মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

রিপাবলিকান দলের মনোনয়ন পাচ্ছেন ট্রাম্প

প্রকাশের সময় : ২৮ মে, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ডোনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্রের আগামী প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান পার্টির প্রার্থিতা নিশ্চিত করেছেন। নির্বাচনে রিপাবলিকান দলীয় মনোনয়ন পাওয়ার জন্য প্রয়োজনীয় সংখ্যক ডেলিগেটের সমর্থন পেয়েছেন তিনি। দীর্ঘ প্রতিদ্ব›িদ্বতা শেষে ১৬ জন মনোনয়নপ্রত্যাশীকে হারিয়ে দলের একমাত্র মনোনয়ন প্রার্থিতা ছিনিয়ে নিতে সমর্থ হয়েছেন ট্রাম্প। জুলাইয়ে পার্টি কনভেনশনে তার মনোনয়ন ঘোষণা করা হবে। বার্তাসংস্থা এপির খবরে বলা হয়েছে, ট্রাম্প ইতোমধ্যেই রিপাবলিকান দলের মনোনয়ন পাওয়ার জন্য পর্যাপ্ত ডেলিগেট বা প্রতিনিধি নিশ্চিত করতে পেরেছেন।
রিপাবলিকান ভোটারদের মধ্যে ট্রাম্প অত্যন্ত জনপ্রিয়। কিন্তু তাকে সমর্থন দিতে দুই ভাগে বিভক্ত হয়ে পড়ে স্বয়ং দলের নেতারা। ট্রাম্পের ঘৃণামূলক আগ্রাসী মন্তব্য ও আচরণে শঙ্কিত অনেক নেতাই। কারণ, তারা ভয় করেন যে ট্রাম্পকে হয়তো নিয়ন্ত্রণ করা যাবে না। নির্বাচনী প্রচারণার শুরুতে ট্রাম্পকে কেউ পাত্তা দেয়নি। এমনকি সংবাদ মাধ্যম পর্যন্ত হেলাফেলা করেছে তাকে নিয়ে। কিন্তু পরিস্থিতি বদলাতে খুব একটা সময় লাগেনি। জেব বুশ, টেড ক্রুজ, মার্কো রুবিও কিংবা জন কাসিচের মত রিপাবলিকান দলের নামীদামী ১৬ জন প্রার্থীকে দৌড়ে পরাজিত করে শেষ পর্যন্ত একাই দলের মনোনয়ন ছিনিয়ে নিয়েছেন তিনি। ভোটারদের মধ্যে তুমুল জনপ্রিয় ট্রাম্পকে রুখতে পারেনি কেউ। দলের মনোনয়ন পেতে তার দরকার ছিল ১২৩৭ জন প্রতিনিধির সমর্থন। অল্প কয়েকজন প্রতিনিধির কারণে মনোনয়ন আটকে ছিল তার। ওই প্রতিনিধিরা বার্তা সংস্থাকে জানিয়েছেন, আগামী জুলাই মাসে রিপাবলিকান দলের কনভেনশনে সমর্থন দেবেন ট্রাম্পকে। এই মুহূর্তে ট্রাম্পের রয়েছে ১২৩৮ জন প্রতিনিধি, যা তার প্রয়োজনের তুলনায় একজন বেশি। রিপাবলিকান পার্টির মনোনয়ন পাওয়ার দৌড়ে ট্রাম্পকে ১৬ জন প্রতিদ্ব›দ্বীকে হারাতে হয়েছে। ট্রাম্প প্রয়োজনীয় সংখ্যক ডেলিগেটের সমর্থন পেলেও রিপাবলিকান পার্টির প্রার্থী হিসেবে তার নাম আনুষ্ঠানিকভাবে ঘোষণা দেওয়া হবে আগামী জুলাইয়ে অনুষ্ঠেয় দলীয় কনভেনশন থেকে। ক্লিভল্যান্ডে ওই সম্মেলন হওয়ার কথা রয়েছে। অন্যদিকে আগামী নভেম্বরে অনুষ্ঠেয় যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্পের সঙ্গে প্রতিদ্ব›িদ্বতা করবেন ডেমোক্রেটিক পার্টির প্রার্থী হিলারি ক্লিনটন বা বার্নি স্যান্ডার্স। তারা কেউ এখনো প্রয়োজনীয় ডেলিগেটের সমর্থন নিশ্চিত করতে পারেননি। ৭ জুন অনুষ্ঠেয় পাঁচ রাজ্যের প্রাইমারিতে জয় পাবেন ট্রাম্প- বলতে গেলে এটি এখন সময়ের ব্যাপার। এ পাঁচ রাজ্যে রয়েছে ৩০৩ প্রতিনিধি। ট্রাম্প যদি এসব প্রতিনিধির সমর্থন পেয়ে যান তাহলে তিনি হবেন অপ্রতিদ্ব›দ্বী মনোনয়নপ্রত্যাশী এবং তিনিই পাবেন মনোনয়ন। প্রার্থী বাছাই পর্বে বিভিন্ন রাজ্যে জিতে মনোনয়নপ্রত্যাশীরা যেসব প্রতিনিধির সমর্থন পেয়ে থাকেন তাকে বলা হয় প্রতিশ্রæত প্রতিনিধি। দলের জাতীয় কনভেশনের দিন এসব প্রতিনিধি অন্য কাউকে ভোট দিতে পারবেন না। আর প্রতিটি রাজ্যে দলের নেতৃত্ব পর্যায়ের কিছু ভোটার আছেন, যারা কোনো নির্দিষ্ট প্রার্থীকে ভোট দিতে বাধ্য নন। জাতীয় কনভেশনের দিন যেকোনো পছন্দের মনোনয়নপ্রত্যাশীকে ভোট দিতে পারেন তারা। এদের বলা হয় অপ্রতিশ্রæত ভোটার।
এপি বলছে, তারা এমন কিছু অপ্রতিশ্রæত ভোটারের সঙ্গে কথা বলেছেন যারা স্থির করেছেন জাতীয় কনভেনশনে তারা ট্রাম্পকেই ভোট দেবেন। এ থেকে ট্রাম্পের মনোনয়ন পাওয়া নিশ্চিত বলা হচ্ছে। এদিকে ট্রাম্পের জনপ্রিয়তা দিন দিন বাড়ছে। কখনো রাজনৈতিক কোনো পদে না থেকেও ইতিহাস সৃষ্টি করে প্রেসিডেন্ট পদপ্রার্থী হচ্ছেন ট্রাম্প। তার প্রচারিত পররাষ্ট্রনীতি নিয়ে যুক্তরাষ্ট্রে ও বহির্বিশ্বে হাসিঠাট্টা হয়ে থাকে। কিন্তু কিছুতেই পিছপা হচ্ছেন না তিনি। তাছাড়া দেশের মধ্যে তাকে অপ্রীতিকর ঘটনার সম্মুখীন হতে হচ্ছে তাকে। নিউ মেক্সিকোতে নির্বাচনী প্রচারে গেলে তার সমাবেশকে ঘিরে সংঘর্ষ ও অগ্নিসংযোগের ঘটনা ঘটে। এর আগেও এমন ঘটনা হয়েছে। তবে ট্রাম্প তার অবস্থানে অবিচল। যদিও প্রেসিডেন্ট হলে তিনি যুক্তরাষ্ট্রে মুসলিমদের ঢুকতে দেবেন না বলে ঘোষণা দেন, তা থেকে কিছুটা সরে এসেছেন। সা¤প্রতিক কিছু জরিপে দেখা যাচ্ছে, ডেমোক্রেটিক পার্টির সম্ভাব্য প্রেসিডেন্ট পদপ্রার্থী হিলারি ক্লিনটনের চেয়ে জনপ্রিয়তায় এগিয়ে গেছেন ট্রাম্প। ৮ নভেম্বর অনুষ্ঠিত হবে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন। শেষ পর্যন্ত ট্রাম্পের ভাগ্যে কী হয়, তা সময়ই বলে দেবে। এপি, বিবিসি, রয়টার্স।
ট্রাম্প জিতলে আবার যুদ্ধ ঘোষণা

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন