শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

রাজস্থানে মিগ-২১ বিধ্বস্ত, পাইলট অক্ষত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ মার্চ, ২০১৯, ৬:০৫ পিএম | আপডেট : ৬:৩৩ পিএম, ৮ মার্চ, ২০১৯

আবারও মাঝ আকাশে ভেঙে পড়ল ভারতীয় বিমানবাহিনীর একটি মিগ-২১ বাইসন যুদ্ধবিমান। এ বার রাজস্থানের বিকানের-এর কাছে শোবা সর কি ধনী এলাকায় ভেঙে পড়ল মিগ। তবে পাইলট নিরাপদেই দুর্ঘটনাগ্রস্ত বিমান থেকে বেরিয়ে আসতে পেরেছেন বলে বিমানবাহিনী সূত্রে জানানো হয়েছে। খবর এনডিটিভি।

বিমানবাহিনীর সূ্ত্রে জানায়, শুক্রবার বিকেলে নাল থেকে মিগ-২১ বাইসন যুদ্ধবিমানে রুটিনমাফিক আকাশে ওড়েন পাইলট। কিন্তু কিছুক্ষণ পরই যান্ত্রিক ত্রুটি ধরা পড়ে।বিমান থেকে ‘ইজেক্ট’ (চলন্ত অবস্থায় প্যারাসুট নিয়ে নেমে আসা) করতে বাধ্য হন ওই পাইলট। যদিও বিমানবাহিনীর অন্য একটি সূত্রে জানা যায়, যুদ্ধবিমানে একটি পাখি ধাক্কা মারায় এই দুর্ঘটনা ঘটে।

তবে দুর্ঘটনার সঠিক কারণ এখনও জানা যায়নি। প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সূত্রে জানানো হয়েছে, কী কারণে দুর্ঘটনা ঘটল, তা খতিয়ে দেখতে বিমানবাহিনীর নিয়ম মেনে তদন্ত হবে।

প্রসঙ্গত, গত শতাব্দীর ষাটের দশকে সোভিয়েত ইউনিয়ন থেকে কেনা এই সুপারসনিক মিগ-২১ সিরিজের যুদ্ধবিমানগুলি ভারতীয় বিমানবাহিনীয় যুক্ত হয়। দুর্ঘটনাপ্রবণ বলে ভারতীয় বিমানবাহিনী মহলে ‘উড়ন্ত কফিন’ নামে পরিচিত এই বিমানগুলি। এ বছরই এগুলিকে অবসরে পাঠিয়ে পরিবর্ত হিসেবে বিমানবাহিনীয় যুক্ত হচ্ছে তেজস যুদ্ধবিমান।

গত ২৭ ফেব্রুয়ারি পাকিস্তানের এফ-১৬ যুদ্ধবিমান ভারতের আকাশে ঢুকে পড়ার পর এই মিগ-২১ বাইসন যুদ্ধবিমান নিয়েই ডগফাইট শুরু করেছিলেন ভারতীয় বিমানবাহিনীর উইং কমান্ডার অভিনন্দন বর্তমান। পাক গোলায় সেই যুদ্ধবিমান ধ্বংস হয় এবং অভিনন্দন ইজেক্ট করে পাক অধিকৃত কাশ্মীরে অবতরণ করেন। তার পর পাক সেনার হাতে প্রায় ৫৮ ঘণ্টা আটক রাখার পর ইমরান খানের সরকার তাকে ভারতের হাতে তুলে দেয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন