মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

রোজায় যুক্তরাষ্ট্র ও ইউরোপে হামলার আহ্বান আইএসের

প্রকাশের সময় : ২৪ মে, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ইসলামিক স্টেটের (আইএস) মুখপাত্রের পাঠানো বলে এক নতুন অডিও বার্তায় আসন্ন পবিত্র রমজান মাসে বিদ্রোহী গোষ্ঠীটির অনুসারিদের প্রতি যুক্তরাষ্ট্রে ও ইউরোপে হামলা চালানোর আহ্বান জানানো হয়েছে। আসছে জুনের প্রথমদিকে মুসলিম ধর্মাবলম্বীদের পবিত্র মাস রমজান শুরু হবে। ওই মাসে পশ্চিমা দেশগুলোর সামরিক ও বেসামরিক লক্ষ্যে হামলা চালানোর আহ্বান জানিয়ে বার্তায় বলা হয়, রমজান মাস জয় করার ও জিহাদের মাস। অবিশ্বাসীদের জন্য এ মাসটিকে সব জায়গায় বিপর্যয়ের মাস করে তোলার জন্য প্রস্তুতি নাও, প্রস্তুত হও, বিশেষ করে ইউরোপে ও আমেরিকায় থাকা যোদ্ধারা এবং খিলাফতের সমর্থকরা।
আইএসের মুখপাত্র আবু মুহাম্মদ আল-আদানি গত শনিবার তাদের ট্যুইটার একাউন্টগুলোতে বার্তাটি প্রচার করেন, সাধারণত এসব একাউন্টেই আইএসের বার্তাগুলো প্রকাশ করা হয়। তবে তারপরও অডিও ক্লিপটির সত্যাসত্য নির্ধারণ করা সম্ভব হয়নি। বার্তাটিতে আদানি বলেন, তাদের কেন্দ্রস্থলে ছোট কোনো হামলাও অনেক ভাল এবং তুমি আমাদের সঙ্গে থাকার চেয়েও বেশি অনুপ্রেরণাদায়ী। তোমাদের কেউ যখন ইসলামিক স্টেটে পৌঁছানোর স্বপ্ন দেখছ, তখন আমরা স্বপ্ন দেখছি তোমাদের অবস্থানে থেকে দিনরাত ক্রুসেডারদের শাস্তি দেওয়ার। সমগ্র মধ্যপ্রাচ্যসহ এর সীমা ছাড়িয়ে খিলাফত প্রতিষ্ঠা করতে চায় আইএস। গত কয়েক বছরে জেহাদিগোষ্ঠীটি ফ্রান্স, বেলজিয়াম ও যুক্তরাষ্ট্রে চালানো বেশ কয়েকটি প্রাণঘাতী হামলার দায় স্বীকার করেছে। তবে বার্তাটিতে গত বৃহস্পতিবার ভূমধ্যসাগরে বিধ্বস্ত মিসরীয় বিমানটির বিষয়ে কিছু বলা হয়নি। যদিও বিমান বিধ্বস্তের কারণ হিসেবে মিশরীয়, ফরাসি ও যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা জঙ্গি হামলার বিষয়টিকেই প্রাধান্য দিচ্ছেন।
আইএস, ইরাক ও সিরিয়ার বিশাল অংশ দখল করে নেওয়ার পর ২০১৪ সাল থেকে গোষ্ঠীটির বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন আরব ও ইউরোপীয় জোট বাহিনী বিমান হামলা চালানো শুরু করে। জোটের ওই বিমান হামলার দিকে ইঙ্গিত করে বার্তায় বলা হয়, তাদের বিমানগুলো যোদ্ধা ও বেসামরিকের মধ্যে, পুরুষ ও নারীর মধ্যে কোনো পার্থক্য করে না। এসব কথাবার্তার মধ্যে বিধ্বস্ত মিশরীয় বিমান নিয়ে কোনো ইঙ্গিত নেই। বিবিসি, রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন