা দেখা যায় কিছুটা। এমনকি তারা এই সময়ে কিছুটা ইনসিকিউরড ফিল করে। কিছুটা খিটখিটে, খামখেয়ালি, মনমরা আচরণ করতে পারে।
চতুর্থ সপ্তাহ
এই সপ্তাহের Estrogen and Progesterone মোটামুটি পাগলের মত দিক-বেদিক ছোটাছুটি করে। ফলাফল ভয়াবহ মুড সুইং। রাগ, কান্না, খিটখিট মেজাজ, depression, fatigue, ব্যথা – সবই হয় বাঁধনছাড়া। এই সময় সব কিছুই অসহ্য লাগে। বিশ্বাস করুন আর নাই করুন অনেক মেয়ের মধ্যে আত্নহত্যার ভাবনাও আসে!

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন