সোমবার, ২৭ মে ২০২৪, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

যুক্তরাষ্ট্রে বোম্ব সাইক্লোনের আঘাতে ৩১শ ফ্লাইট বাতিল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ মার্চ, ২০১৯, ৩:৩০ পিএম

বোম্ব সাইক্লোনের আঘাতে ইতোমধ্যে বিপর্যস্ত হয়ে পড়েছে যুক্তরাষ্ট্রের কিছু অঞ্চল। গত বুধবার (১৩ মার্চ) থেকে শুরু হওয়া এই সাইক্লোনের আঘাতে গত দুই দিনে প্রায় তিন হাজার ১০০টির বেশি ফ্লাইট বাতিল করা হয়। যার মধ্যে বুধবার দুই হাজার এবং বৃহস্পতিবার এক হাজার ২১টি ফ্লাইট বাতিল করা হয় বলে মার্কিন ফ্লাইটঅ্যাওয়ার ডট কমের বরাতে নিশ্চিত করেছে যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম সিএনএন।

প্রতিবেদনে বলা হয়, এসব বাতিল হওয়া ফ্লাইটগুলোর মধ্যে বেশিরভাগই ডেনভার আন্তর্জাতিক বিমানবন্দরের। মূলত বরফ জমে সব রানওয়েগুলো বন্ধ থাকার কারণে গত বুধবার থেকে এসব ফ্লাইট পুরোপুরি বাতিল করা হয়।

এদিকে পরদিন বৃহস্পতিবার (১৪ মার্চ) স্থানীয় সময় সকালে ডেনভার আন্তর্জাতিক বিমানবন্দর কর্তৃপক্ষ এক টুইট বার্তায় জানায়, ‘সারারাত ফ্লাইটের অপেক্ষায় থাকা যাত্রীদের জন্য পর্যাপ্ত কম্বলের ব্যবস্থা করে দেন বিমানবন্দরটির কর্মীরা। যে যাত্রীরা রাতভর আমাদের সঙ্গে থাকবেন, তাদের সুবিধার্থে যা করার দরকার আমরা তাই করবো। এ সময় নির্দিষ্ট বুথ থেকে যাত্রীরা কম্বল সংগ্রহ করেন এবং পরে তা আবার তারা সেখানে জমাও দিয়ে দেন।’

টুইট বার্তায় এও বলা হয়, ‘আমাদের অন্তত ছয়টি টার্মিনালের মধ্যে চারটি পুনরায় খোলা হয়েছে। যদিও এখন পর্যন্ত আমরা ৬৬০টির বেশি ফ্লাইট বাতিল করতে বাধ্য হয়েছে। যার মধ্যে প্রায় ৩৫ শতাংশ ফ্লাইট বিমানবন্দরটি থেকে ছেড়ে যাওয়ার এবং ৩৮ শতাংশ বিমানবন্দরে আসার কথা ছিল।’

অপরদিকে যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ওয়েদার সার্ভিস জানিয়েছিল, ভয়াবহ এই সাইক্লোনের তাণ্ডব বৃহস্পতিবারে মধ্যে পূর্ব দিকে সরে যেতে পারে। যদিও তারা এটাকে একটি ঐতিহাসিক গ্রেট প্লেইনস সাইক্লোন বলেও আখ্যায়িত করেছিল।

উল্লেখ্য, যখন দ্রুতগতির বাতাসের চাপ কিছুটা কমে আসতে থাকে তখনই এটিকে বোম্ব সাইক্লোন বলা হয়। যেখানে গত মঙ্গলবার থেকে পরদিন বুধবার পর্যন্ত এই ঝড়ের তাণ্ডব প্রায় ৩৩ মিলিবার কমে এসেছে।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন