ঢাকা, বুধবার, ১২ আগস্ট ২০২০, ২৮ শ্রাবণ ১৪২৭, ২১ যিলহজ ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ফিলিস্তিনি শিশু দিয়ে অস্ত্র পরীক্ষা করছে ইসরায়েল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ ফেব্রুয়ারি, ২০১৯, ৭:৫৭ পিএম

যুদ্ধ বিধ্বস্ত দেশ ফিলিস্তিনের বায়তুল মুকাদ্দাস শহরের হিব্রু বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক নাদেরা শালহুব কেভোরকিয়ান বলেছেন, ‘ইসরায়েলি সেনারা নিরপরাধ ফিলিস্তিনি শিশুদের ওপর অস্ত্র পরীক্ষা চালাচ্ছে। সেনারা এসব পরীক্ষার মাধ্যমে নিশ্চিত হচ্ছে যে, কোনটি সবচেয়ে শক্তিশালী এবং যুদ্ধের জন্য কার্যকরী অস্ত্র।’ মঙ্গলবার কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ে ফিলিস্তিনি এ অধ্যাপকের দেওয়া বক্তব্যের বরাতে করা প্রতিবেদনে বর্বর এই নির্যাতনের বিষয়টি নিশ্চিত করেছে কাতার ভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা।

বিশ্ববিদ্যালয়ের এ অধ্যাপক বলেন, ‘ইসরায়েলি সেনারা পরীক্ষা করছে যে কোন বোমা তারা ব্যবহার করবে এবং কোন গ্যাস কিংবা স্টিঙ্ক বোমা ব্যবহার করা হবে। তারা আমাদের ওপর প্ল্যাস্টিকের ব্যাগ রাখবে নাকি কাপড়ের ব্যাগ রাখবে, তারা রাইফেল দিয়ে গুলি করবে নাকি বুট দিয়ে লাথি মারবে- তারাই তা ঠিক করে দিচ্ছে।’ কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ে দেওয়া বক্তৃতায় এ অধ্যাপক আরও বলেন, ‘ইসরায়েলের প্রতিরক্ষা কারখানাগুলোর পরীক্ষাকেন্দ্র হয়ে উঠেছে আমাদের ফিলিস্তিনির ভূখণ্ড। তারা যখন চাইছে যেভাবে চাইছে আমাদের শিশু যুবকসহ সকল বেসামরিককে হত্যার কাজে ব্যাবহার করছে।’

‘ফিলিস্তিনের জেরুজালেম শহরে সহিংসতার প্রযুক্তি’ শীর্ষক এক গবেষণার ভিত্তিতে অধ্যাপক নাদেরা এসব তথ্য তুলে ধরেন। হিব্রু বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা করার সময় তিনি ওই গবেষণা করেন। অধ্যাপক নাদেরার এ বক্তৃতার নিন্দা করেনি হিব্রু বিশ্ববিদ্যালয়। সূত্র: রেডিও তেহরান।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
Engr.Md. Al - Amin ১৮ ফেব্রুয়ারি, ২০১৯, ৯:১৩ পিএম says : 0
এর বিচার কার কাছে চাইবো???
Total Reply(0)
শাজাহান আলী ১৯ ফেব্রুয়ারি, ২০১৯, ১০:১১ এএম says : 0
আমরা ইমানে দূরবল কিছু করার নেই
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন