বুধবার, ২৫ মে ২০২২, ১১ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৩ শাওয়াল ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

আফ্রিকান ইউনিয়নে সুদানের সদস্যপদ স্থগিত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ জুন, ২০১৯, ১১:৫১ এএম | আপডেট : ১২:০০ পিএম, ৭ জুন, ২০১৯

বেসামরিক কর্তৃপক্ষের হাতে ক্ষমতা হস্তান্তরের দাবিতে বিক্ষোভরত জনগণের উপর শক্তি প্রয়োগে সুদানের সদস্য পদ স্থগিত করেছে আফ্রিকান ইউনিয়ন (এইউ)। বিক্ষোভের মুখে গত এপ্রিলে প্রেসিডেন্ট ওমর আল বশিরকে সরিয়ে দেয় সেনাবাহিনী। তবে এরপরও বিক্ষোভ চলমান থাকে। আলোচনার মাধ্যমে সমস্যা সমাধান না হওয়ায় গত মঙ্গলবার বিক্ষোভকারীদের উপর গুলি চালায় সরকারি বাহিনী। এ প্রেক্ষিতে ক্ষমতা হস্তান্তরের মাধ্যমে চলমান সমস্যা সমাধানে প্রয়োজনীয় ব্যবস্থা না নিলে আরও কঠোর ব্যবস্থা নেয়ার হুশিয়ারি দিয়েছে সংস্থাটি।
ইথিওপিয়ার রাজধানী আদ্দিস আবাবায় বৃহস্পতিবার এইউ’র পাঁচ ঘণ্টার জরুরি বৈঠক শেষে সর্বসম্মতিক্রমে এই সিদ্ধান্ত হয়। সংস্থাটির অফিসিয়াল টুইটার পেজে বলা হয়, এইউ’র পিস এন্ড সিকিউরিটি কমিটি তাৎক্ষণিকভাবে সুদানের সদস্য পদ স্থগিত করছে। বেসামরিক কর্তৃপক্ষের হাতে ক্ষমতা হস্তান্তরে সৃষ্ট সমস্যার সমাধান না হওয়া পর্যন্ত এইউ’র সব কমিটিতে নিষিদ্ধ থাকবে সুদান।
ক্ষমতাসীন সামরিক পরিষদ পদত্যাগ এবং বিক্ষোভকারীদের ঘাতকদের বিচারের আওতায় না আনা পর্যন্ত সুদানের গণতন্ত্রপন্থী নেতৃবৃন্দ সরকারের শাসন অমান্য করার কর্মসূচি চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে।
এদিকে, সুদানের সামরিক বাহিনী’র দমন-পীড়ণের সময় নতুন করে তিন দিনের সংঘর্ষে নিহতের সংখ্যা একশো ৮-এ পৌঁছেছে। সূত্র  বিবিসি।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন