রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ট্রাম্পের বিরুদ্ধে জাতিসংঘে প্রস্তাব আনবে আরব লীগ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ এপ্রিল, ২০১৯, ৩:৪৪ পিএম

সিরিয়ার গোলান মালভূমির দখলকৃত অংশে ইসরাইলের সার্বভৌমত্বের স্বীকৃতি দিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যে ডিক্রি সই করেছেন তার বিরুদ্ধে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে রেজ্যুলেশন উত্থাপন করবে আরব লীগ। রোববার তিউনিসিয়ায় আরব লীগের বার্ষিক সম্মেলনে এ ব্যাপারে একমত হয়েছেন আরব দেশগুলোকে নিয়ে গঠিত ওই সংস্থাটির নেতারা। খবর ইয়েনিসাফাক।

প্রতিবেদনে জানানো হয়, সম্মেলনের পর আরব নেতারা এক বিবৃতিতে বলেছেন, ‘আমেরিকা অবৈধ ও বেআইনিভাবে যে স্বীকৃতি দিয়েছে তার বিরুদ্ধে আন্তর্জাতিক ন্যায়বিচার আদালতের মতামত চেয়ে নিরাপত্তা পরিষদে একটি খসড়া রেজ্যুলেশন উপত্থাপন করা হবে।’

প্রসঙ্গত, গত সোমবার গোলান মালভূমির দখলকৃত অংশে ইসরাইলের সার্বভৌমত্বের স্বীকৃতি দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। যা আন্তর্জাতিক আইনের লঙ্ঘন বলে মন্তব্য করেছে ওআইসি ও আরব লীগ। সেইসঙ্গে মুসলিম দেশগুলোর পাশাপাশি রাশিয়া ও চীনও এর বিরোধিতা করেছে।

উল্লেখ্য, ১৯৬৭ সালে আরব-ইসরাইল যে যুদ্ধ হয় তাতে সিরিয়ার গোলান মালভূমির দুই-তৃতীয়াংশ দখল করে নেয় ইসরাইল। কিন্তু আন্তর্জাতিক সম্প্রদায় ইসরাইলের ওই দখলদারিত্বকে কখনও স্বীকৃতি দেয়নি। কিন্তু জাতিসংঘ ও আন্তর্জাতিক সম্প্রদায়কে উপেক্ষা এবং আন্তর্জাতিক আইনকে লঙ্ঘন করে ট্রাম্প গত সোমবার ওই স্বীকৃতি দেন।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন