শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

বিশ্বের বিভিন্ন এলাকায় চীনের সামরিক উপস্থিতি নিয়ে পেন্টাগনের হুঁশিয়ারি

ভারত সীমান্তে বেইজিংয়ের আরো সেনা মোতায়েন, উদ্দেশ্য নিয়ে নানা রকম সন্দেহ

প্রকাশের সময় : ১৬ মে, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : বিশ্বের বিভিন্ন স্থানে চীনের সামরিক উপস্থিতির বিষয়ে হুঁশিয়ারি উচ্চারণ করেছে মার্কিন সেনা সদর দপ্তর পেন্টাগন। এছাড়া ভারতীয় সীমান্তে চীন আরো বেশি সেনা মোতায়েন করেছে বলেও উল্লেখ করে এ বিষয়েও পেন্টাগন উদ্বেগ প্রকাশ করেছে। মার্কিন যুক্তরাষ্ট্রের পূর্ব-এশিয়া বিষয়ক উপ সহকারী প্রতিরক্ষামন্ত্রী আব্রাহাম এম ডেনমার্ক সাংবাদিকদের কাছে এ উদ্বেগের কথা বলেছেন। চীনের সামরিক ও নিরাপত্তা উন্নয়ন সংক্রান্ত ২০১৬ সালের বার্ষিক প্রতিবেদন পেন্টাগনে জমা দেয়ার পর এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি। আব্রাহাম বলেন, ভারত সীমান্তের কাছাকাছি এলাকায় চীনা সামরিক বাহিনীর সক্ষমতা এবং সেনা সংখ্যা বাড়ানো হয়েছে। চীনের এ ধরনের পদক্ষেপের উদ্দেশ্য কি তা যাচাই করা কঠিন বলেও জানান তিনি। এছাড়া পাকিস্তানের মতো দীর্ঘদিনের বন্ধু দেশগুলোতে চীনা নৌবাহিনী ঘাঁটি স্থাপন করতে পারে বলেও ধারণা ব্যক্ত করেন তিনি।
চীন-ভারত রাজনৈতিক এবং অর্থনৈতিক সম্পর্ক বৃদ্ধি সত্ত্বেও ৪,০৫৭ কিলোমিটার সীমান্ত নিয়ে দু’দেশের মধ্যে উত্তেজনা বিরাজ করছে। অরুণাচল প্রদেশকে চীনের অংশ হিসেবে মনে করে বেইজিং। একইভাবে তিব্বতের পশ্চিমাঞ্চলীয় আসকাইকেও নিজ ভূখ- বলে গণ্য করে চীন।
অপর এক খবরে বলা হয়, ভারতের সীমান্তে চীনের সেনা বাড়ানোর প্রকৃত উদ্দেশ্য কী তা বোঝা খুব কঠিন বলে মনে করেন ডেনমার্ক। তিব্বতে চীনের সেনা মোতায়েন বিষয়ে ডেনমার্ক বলেন, এটা বলা খুবই মুশকিল যে এই ধরনের তৎপরতা অভ্যন্তরীণ অবস্থা নিয়ন্ত্রণের জন্য পরিচালিত হচ্ছে কি না। ভারতে মার্কিন প্রতিরক্ষামন্ত্রী অ্যাশটন বি কার্টারের সফরকে খুবই ইতিবাচক ও ফলপ্রসূ বলে অভিহিত করেন আব্রাহাম ডেনমার্ক। তিনি বলেন, আমরা ভারতের সঙ্গে বন্ধন আরো জোরদার করতে যাচ্ছি। এটি করা হচ্ছে শুধুমাত্র চীনের কারণে নয়, বরং ওই অঞ্চলে ভারতের ভূমিকার গুরুত্ব বিবেচনায় নিয়েই তাদের সঙ্গে বন্ধন আরো শক্তিশালী করতে হবে। ডেনমার্ক বলেন, বিশ্বব্যাপী চীন তাদের সামরিক সক্ষমতা বাড়াচ্ছে। শুধু ভারত নয়, পাকিস্তান সীমান্তেও এটি করা হচ্ছে। এ বিষয়ে মার্কিন প্রতিরক্ষা দপ্তর সতর্ক করেছে। টাইমস অফ ইনডিয়ার প্রতিবেদনে বলা হয়, ভারতের সঙ্গে চীনের চার হাজার ৫৭ কিলোমিটার সীমান্তজুড়েই উত্তেজনা বিরাজ করছে বলে মনে করছে পেন্টাগন। ডেকান ক্রনিকল, টাইমস অব ইন্ডিয়া।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন